CC News

বিসিবি’র নিরাপত্তায় আইসিসি সন্তুষ্ট

 
 

bangladesh-01খেলাধুলা ডেস্ক: আসন্ন এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশ ক্রিকেটে বোর্ডের (বিসিবি) সার্বিক নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট প্রকাশ করেছে আর্ন্তজাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আজ মঙ্গলবার সকাল ১১-৩০ মিনিটে শ্রীলংকা এবং আইসিসির প্রতিনিধিদের নিয়ে এক আলোচনা সভায় বসেছিল ঢাকা মেট্রো পলিটনের (ডিএমপি) উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ। ডিএমপিএর কার্যালয়ের এই সভায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

এই সভা শেষে ডিএমপি কমিশনার বেনজির আহম্মেদ জানান, বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট প্রকাশ করেছে আইসিসি এবং শ্রীলংকার প্রতিনিধি দল।

তাই নির্ধারিত সময়েই এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্টিত হবে। এ বিষয়ে তিনি বলেন, “ডিএমপি সকল ক্রিকেটার এবং প্রত্যেকটি ম্যাচের জন্যই যথাযথ নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে।” এসময় পাকিস্তানকেও একই ধরণের নিরাপত্তা প্রদানের কথা উল্লেখ করে বেনজির আহম্মেদ আরও বলেন, “পাকিস্তানের সকল ক্রিকেটারদেরকেও একই ধরনের নিরাপত্তার নিশ্চয়তার বিধান করা হবে।”

এদিকে বাংলাদেশের ক্রিকেটের দুঃসময়ে শ্রীলঙ্কাও পাশে দাড়াবে বলে ক্রিকইনফো এক প্রতিবেদন প্রকাশ করেছে। বাংলাদেশের সহিংস রাজনৈতিক পরিস্থিতি ভাবিয়ে তুলেছিল বিশ্ব ক্রিকেট অঙ্গনকেও। আর কয়েক মাস পরে বাংলাদেশেই যে শুরু হওয়ার কথা এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে গুরুত্বপূর্ণ এ দুটি প্রতিযোগিতা আয়োজনের সুযোগ বাংলাদেশ পাবে কি না, সেই আলোচনাতেই মুখর ছিল দেশের ক্রিকেটাঙ্গন।

শেষ পর্যন্ত সব সংশয়-আশঙ্কা পেছনে ফেলে বাংলাদেশই পেতে যাচ্ছে আয়োজক হওয়ার সম্মান। আর এর পেছনে বড় একটা ভূমিকা পালন করছে শ্রীলঙ্কা। খেলোয়াড়দের নিরাপত্তার প্রশ্নে কোনো আপস না করলেও বাংলাদেশেই যেন এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপটা অনুষ্ঠিত হতে পারে, সে জন্য সর্বাত্মক সহযোগিতাই করে যাচ্ছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড।

আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা এশিয়ার সবচেয়ে বড় ক্রিকেট প্রতিযোগিতা এশিয়া কাপ। তার পরপরই ১৬ মার্চ থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে এ দুটি বড় প্রতিযোগিতার সাফল্য নির্ভর করছে শ্রীলঙ্কার বাংলাদেশ সফরের ওপর। চলতি মাসের শেষেই দুটি টেস্ট, দুটি টি-টোয়েন্টি ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আসবেন লংকান ক্রিকেটাররা। নিরাপত্তাব্যবস্থা খতিয়ে দেখার জন্য ইতিমধ্যে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা ক্রিকেটের দুই সদস্যের প্রতিনিধিদল। সবকিছু ঠিক থাকলে ২৪ জানুয়ারি বাংলাদেশে পৌঁছানোর কথা শ্রীলঙ্কা ক্রিকেট দলের।
শ্রীলঙ্কা ক্রিকেটের সেক্রেটারি নিশান্তে রানাতুঙ্গা সম্প্রতি বলেছেন, “খেলোয়াড়দের নিরাপত্তা অবশ্যই আমাদের মূল চিন্তার বিষয়। কিন্তু যদি আমরা বাংলাদেশ সফর করি তাহলে আমরা সবাইকে আশ্বস্ত করতে পারব যে, এই অঞ্চলে এখনো ক্রিকেটটা শক্তিশালী অবস্থাতেই আছে।”

বাংলাদেশকে সহযোগিতার পেছনে কিছুটা কৃতজ্ঞতাবোধও কাজ করছে শ্রীলঙ্কার। কারণ তাদের সমস্যাপূর্ণ সময়ে অন্য কেউ না গেলেও শ্রীলঙ্কা সফরে গিয়েছিল বাংলাদেশ। সে কথাটাও স্মরণ করেছেন রানাতুঙ্গা, “অতীতে আমাদেরও সমস্যার মধ্য দিয়ে যেতে হয়েছে। কিন্তু সেই সময় বাংলাদেশ সানন্দেই শ্রীলঙ্কা সফরে এসেছিল। আর যতক্ষণ পর্যন্ত

Print Friendly, PDF & Email