CC News

ভুল স্বীকার করলো নিউইয়র্ক টাইমস

 
 

luckyসিসি ডেস্ক: ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় নেতা ও শাহবাগ আন্দোলনের সংগঠক লাকি আক্তারকে নিয়ে প্রকাশিত ছবিটির জন্য অবশেষে ভুল স্বীকার করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউইয়র্ক টাইমস। ছবির ক্যাপশনটি ভুল ছিল এ কথা স্বীকার করে সংশোধনী দিয়েছে পত্রিকাটি।

‘দুই নেত্রীর ক্ষমতার লড়াইয়ে ভারসাম্য হারানোর ঝুঁকিতে বাংলাদেশ’ সংক্রান্ত একটি খবর প্রকাশ করতে গিয়ে সেখানে লাকি আক্তারসহ কয়েকজনের ছবি প্রকাশ করা হয়। ছবির ক্যাপশনে উল্লেখ করা হয়, ‘বিরোধী দল বিএনপির ডাকা হরতালে বুধবার ঢাকায় বিক্ষোভ করছেন বাংলাদেশিরা’ (Bangladeshis protested Wednesday in Dhaka during a strike called by the opposition Bangladesh Nationalist Party. A.M. Ahad/Associated Press)।

কিন্তু ছবিটি ছিল অন্য একটি আন্দোলন কর্মসূচির। এই ছবিতে লাকির পেছনে যে ফেষ্টুনটি দেখা গেছে সেটি বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির (সিপিবি) একটি ফেষ্টুন।

সোমবার নিউইয়র্ক টাইমসের এই ছবি সম্বলিত প্রতিবেদনটি প্রকাশ হয়। নিবন্ধনটি সবার নজরে পরার সাথে সাথে এ নিয়ে তুমুল সমালোচনা শুরু হয় বাংলাদেশে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও এ নিয়ে তীব্র সমালোচনা করে অনলাইন এক্টিভিস্টরা। নিউইয়র্ক টাইমস-এর মতো একটি পত্রিকা কি করে এতো বড় ভুল করে তা নিয়েও বিস্ময় প্রকাশ করেন অনেকে।

এরপর প্রতিবেদন থেকে ছবিটি প্রত্যাহার করে ভুল স্বীকার করে সংশোধনী দেয় নিউইয়র্ক টাইমস। সংশোধনীতে বলা হয়, এই নিবন্ধের আগের সংস্করণে ভুল করে একটি ছবি ছাপা হয়। ছবিতে ‘সেক্যুলার’ শাহবাগ আন্দোলনের কর্মীদের দেখা যায়, যারা বাংলাদেশের বিরোধী দলের সহিংসতার প্রতিবাদ জানাচ্ছিলেন। প্রথম সংস্করণে ছবির ক্যাপশনে বলা হয়েছিল ‘বিএনপির হরতালের সমর্থনে ওই বিক্ষোভ’, তা ঠিক নয়।

Print Friendly, PDF & Email