CC News

একই দিন একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা!

 
 

Rajsahi Univercityসিসি ডেস্ক: একই দিন দেশের একাধিক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভর্তি পরীক্ষার এমন সন্বয়হীনতায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন চরম বিপাকে পড়া বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী-অভিভাকরা।

বিশ্ববিদ্যালয়গুলো হল- রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নোয়াখালী বিজ্ঞান, প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ও কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)।

এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণার পর দেখা যায়- পাঁচবার প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা স্থগিতের পর গত রোববার রাবি প্রশাসন আগামী ২৩ থেকে ২৭ জানুয়ারি ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়।

এদিনই ভাসানী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. আলাউদ্দিনের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির সভায় আগামী ২২ ও ২৩ জানুয়ারি ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়।

কয়েক দফা পিছিয়ে গত রোববারই নোবিপ্রবি প্রশাসনও আগামী ২৪ ও ২৫ জানুয়ারি ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করে।

একই দিন খুবি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে ভর্তি কমিটির সভায় আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি এবং ১ মার্চ ভর্তি পরীক্ষার তারিখ ঠিক করা হয।

এদিকে, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ১৮ জানুয়ারি শুরু হয়ে শেষ হবে ২২ জানুয়ারি।

একই দিন একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা থাকায় যে কোনো একটিতে অংশ নিয়ে অন্যটির সুযোগ হাতছাড়া করতে হচ্ছে শিক্ষার্থীদের। এছাড়া, এক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শেষ করেই আরেক বিশ্ববিদ্যালয়ের জন্য নিজের যোগ্যতার প্রমাণ দিতে ছুটতে হবে তাদের। যাতায়াত দুর্ভোগ ও পরীক্ষা দিতে না পারায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সমন্বয়হীনতার কারণে হতাশ হয়ে পড়েছেন শিক্ষার্থী-অভিভাবকরা।

তাদের দাবি, উচ্চশিক্ষার সুযোগ দিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ সমন্বয় করে ফের ঘোষণা করা হোক।

জানা যায়, দেশের চলমান রাজনৈতিক অস্থিরতা ও বিরোধী জোটের টানা হরতাল-অবরোধের কারণে কয়েক দফায় এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পেছানো হয়। আগামী ২৪ জানুয়ারি থেকে তিন দিনের বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। আর এ কারণেই দেশের অন্যতম এ পাঁচ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সময়সূচি জানার পর খেই হারিয়ে ফেলেছেন শিক্ষার্থী-অভিভাবক।

তীব্র ক্ষোভ প্রকাশ করে ভর্তিচ্ছু যশোরের বিউটি বলেন, ‘আমি রাবি, খুবি ও ভাসানী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফরম তুলেছি। কিন্তু একই দিনে এ তিনটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হওয়ায় আমি মাত্র একটিতে পরীক্ষা দিতে পারবো।’

তার দাবি, ভর্তি পরীক্ষায় সন্বয়হীনতার কারণে অনেক শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত হবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অতিদ্রুত এসব ভর্তি পরীক্ষার তারিখ সমন্বয় করার দাবিও জানান তিনি।

তবে ভর্তি পরীক্ষার তারিখ আর পেছানো হবে জানিয়ে রাবি প্রো-ভিসি সরওয়ার জাহান সজল বলেন, ‘অনেকবার পেছানোর পর নতুন সময়সূচি ঘোষণা করা হয়েছে। উত্তরবঙ্গের এ শ্রেষ্ঠ বিদ্যাপীঠে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কথা চিন্তা করেই এ তারিখ আর পেছানো হবে না।’

Print Friendly, PDF & Email