CC News

বার্লিনে চমক রানা প্লাজার ছবির পোশাক

 
 

berlinআন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের পোশাক শ্রমিকদের দুর্দশার চিত্র দুনিয়ার সামনে ভিন্নভাবে উপস্থাপন করে আলোড়ন তুলেছেন তরুণ ফ্যাশন ডিজাইনার ববি কোলাডে। ধসেপড়া রানা প্লাজার ছবি দিয়ে তাঁর ডিজাইন করা পোশাক ‘বার্লিন ফ্যাশন উইক’-এ  শ্রমিকের পক্ষে সদর্পে স্লোগান দিচ্ছে।

গত ১৪ জানুয়ারি থেকে শুরু হয়েছে বার্লিন ফ্যাশন সপ্তাহ। আর তাই ফ্যাশন বা মডেলিং জগতের সবার নজর এখন বার্লিনের দিকে। এবার উঠতি মডেল আর ডিজাইনারদের এই মিলনমেলায় বাংলাদেশের পোশাক শ্রমিকদের দুর্দশার চিত্রে আলো এনে দিয়েছেন ববি কোলাডে।

গত বছর সাভারের রানা প্লাজা ধসে পড়ায় ১ হাজারেরও বেশি পোশাক শ্রমিক প্রাণ হারান। বাংলাদেশে পোশাক শিল্প-কারখানায় শ্রমিকদের দুরবস্থা ফুটে ওঠে এ ঘটনায়। শ্রমিকদের সেই অসহায়ত্ব তুলে ধরাকে গুরুত্ব দিয়ে ডিজাইনার হিসেবে অস্তিত্ব রক্ষার লড়াইয়ে নেমেছেন ববি কোলাডে।

জার্মান বাবা আর নাইজেরিয়ান মায়ের সন্তান ববি বড় হয়েছেন উগান্ডায়। বয়স ২৬। উগান্ডা থেকে বার্লিনে এসেছিলেন ফ্যাশন নিয়ে পড়াশোনা করতে। পড়াশোনা শেষ। এখন চলছে ডিজাইনার হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সংগ্রাম। এ সংগ্রামে পোশাক শ্রমিকদেরও সতীর্থই ভাবেন। তাই রানা প্লাজার হতভাগ্যদের জন্যও ববির ভালোবাসার কমতি নেই। গত বছর বার্লেন সেরা তরুণ ডিজাইনারের পুরস্কার পেয়েছিলেন তিনি। পুরস্কারটি ববির ভাগ্যে খুব বেশি পরিবর্তন না আনলেও এবার তা দ্যুতি ছড়ালো।

এবারের ফ্যাশন উইকে ববির ডিজাইন করা পোশাক নজর কেড়েছে সবার। ববির ডিজাইন করা সোয়েটারে ছিল ধসে পড়া রানা প্লাজার ছবি। ববি কোলাডের পোশাক শুধু লজ্জা নিবারণের আবরণ নয়, খ্যাতির শিখরে ওঠার অদম্য বাসনা পাশে রেখে অনেকটাই শ্রমিকের পক্ষে সদর্প স্লোগান।

জার্মানির রাজধানী বার্লিন এখন কমপক্ষে ৮০০ তরুণ ফ্যাশন ডিজাইনারের আবাস। তারাই ‘বার্লিন ফ্যাশন উইক’-এর প্রাণ। ফ্যাশনের এ বার্ষিক উৎসব সফল করতে জার্মান সরকারও বেশ উদ্যোগী। প্রতি বছর এ ফ্যাশন সপ্তাহকে কেন্দ্র করে আয় হয় প্রায় ২৫০ কোটি ইউরো।

ববি কোলাডে, কার্লোটা ভিল্ডেসহ অনেক তরুণ ফ্যাশন ডিজাইনার এবারো উৎসবে এসেছেন নিজেদের ডিজাইন করা পোশাকের অভিনবত্বে দর্শক, ক্রেতাদের মুগ্ধ করতে। তাদের সামনে দুটি পথ খোলা। একদিকে হতাশা, অন্যদিকে আশার আলো। একদিকে সিসি ওয়াসাবি, ম্যাকুয়ার মতো ডিজাইনার, স্বপ্ন আপাতত বিফলে যাওয়ায় যারা দেউলিয়া হয়েছেন, অন্যদিকে লালা বার্লিন কিংবা কাভিয়ার গোশের মতো সফল খ্যাতিমান, যাদের ডিজাইন করা পোশাক প্রায় নিয়মিতই পড়েন রিহানা আর কেটি পেরির মতো তারকারা। ববি কালাডে, কার্লোটা ভিল্ডেরা স্বকীয়তা বজায় রেখে লালা বার্লিনদের মতো হওয়ারই স্বপ্ন দেখেন।

Print Friendly, PDF & Email