CC News

চিরিরবন্দরে বোরো আবাদ শুরু

 
 

জামাল উদ্দিন, চিরিরবন্দর (দিনাজপুর): খাদ্য শষ্যের ভান্ডার হিসাবে খ্যাত দিনাজপুরের ১৩ উপজেলার মধ্যে চিরিরবন্দর অন্যতম। চলতি মৌসুমে ১৮ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নিয়ে জমি তৈরি ও ধান রোপনে ব্যস্ত সময় কাটাচ্ছে চিরিরবন্দরের ১২টি ইউনিয়নের কৃষকেরা। ইতি মধ্যে প্রায় সাড়ে ৯’শ হেক্টর বীজতলার কাজ সমাপ্ত হয়েছে। কোন প্রকার প্রাকৃতিক দূর্যোগ না হলে উপজেলার চাহিদা মিটিয়ে অন্য উপজেলায় বোরো চারা জোগান ওেয়া সম্ভব হবে বলে কৃষক বেশারত আলী জানিয়েছে।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখাগেছে, প্রচন্ড ঠান্ডা ও কুয়াশার মধ্যে কৃষক জমি তৈরি, চাষ দেয়া, বীজতলা থেকে চারা তোলা এবং রোপনে ব্যস্ত হয়ে পড়েছে। সার ও তেলের অপ্রতুলতার মধ্যেও কৃষক পূর্ণ উদ্যোমে বিভিন্ন জাতের ধান রোপন শুরু করেছেন। বিশেষ করে কৃষি শ্রমিকদের ব্যস্ততা বেড়েছে বেশি। উপজেলার বাসুদেবপুর গ্রামের কৃষক ইলিয়াস উদ্দিন, হরিশ্চন্দ্র পুর গ্রামের বিরেন্দ্র, কেষ্টহরি গ্রামের আশরাফ আলী, নশরতপুর গ্রামের জুয়েল জানান, দেশের চলমান রাজনৈতিক অবস্থায় তেল ও সারের অপ্রতুলতার মধ্যেও আমরা বোরো আবাদে নেমেছি। মৌসুমে পর্যাপ্ত সার ও তেল সরবরাহ থাকে এবং প্রাকৃতিক কোন দূর্যোগ না হয় তাহলে বাম্পার ফলন হবে বলে সংশ্লিষ্টরা আশা করছে।
উপজেলা কৃষি অফিসার বিপ্লব কুমার মোহন্ত সিসি নিউজকে জানান, এ বছর চিরিরবন্দর উপজেলার ১৫ হাজার ৪০০ হেক্টর জমিতে উপসি এবং ২৯ হাজার ৫০০ হেক্টর জমিতে হাইব্রীড জাতের বোরে চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশনুরুপ ফলন হবে।

Print Friendly, PDF & Email