CC News

ব্রিটিশ পার্লামেন্টে ‘ইলিয়াস আলী’

 
 

elias-aliঢাকা : বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা সভাপতি এম. ইলিয়াস আলী নিখোঁজের ২১ মাস পূর্ণ হয়েছে। এখনো তার কোনো সন্ধান পাওয়া যায়নি।

২০১২ সালের ১৭ এপ্রিল মধ্যরাতে রাজধানীর বনানী এলাকা থেকে নিখোঁজ হন বিএনপি নেতা ইলিয়াস আলী ও তার গাড়ি চালক আনসার আলী। নিখোঁজের দীর্ঘ ২১ মাস পূর্ণ হওয়ার পরও ইলিয়াস আলীর খোঁজ না মেলায় বৃহস্পতিবার ব্রিটিশ পার্লামেন্টে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

ইলিয়াস আলী নিখোঁজের পর থেকেই নানা আন্দোলন-সংগ্রাম চালিয়ে যান বিএনপির নেতা-কর্মী ও সমর্থকরা। তার সন্ধানে আন্দোলন করতে গিয়ে বিশ্বনাথের তিন যুবদলকর্মী প্রাণ হারান।

এছাড়া দেশব্যাপী হরতালসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইলিয়াসের পরিবারের সদস্যরা দেখা করে তাঁর হস্তক্ষেপ কামনা করেন। এসময় প্রধানমন্ত্রী তাদেরকে আশার বাণী শোনান।

নিখোঁজ হওয়ার দীর্ঘ ২১ মাস পেরিয়ে গেলেও তার কোনো সন্ধান না পাওয়ায় ইলিয়াস আলীর নিজ জন্মভূমি সিলেটের বিশ্বনাথ উপজেলাবাসীর মধ্যে বিরাজ করছে হতাশা। এমনকি গত ৫ জানুয়ারি সম্পন্ন হওয়া ১০ম জাতীয় সংসদ নির্বাচনে ইলিয়াস আলী নিখোঁজের প্রতিবাদ জানাতে তার জন্মস্থান বিশ্বনাথ উপজেলার রামধানা গ্রামের ভোটকেন্দ্রে ১ হাজার ৯শ ১০ জন ভোটারের মধ্যে কেউ ভোট দিতে যাননি। ফলে কেন্দ্রটি ছিল ভোট শূন্য।

এদিকে ইলিয়াস আলী নিখোঁজের ২১ মাস পর ব্রিটিশ পার্লামেন্টে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ইংল্যান্ডে অবস্থানরত ইউকে বাংলাটিভির চিফ রিপোর্টার ইব্রাহিম খলিল। তিনি জানান, বৃহস্পতিবার ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এ সময় ইলিয়াস আলী নিখোঁজের সমালোচনা করেছেন ব্রিটিশ এমপিরা।

এ সময় ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির রিচার্ড ফুলার ‘বাংলাদেশ সরকারের বিরুদ্ধে আনীত অভিযোগগুলো খুবই গুরুতর। বিরোধীদলহীন প্রশ্নবৃদ্ধ জাতীয় নির্বাচন, বিনা বিচারের হত্যা ও মানবাধিকার চরমভাবে লংঘিত হচ্ছে বাংলাদেশে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বাংলাদেশের ৬শ মানুষকে এ পর্যন্ত হত্যা করেছে উল্লেখ করে সরকারদলীয় এই এমপি এক পর্যায়ে নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলী গুমের ইস্যুটিও তুলে ধরেন ব্রিটিশ পার্লামেন্টে।

তিনি বিশ্বনাথ ভ্রমণের কথা উল্লেখ করে বলেন, দেশের এমন একজন মেধাবী নেতা নিখোঁজ হওয়ার পরও সরকার নির্বিকার ভূমিকা পালন করছে। এ ব্যাপারে কোনো অগ্রগতি লক্ষ্য করা যায়নি।

Print Friendly, PDF & Email