CC News

শহীদ আসাদ দিবস আজ

 
 

Shaheed-Asad

সিসি নিউজ: শহীদ আসাদ দিবস আজ। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদের নাম চির অমর হয়ে আছে।

১৯৬৯ সালের এদিনে ঢাকা মেডিকেল কলেজের সামনে স্বৈরাচারি আইয়ুব সরকারের বিরুদ্ধে অনুষ্ঠিত সমাবেশে পুলিশের গুলিতে নিহত হন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ছাত্র আসাদুজ্জামান আসাদ।

উনসত্তরের গনআন্দেলনে শহীদ আসাদের রক্তের সিড়ি বেয়ে সেই আন্দোলন রূপ নেয় গণঅভ্যুথানে। আইয়ুব সরকারের পতন হয়। আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে মুক্তি পান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর নেতৃত্বে গণঅভ্যুত্থানে জাগ্রত বাঙ্গালী জাতি নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর একাত্তরের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন সামাজিক , রাজনৈতিকও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
রাষ্ট্রপতি মো:আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ঊনসত্তরের গণআন্দোলনে শহীদ আসাদের আত্মত্যাগ বৃথা যায়নি। সেদিনের সেই আন্দোলন পরবর্তিতে গণঅভ্যুত্থানে রূপ নেয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাসে ২০ জানুয়ারি একটি তাৎপর্যময় দিন। এদিন শহীদ হন ছাত্রনেতা মোহান্মদ আসাদুজ্জামান। তার এই আত্মত্যাগ আন্দোলনকে বেগবান করে। পরবর্তিতে গণঅভ্যুত্থানের মাধ্যমে পতন হয় স্বৈরাচার আইয়ুব খানের।

খালেদা জিয়া তাঁর বাণীতে বলেন, ‘আমাদের স্বাধীকার ও গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ এক চিরস্মরণীয় নাম। আইয়ুবী সামরিক স্বৈরশাসনের কবল থেকে গণতন্ত্রকে মুক্ত করতে অকুতোভয় এ বীর সেনানী রাজপথে নিজের জীবন উৎসর্গ করেছিলেন। তার আত্মত্যাগ ওই সময়ে স্বৈরশাসনের পতন ত্বরান্বিত করেছিল, অর্জিত হয়েছিল এদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার। গণতন্ত্রের জন্য শহীদ আসাদের আত্মদান পরবর্তীকালে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে আমাদেরকে অনুপ্রাণিত করেছে।’

দিবসটি উপলক্ষে শহীদ আসাদ পরিষদের কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৭টা ৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাজেয় বাংলায় জমায়েত, ৮টায় শহীদ আসাদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলী এবং আলোচনাসভা।

মুক্তিযুদ্ধ জাদুঘর আজ বিকাল ৪টায় জাদুঘর প্রাঙ্গনে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। আলোচনা সভায় অংশ গ্রহণ করবেন মাহফুজা খানম, শহীদ আসাদের ভাই অধ্যাপক এইচ এম মনিরুজ্জামান ও শহীদ

Print Friendly, PDF & Email