CC News

বাংলাদেশের প্রথম সমকামী ম্যাগাজিন!

 
 

rupসিসি নিউজ: বাংলাদেশের সমকামী সম্প্রদায় প্রথম সমকামী বিষয়ক ম্যাগাজিন ‘রূপবান’-এর প্রকাশনা শুরু করেছে। নজরকাড়া প্রচ্ছদে ৫৬ পৃষ্ঠার এ ম্যাগাজিনটি রাজধানী ঢাকা থেকে রোববার প্রকাশিত হয়। সেখানে সমকামী সম্প্রদায়ের নেতৃস্থানীয় সদস্য ও মানবাধিকার কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রে যেখানে সমকামীরা ব্যাপক বৈষম্যের শিকার হয়, সেখানে সমকামীদের স্বীকৃতি ও গ্রহণযোগ্যতার বিষয়টি সমাজে ছড়িয়ে দিতেই এ প্রয়াস বলে মন্তব্য করেছেন ম্যাগাজিনটির সম্পাদক রাসেল আহমেদ (২৫)।

তিনি বলেন, বাংলাদেশের লেসবিয়ান, গেই, বাইসেক্সুয়াল ও ট্র্যান্সজেন্ডার (এলজিবিটি) মানুষদের অধিকার প্রতিষ্ঠায় এটি বিরাট এক পদক্ষেপ।

রাসেল আহমেদ বলেন, আমরা আশা করি এটা সমকামী সম্প্রদায়ের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করবে। রূপবান ম্যাগাজিনের সম্পাদকের প্রত্যাশা, সমকামীদের জীবনযাপন পদ্ধতি ও বিভিন্ন দিক নিয়ে ম্যাগাজিনটিতে যেসব প্রতিবেদন প্রকাশিত হবে, তা মানুষের মধ্যে সহনশীল দৃষ্টিভঙ্গি তৈরিতে সক্ষম হবে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বাংলাদেশে পুরুষ ও নারী সমকামীদের মধ্যে সম্পর্ককে অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হয়। রক্ষণশীল সমাজ ব্যবস্থার প্রেক্ষাপটে সমলিঙ্গের নারী কিংবা পুরুষরা শারীরিক সম্পর্ক স্থাপন করলে, যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

Print Friendly, PDF & Email