CC News

ধুমপানে শুধু ক্যানসারই নয়, বাড়বে বয়সও

 
 
Health
স্বাস্থ্য কথা ডেক্স: ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ জেনেও অনেকে খুব একটা পাত্তা দেন না। সিগারেটের প্যাকেটে ধূমপানবিরোধী সতর্কতা-বার্তা লিখে খুব বেশি কাজ হয় না। বেশির ভাগ ধূমপায়ীই কিন্তু এগুলো পড়েন না। কিন্তু এই ধূমপান অনবরত স্বাস্থ্যের ক্ষতি করে চলছে। বিশেষ করে সাম্প্রতিক সময়ের এক গবেষণায় দেখা গেছে, ধূমপায়ীদের চেহারায় আগেভাগেই বয়সের ছাপ পড়ে যায়। চোখের নিচের পাতা ঝুলে পড়া, ঠোঁটসহ মুখে দাগ পড়ে ধূমপায়ীরা সহজেই লাবণ্যতা হারায়।

এক গবেষণায় গবেষকেরা দুজন ধমপায়ীর চেহারা নিয়ে পরীক্ষা করেছেন৷ তাদের মধ্যে একজন সদ্য ধুমপান করছেন এবং অপর জন বহুদিন ধরেই ধূমপান করে অভ্যস্ত৷ দেখা যায় যিনি ধুমপান সদ্য আরম্ভ করেছেন তার তুলনায় যিনি ধুমপানে অভ্যস্ত তার মুখে বয়সের তুলনায় অতিরিক্ত দাগ৷

গবেষকেরা জানিয়েছেন, ‘ধূমপান আপনাকে স্রেফ বুড়ো বানিয়ে দেবে। এর বাহ্যিক ক্ষতিই এটি। ধূমপানে ফুসফুস ক্যান্সার, হৃদরোগ, হৃদপিণ্ডের ক্রিয়া বন্ধ হওয়া ছাড়াও আরেকটি বড় সমস্যা হচ্ছে এটি আপনাকে অনেক বেশি বুড়ো বানিয়ে দেবে। আর তাই এ অভ্যাস ত্যাগ করাই ভাল।

ওয়াশিংটন ইনস্টিটিউট অব ডারমাটোলজিক লেজার’ এর বিশেষজ্ঞ বলেন, অন্যদের সঙ্গে তিনিও গবেষণার ফলাফল দেখে এর সত্যতা পেয়েছেন। এছাড়া ‘কেস ওয়েস্টার্ন রিসার্চ ইউনিভার্সিটি’ এবং ‘ইউনিভার্সিটি হসপিটাল অব ক্লেভেনডের’ এক গবেষণায়ও ধূমপায়ী ও অধূমপায়ীদের নিয়ে ৪৫ জোড়া ছবি থেকে মূল্যায়নে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রে অধূমপায়ীদের চেয়ে ধূমপায়ীদের মুখে ভাঁজ পড়েছে বেশি।

উৎসঃ   বাংলাদেশ প্রতিদিন
Print Friendly, PDF & Email