CC News

শিলাখনির ব্যবস্থাপককে লাঞ্চিত, আটক-১

 
 

Sila
একরামুল হক বেলাল,পার্বতীপুর: বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ৯টার দিকে পার্বতীপুরের মধ্যপাড়া কঠিন শিলাখনিতে দীর্ঘদিনের শ্রমিক অসন্তোষ মেটানোর বৈঠক শেষে ফেরার পথে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার এমপি’র গাড়ী বহরে পিছনে মটরসাইকেল থাকা ব্যবস্থাপক ইলেকট্রিক আব্দুল্লাহ আল মামুনকে পিটিয়ে গুরুত্বর আহত করে। এসময় দূর্বৃত্তরা এক আনছার সদস্য হামিদুল ইসলামকেও মারধর করে মটরসাইকেল ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে। মধ্যরাতেই পার্বতীপুর মডেল থানা পুলিশ হুমায়ন কবির(৪৮) নামের এক শ্রমিককে গ্রেফতার করেছে ।
অব্যাহত লোকসানের মুখে বন্ধ হওয়ার উপক্রম হওয়ায় দিনাজপুরের পার্বতীপুররে মধ্যপাড়া কঠিন শিলা খনি গত ২ সেপ্টেম্বর’১৩ জিটিসির সাথে ৬ বছরের জন্য ১ হাজার ৪০০ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে শিলা খনির ব্যবস্থাপনা, পরিচালন, উৎপাদন ও রক্ষনাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয় বেলারুশের জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম(জিটিসি)কে। পেট্রোবাংলা খনিটি ২৫ নভেম্বর’১৩ থেকে জিটিসিকে খনি হস্তান্তর কাজ শুরু করা হয়।
পার্বতীপুররে মধ্যপাড়া কঠিন শিলা খনিতে ৫ দফা দাবিতে তৃতীয় পক্ষ ব্লু-স্টার কোম্পানির মাধ্যমে নিয়োজিত খনির ৩০৮ জন শ্রমিক গত ২৫ নভেম্বর সকাল থেকে অনির্দিষ্টকালের কর্মবিরোতি পালন করে আসছে। শ্রমিকদের পাঁচদফা দাবির মধ্যে তিনটিই মেনে নেওয়ার আশ্বাস সহ বাড়তি সুবিধা হিসেবে জানুয়ারী মাস থেকে শ্রমিকদের বেতন ২ হাজার ৫’শ টাকা বৃদ্ধি করে খনির নতুন ব্যবস্থাপনার দায়িত্ব পাওয়া ঠিকাদারী প্রতিষ্ঠান বেলারুশের জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম(জিটিসি)। জিটিসি এ বিষয়ে গত ১৮ ডিসেম্বরের মধ্যে শ্রমিকদের সম্মতি জানতে চেয়ে শ্রমিক সরবরাহকারী আউটসোর্সিং কোম্পানী ব্লু স্টারকে এক পত্র দেয়া হয়। বেধে দেয়া সময়ের মধ্যে মাত্র ৫৬ জন সম্মতিপত্র জমা দেয়। অবশিষ্ট শ্রমিকরা চাকুরিচ্যুত শ্রমিকদের পুনর্বহাল ও স্থায়ী নিয়োগের দাবিতে অনড় থেকে কর্মবিরোতি চালিয়ে যায়।
এরমধ্যে শ্রমিকরা গত ৬ জানুয়ারী সোমবার পেট্রোবাংলার খনির কর্মকর্তাদের অবরুদ্ধ করলে প্রায় একশত কর্মকর্তা-কর্মচারী আটকা পড়ে। পরে গত ৯ জানুয়ারী সকালে মন্ত্রীর হস্তক্ষেপে খনি কর্মচারীরা অবরোধ তুলে নেয় এবং কর্মবিরোতি চলতে থাকে।
বৃহস্পতিবার সন্ধা ৬টার দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাডঃ মোস্তাফিজার রহমান ফিজার এমপি খনির হল রুমে দীর্ঘদিনের শ্রমিকদের অসন্তোষ ও দাবীদবা মেটানোর লক্ষে এক বৈঠকে বসে। বৈঠকে সমঝোতা হয়। রাত সাড়ে ৯টার দিকে সমঝোতা বৈঠকে শেষে ফেরার পথে খনির প্রধান গেটে এমপি’র গাড়ী বহরে পিছনে মটরসাইকেল থাকা ব্যবস্থাপক ইলেকট্রিক আব্দুল্লাহ আল মামুনকে পিটিয়ে গুরুত্বর আহত করে। এসময় আনছার সদস্য হামিদুল ইসলাম এগিয়ে এলে দূর্বৃত্তরা তাকেও মারধর করে এবং মটরসাইকেল(দিনাজপুর-হ-১১-২২৩৯) অগ্নিসংযোগ,অফিস ভাংচুর করেছে। এ ঘটনায় পার্বতীপুর মডেল থানা পুলিশ মধ্যরাতেই হুমায়ন কবির(৪৮) নামের এক শ্রমিককে গ্রেফতার করেছে ।

Print Friendly, PDF & Email