CC News

ক্রিকেট বাঁচাতে উত্তাল শাহবাগ

 
 

shahobagঢাকা: ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের প্রস্তাবে আইসিসির গৃহীত নিয়মের ভিত্তিতে বাংলাদেশ টেস্ট ক্রিকেট থেকে বাদ পড়তে যাচ্ছে। এর প্রতিবাদে মানবন্ধন করেছে দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্রিকেটপ্রেমী শিক্ষার্থী ও পেশাজীবী মানুষ।

শনিবার বিকেলে জাতীয় জাদুঘরের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে তারা। মানববন্ধনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার তরুণ, যুবক অংশগ্রহণ করে।

বিকেল চারটার দিকে সংক্ষিপ্ত পরিসরে এ মানববন্ধন শুরু হলেও ক্রমান্বয়ে হাজার হাজার ক্রিকেটপ্রেমী মানববন্ধনে অংশগ্রহণ করতে থাকে। এক পর্যায়ে তা বিক্ষোভে পরিণত হয়। উত্তাল হয়ে ওঠে বিক্ষোভ। সন্ধ্যা ছয়টা পর্যন্ত এ কর্মসূচি পালন করে তারা।

মানববন্ধনের প্রধান সমন্বয়ক সূর্য্যমুখী লিমিটেডের পরিচালক ফিদা হক জানান, বাংলাদেশের প্রতি আইসিসির এ অযাচিত হস্তক্ষেপ মেনে নেওয়া যায় না। ভারত আমাদের বন্ধুপ্রতীম রাষ্ট্র। তাদের পক্ষ থেকে এ প্রস্তাব আশা করা যায় না। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং শিগগিরই এ তাদের গৃহীত প্রস্তাব বাতিলের দাবি জানাই। এ ছাড়াও মানবন্ধনে তারা কয়েক দফা দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো- ভারতের দেওয়া প্রস্তাবের বিরুদ্ধে বিসিবির শক্ত অবস্থান নিতে হবে, অতিসত্বর এ প্রস্তাবের বিরুদ্ধে বিসিবিকে দায়িত্বশীল অবস্থান নিশ্চিত করতে হবে, ক্রিকেট নিয়ে কোনো রাজনীতি করা যাবে না, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে এ প্রস্তাবের বিরুদ্ধে সোচ্চার অবস্থান নিতে হবে, তাদের শান্তিপূর্ণ অবস্থানে প্রশাসনের পক্ষ থেকে কোনো বাঁধা প্রদান করা যাবে না, বিশেষ করে প্রধানমন্ত্রীকে এ দাবিগুলো যথাযথ গুরুত্বের সঙ্গে দেখতে হবে।

Print Friendly, PDF & Email