• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন |

বলুন মি. ফখরুল ‘কলঙ্কময় ঘটনার’ নায়ক কারা!

শেখর দত্ত।। শেখর দত্ত।। বিএনপি মুখোশ পাল্টাতে যে ওস্তাদ তা আবারো প্রমাণ করল। ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা সম্পর্কে বলতে গিয়ে রাজনৈতিক অবস্থান নিয়ে আরো একবার ডিগবাজি দিতে চেষ্টা করল দলটি। গ্রেনেড হামলার দিনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আকস্মিকভাবে এক সমাবেশে বলেছেন, ‘২১ আগস্ট একটি বর্বর হত্যাকাণ্ড ঘটেছিল। একটি রাজনৈতিক দলের ২২ জন সে দিন নিহত হয়েছিলেন। বাংলাদেশের রাজনীতির ইতিহাসে একটি কলঙ্কময় ঘটনা ঘটেছিল।’ তিনি ওই দিনে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করেন। একটু খেয়াল করলে দেখা যাবে, নিজ দোষে নিজ পায়ে কুড়াল মেরে বিপদে পড়া বিএনপি রাজনৈতিক অবস্থান নিয়ে বর্তমান দিনগুলোতে যখন ডিগবাজি দিতে চাইছে, তখন মুখোশ আরো উন্মোচিত হয়ে পড়ছে এবং আসল চেহারাটা পরিষ্কার হচ্ছে। ২১ আগস্ট গ্রেনেড হামলা নামক গলার কাঁটা সরাতে গিয়ে কাঁটা যেন গলার আরো গভীরে চলে যাচ্ছে।

একটু খেয়াল করলেই দেখা যাবে যে, বর্তমানে বিধ্বস্ত হয়ে পড়া বিএনপি বিভিন্ন ইস্যুতে রাজনৈতিক অবস্থান নিয়ে ডিগবাজি দিয়ে গলার কাঁটা যত সরাতে চাইছে, ততই তা আরো গভীরে চলে গিয়ে শক্ত হয়ে বিঁধে যাচ্ছে। যেমন ১৫ আগস্ট জাতীয় দিবসে খালেদা জিয়ার ভুয়া জন্মদিনে কেক কাটা বিএনপির জন্য উৎসব না হয়ে গলার কাঁটা হয়ে গিয়েছে। ওই কাঁটা সরানোর দুটো পথ ছিল। একটি হলো গলায় হাত দিয়ে বমি করে ওই কাঁটা বাইরে ফেলে দেয়া আর অন্যটি হচ্ছে গিলে পেটে নিয়ে নেয়া। কিন্তু ডিগবাজি দিতে গিয়ে সরাসরি ওই কাঁটাকে সরিয়ে না দিয়ে চাপিয়ে রাখতে বন্যা-গণতন্ত্র প্রভৃতি সামনে আনা হয়েছিল। কিন্তু কাঁটা কি কখনো চাপা দিয়ে এদিক বা ওদিক উপড়ে ফেলা যায়! উল্টো দেখা যাচ্ছে, কোথাওবা কেক কাটা হয়েছে। সব মিলিয়ে ওই কাঁটা তো সরেইনি বরং আরো বসে গেছে। বুঝাই যাচ্ছে, জাতির পিতাকে হেয় করে রাজনৈতিক ফায়দা লুটতে গিয়ে সইচ্ছায় গলায় যে কাঁটা ধারণ করেছিল বিএনপি, তা শাল হয়ে আরো বেশি করে গলায় গেছে আটকে।

প্রকৃতপক্ষে একই ধরনের ঘটনা বিএনপি ঘটাল ২১ আগস্ট সম্পর্কে সম্পূর্ণ উল্টো ধরনের বক্তব্য দিতে গিয়ে। ২০০৪ সালে বিএনপি ছিল ক্ষমতায়। যদি ওই দল এক যুগ পর এসে বলে যে, ওই গ্রেনেড হামলা হচ্ছে ‘দেশের রাজনীতির ইতিহাসের কলঙ্কময় ঘটনা’, তবে অতীত ও বর্তমানের কয়েকটি প্রশ্নের জবাব দিতে হবে বিএনপিকে। অতীত বিষয়ে প্রশ্ন হলো, এক. এতদিন তা বলেননি কেন? দুই. ওই কলঙ্কময় ঘটনার প্রত্যক্ষ হামলাকারী ও মাস্টার মাইন্ড কারা? তিন. ক্ষমতায় থেকে ওই কলঙ্কময় ঘটনার বিষয়ে কি কি ব্যবস্থা নেয়া হয়েছিল? গ্রেপ্তার তদন্ত মামলার বিষয়ে কি করা হয়েছিল? চার. প্রথমে পার্থ এবং সব শেষে জজ মিয়াকে নিয়ে প্রহসনের নাটক সাজানো হয়েছিল কেন? আর বর্তমান নিয়ে প্রশ্ন হলো, এক. নিহতদের আত্মার প্রতি মাগফেরাত কামনা করলেন ঠিকই, কিন্তু প্রত্যক্ষ-পরোক্ষ খুনি ও মাস্টার মাইন্ডদের বিচার ও শাস্তি চাইলেন না কেন? দুই. এই মামলায় তারেক রহমানসহ বিএনপির নেতাদের অভিযুক্ত করা যদি রাজনৈতিক হীন উদ্দেশ্যপ্রণোদিত হয়, তবে কোনো রাজনৈতিক উদ্দেশ্যে তখন আওয়ামী লীগকে অভিযুক্ত করা হয়েছিল?

উল্লিখিত প্রশ্নগুলো যথার্থভাবে বিবেচনায় নেয়ার জন্য ২০০৪ সালে ওই কলঙ্কজনক হৃদয়বিদারক ও ভয়াবহ ঘটনার পর ক্ষমতাসীন বিএনপি-জামায়াত জোট কি বলেছিল ও করেছিল তা বিবেচনায় নেয়া যাক। ওই সময়কার পত্রপত্রিকার পাতা উল্টালেই দেখা যাবে যে, ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে বিদ্যুৎগতিতে সরকার ও বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল যে, ‘আওয়ামী লীগ নেতৃত্ব নিজেরাই ওই ঘটনা ঘটিয়েছে।’ আরো বলা হয়েছিল যে, গ্রেনেড হামলা এমন সুপরিকল্পিতভাবে করা হয়েছে, যাতে ‘শেখ হাসিনা বেঁচে যান’ এবং জোট সরকারকে ‘বিব্রত অবস্থায় ফেলা’ যায়। দেশে একটি ‘চরম অস্থিতিশীল অবস্থা’ তৈরি হয় এবং ‘জনসমর্থন ও সহানুভূতি’ আওয়ামী লীগের পক্ষে যায়। ‘জনগণের ভোটে ক্ষমতায় যেতে ব্যর্থ’ হয়ে এখন আওয়ামী লীগ ‘যড়যন্ত্র চক্রান্ত’ ও ‘নৈরাজ্যের মাধ্যমে’ ক্ষমতায় যেতে চাইছে।

ওই সময় কেবল আওয়ামী লীগ নয়, ভারতকেও সরকার ও বিএনপি ঘটনার জন্য দায়ী করেছিল। হামলার পর পর গঠিত সুপ্রিম কোর্টের বিচারপতি জয়নুল আবেদিনের নেতৃত্বাধীন তদন্ত কমিটি দুই মাসের কম সময়ে বলা যায় বিদ্যুৎগতিতেই তদন্ত রিপোর্ট জমা দেয়। ওই তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, ওই হামলার সঙ্গে ‘প্রতিবেশী একটি দেশের গোয়েন্দা সংস্থা’ জড়িত। এই তথ্য জনমনে বিশ্বাস করানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার কর্তাব্যক্তিরা নানাভাবে প্রচার করতে তৎপর হয় যে, ‘কলকাতায় পলাতক শীর্ষস্থানীয় সন্ত্রাসী সুব্রত বাইনের পরিকল্পনায় ১৪ জনের একটি দল এই গ্রেনেড হামলা চালিয়েছিল। আর সাতক্ষীরা সীমান্ত দিয়ে ভারতের বসিরহাট থেকে গ্রেনেড এনেছিল ঢাকার বাড্ডার সন্ত্রাসী মুকুল। ভারতের গোয়েন্দা সংস্থার পরিকল্পনা অনুযায়ী গ্রেনেড হামলার ঘটনা ঘটেছে।’

বিএনপি যখন ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে আওয়ামী লীগকে দোষারোপ করে, তখন আওয়ামী লীগও আক্রমণকারী কে তা নিয়ে মুখ খোলে। এটা বোধকরি কারোরই অস্বীকার করার উপায় নেই যে, আক্রমণকারী কে বা কারা হতে পারে তা ভালো বলতে পারবেন তিনিই যিনি আক্রান্ত হয়েছেন। তাছাড়া এত বড় ঘটনা সংঘটিত করে আক্রমণকারীরা পালিয়ে গেল কিভাবে? প্রসঙ্গত গ্রেনেড হামলার পর শেখ হাসিনা যখন বেঁচে যান এবং গাড়িতে উঠে সুধাসদনের দিকে যেতে থাকেন, তখন গাড়িতে গুলিও করা হয়েছিল। জেলখানার ভেতরেও পাওয়া গিয়েছিল গ্রেনেড। যারা গুলি করেছিল কিংবা জেলখানায় গ্রেনেড রেখেছিল তারাও এত বড় ঘটনার পর কিভাবে পালিয়ে গেল? গণসমর্থন এবং ইতোপূর্বে ক্ষমতাসীন থাকা বিশেষত সরকারি বিভিন্ন সংস্থা ও মহলে প্রভাব থাকা একটি দলের পক্ষে উল্লিখিত বিষয়ের তথ্য পাওয়া ছিল খুবই স্বাভাবিক বিষয়। তাই মূলে আক্রান্ত হওয়া তৎকালীন বিরোধীদলীয় ও আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনা সুস্পষ্টভাবে বলেন যে, ‘তারেক রহমান ও হাওয়া ভবনের তার সঙ্গীরা হামলার সঙ্গে সরাসরি জড়িত। তারাই পরিকল্পিতভাবে এ ঘটনা ঘটিয়েছে। আমাকে হত্যা এবং আওয়ামী লীগকে ধ্বংস করাই ছিল এই হামলার উদ্দেশ্য।’

সাম্প্রতিক সময়ের ঘটনা বিধায় এখনো সবারই স্মরণে থাকার কথা যে, ওই কলঙ্কজনক ঘটনার প্রত্যক্ষ-পরোক্ষ নায়ক কে তা নিয়ে যখন সরকার ও বিএনপি এবং প্রধান বিরোধী দল আওয়ামী লীগ পরস্পর বিতর্কে লিপ্ত, তখন নিরপেক্ষ দাবিদার মহলের পক্ষ থেকে ‘বেøইম গেইম’ শব্দটি সামনে আনা হয়। এই শব্দটি তখন প্রথম কে বা কারা উত্থাপন করেছিল, তা নিঃসন্দেহে গবেষণার বিষয় হওয়া উচিত। কেননা এই শব্দটি তখনকার পরিস্থিতিতে আওয়ামী লীগ এবং বিএনপি-জামায়াত জোট অর্থাৎ রাজনৈতিক অঙ্গনের দুপক্ষকে এক পাল্লায় তুলে ধরে এবং সমদূরত্বের তত্ত্বকে প্রতিষ্ঠা করতে অতি তৎপর হয়ে ওঠে। প্রকৃত বিচারে ‘বেøইম গেইম’ শব্দটি সরকার ও বিএনপি-জামায়াত জোটের পক্ষে যায় এবং কার্যত ঢাল হিসেবে কাজ করে। বলার অপেক্ষা রাখে না, তখনকার পত্রপত্রিকা ঘাঁটলে এই তথ্য খুঁজে পাওয়া যাবে, কোথা থেকে অনুপ্রেরণা পেয়ে কারা তখন এই শব্দটি সামনে এনে একদিকে বিএনপিকে রক্ষা আর অন্যদিকে জনগণকে বিভ্রান্ত করেছিল। এই তথ্য বের করা আরো জরুরি এই জন্য যে, এখন স্পষ্ট ও পরিষ্কার ২১ আগস্ট ঘটনার আসল নায়ক হচ্ছে দেশি-বিদেশি পরাজিত শক্তি।

একটু খেয়াল করলেই ২১ আগস্ট ঘটনার পরবর্তী ঘটনার সঙ্গে ১৫ আগস্ট ও ৩ নভেম্বরের ঘটনার মিল ও অমিল খুঁজে পাওয়া যাবে। মিল হচ্ছে, দুটো ঘটনাই সংঘটিত করা হয়েছিল মুক্তিযুদ্ধের প্রধান নেতৃত্বকারী দল আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করে পরাজিত পাকিস্তানি ধারায় দেশকে নেয়া। আর অমিল হলো, ১৫ আগস্ট ও ৩ নভেম্বরের সফল খুনিরা ছিল আত্মস্বীকৃত। খুন করা হয়েছিল প্রকাশ্যে। তাই খুনিদের পক্ষে প্রচারকারীরাও ছিল খোলামেলা। ওইসব প্রচারকারী সরাসরি সপরিবারে জাতির জনক ও জাতীয় চার নেতার হত্যার পক্ষে অবস্থান নিয়েছিল। ১৫ আগস্টকে ‘নাজাত দিবস’ বলে আখ্যায়িত করে ভারতের কবল থেকে দেশমুক্ত করার ঘোষণা করেছিল। পাকিস্তানও সরাসরি ১৫ আগস্ট ও ৩ নভেম্বর হত্যাকাণ্ডের ঘটনার পক্ষে দাঁড়িয়েছিল। অপর দিকে ২১ আগস্টের ঘটনা সংঘটিত করা হয়েছিল গোপনে এবং তা সফল হয়নি। তাই সরাসরি ওই ঘটনার পক্ষে দাঁড়ানো সম্ভব ছিল না আর কারো দাঁড়ানোর প্রয়োজনও ছিল না। পরোক্ষভাবে ‘বেøইম গেইম’ শব্দটা তুলে বিএনপি-জামায়াত জোটকে অভিযুক্ত হওয়ার হাত থেকে তখনকার মতো রক্ষা করা হয়েছিল।

এখন ওই ঘটনার এক যুগ পর তদন্ত ও মামলায় সবটাই স্পষ্ট যে, কে বা কারা ছিল প্রত্যক্ষ হত্যাকারী এবং মাস্টার মাইন্ডইবা কারা। বিএনপি-জামায়াত জোট সরকারের সংশ্লিষ্টতা আজ দিবালোকের মতো সত্য। কিন্তু প্রবাদ বলে, পাপ বাপকেও ছাড়ে না। ধারাবাহিকতা নিয়ে একাত্তর সাল থেকে সংঘটিত হয়েছিল মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী হত্যাকাণ্ড, পঁচাত্তরের ১৫ আগস্ট ও ৩ নভেম্বরের হত্যাকাণ্ড এবং ২১ আগস্টের গ্রেনেড হামলা ও হত্যাকাণ্ড। ইতিহাসে পর পর সাজানো রয়েছে কলঙ্কময় সব অধ্যায়। একটু খেয়াল করলেই দেখা যাবে, একাত্তরের মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিচার ও সর্বোচ্চ শাস্তি ফাঁসি হচ্ছে। দেশের বাইরে থাকা ছাড়া পঁচাত্তরের সব হত্যাকারীরও ফাঁসি হয়েছে। এবারে পালা ২১ আগস্টের হত্যাকারীদের। প্রসঙ্গত বলতেই হয় যে, ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার প্রথম চার্জশিট দেয় ২০০৮ সালে জরুরি আইনের তত্ত্বাবধায়ক সরকার। এতে আসামির তালিকায় ২২ জনের মধ্যে হরকাতুল জিহাদের মুফতি গংরা ছাড়া একমাত্র ছিল বিএনপি নেতা ও তখনকার উপমন্ত্রী ও হরকাতুল জঙ্গি তাজউদ্দিনের ভাই আব্দুস সালাম পিন্টু। অভিযুক্ত হওয়ার পরও বিএনপি ওই ‘সফল’ মন্ত্রীর বিরুদ্ধে এখনো পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। যতটুকু মনে পড়ে, ২০০৮ সালে নির্বাচনে এই কলঙ্কিত আসামির ভাইকে মনোনয়ন দিয়েছিল বিএনপি। প্রশ্ন হলো, আবদুস সালাম পিন্টু যে হাওয়া ভবনের কর্ণধার তারেক রহমানের প্রিয় এটা কে না জানে? কে না জানে তখনকার ‘সফল’ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের সঙ্গে এর ছিল গলায় গলায় বন্ধুত্ব। আব্দুস সালাম পিন্টু কাজ করবে আর তারেক জিয়া, লুৎফুজ্জামান বাবর, হারিস চৌধুরী প্রমুখরা জানবে না, এটা কি আদৌ হয় নাকি! দ্বিতীয় তদন্তেও তাই বের হয়ে এসেছে এ কলঙ্কিতদের নাম।

বর্তমানে প্রদত্ত দুই চার্জশিটের ভিত্তিতে মামলা চলছে। আইনমন্ত্রী বলেছেন, ‘মামলার বিচার শেষ পর্যায়ে রয়েছে। আমার বিশ্বাস, আগামী কিছুদিনের মধ্যে এ মামলার রায় হবে।’ বিচারের রায়ে অভিযুক্ত আসামিদের কার কি শাস্তি হবে, তা আইন বলবে। কিন্তু প্রশ্ন হলো, ঘটনাকে ‘কলঙ্কময়’ এবং নিহতদের ‘আত্মার প্রতি মাগফেরাত কামনা’ করলেই কি বিএনপি এই হত্যাকাণ্ডের অভিযোগ থেকে মুক্ত হবে? ক্ষমতায় থাকার সময়ে এই ‘কলঙ্কময়’ ঘটনা সংঘটিত হওয়ায় এবং তদন্ত ভিন্ন খাতে প্রবাহিত করতে চাওয়ায় জনগণের কাছে দলটিকে ক্ষমা চাইতে হবে। সর্বোপরি বিচারের যে রায় হয়, সেই রায়ের পক্ষে প্রকাশ্যে দাঁড়িয়ে ক্ষমা প্রার্থনা করতে হবে দলটিকে।

ক্ষুদ্র এ কলামে সবশেষে বলতেই হয় যে, উল্লিখিতভাবে ক্ষমা চেয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলার কাঁটা হয়তোবা সরাতে পারবে বিএনপি। কিন্তু ক্যান্টনমেন্টে জন্ম নেয়া এই দল প্রতিষ্ঠার শুরু থেকে নগদ প্রাপ্তির সুবিধার্থে যেসব কিছু গলায় ধারণ করেছে, সে সবই তো এখন হয়ে গেছে কাঁটা। এই দল এখন অগণিত-অসংখ্য কাঁটা গলা থেকে ফেলে দেবে কিভাবে? বিএনপির জীবনের পাতায় পাতায় যে লেখা রয়েছে ভুল, সবই ভুল। স্বাধীনতার ঘোষক, প্রথম রাষ্ট্রপতি, অস্ত্রের জোরে ক্ষমতা দখল করে রাষ্ট্রপতি হওয়া থেকে শুরু করে বঙ্গবন্ধু হত্যাকারী স্বঘোষিত খুনিদের আশ্রয়-প্রশ্রয় প্রদান, যুদ্ধাপরাধীদের বিচারের প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিরুদ্ধে দাঁড়ানো, ২১ আগস্ট গ্রেনেড হামলাসহ অন্যান্য হত্যাকাণ্ড, জন্মদিনে কেক কাটা প্রভৃতি যে ইস্যুই সামনে আনা হোক না কেন, সবই এখন বিএনপির গলার কাঁটা। প্রকৃত বিচারে গলার ওই কাঁটাগুলো একত্র হয়ে কখন তা গলার ফাঁসে পরিণত হবে, এটাই এখন দেখার বিষয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ