• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:১৭ অপরাহ্ন |

শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধু জাদুঘরে জন কেরি

জন কেরিসিসি ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সোমবার সকাল ১০টা ১০ মিনিটে ঢাকা পৌঁছেছেন। পরে সকাল সাড়ে ১১টায় তিনি শ্রদ্ধা জানাতে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যান। এখানে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানা্ন। এ সময় তার সাথে মার্কিন কর্মকর্তাদের পাশাপাশি বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ও রাজনীতিবিদরা ছিলেন।
এখানে তিনি শোক বহিতে লিখেন ‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।’
এর আগে জেনেভা থেকে কেরিকে বহনকারী বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তা।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির এটিই প্রথম বাংলাদেশ সফর। ঢাকায় অবস্থানকালে তিনি দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর অফিসে সাক্ষাৎ করবেন। দুপুর সোয়া ১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন কেরি।
দ্বিপক্ষীয় আলোচনার পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তার মার্কিন প্রতিপক্ষের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করবেন। জন কেরি বেলা সাড়ে ১১টায় নগরীতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।
বিকাল ৩টায় যাবেন মিরপুরের শেওরাপাড়ায় কে-টেক্স নামে একটি গার্মেন্ট ফ্যাক্টরি দেখতে। তারপর বিকাল ৪টায় মাইডাস সেন্টারে যাবেন এডোয়ার্ড কেনেডি সেন্টার (ইএমকে) পরিদর্শনের জন্য। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে সফর শেষ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
জন ফোর্বস কেরি ২০১৩ সালের ১ ফেব্রুয়ারি আমেরিকার ৬৮তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ দেন। এর আগে তিনি ২৮ বছর মার্কিন সিনেটের সদস্য ছিলেন। সিনেটে পররাষ্ট্র সম্পর্ক কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি।
এদিকে মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট রবিবার ঢাকায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বলেছেন, সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশকে সহযোগিতা দিতে চায় যুক্তরাষ্ট্র। এ বিষয়ে নতুন নতুন প্রস্তাব নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সফরেও এ বিষয়ে সহযোগিতার প্রস্তাব থাকবে।
বার্নিকাট বলেন, সন্ত্রাস দমনে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের অন্যতম ফোকাস। এছাড়া অংশীদারিত্ব সংলাপ, নিরাপত্তা সংলাপের মাধ্যমে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ