• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩৩ অপরাহ্ন |
শিরোনাম :

বদরগঞ্জে আগাম জাতের আমন ধান চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

paddy-photoআজমল হক আদিল, বদরগঞ্জ (রংপুর): রংপুরের বদরগঞ্জে গত কয়েক বছরের তুলায় বেশি জমিতে আগাম জাতের আমন চাষ হয়েছে। বাম্পার ফলনের আশাও করছেন কৃষি অফিস ও কৃষকরা। কৃষকরা আগাম জাতের ধান কেটে শীতকালিন স্বব্জি চাষ করে আর্থিকভাবে লাভবান হবার আশায় তাদের এই প্রচেষ্টা। ইতোমধ্যে আগাম জাতের এই ধানে থোড় আসতে শুরু করেছে। এখন পর্যন্ত প্রাকৃতিক কোন দূর্যোগ না আসায় কৃষকরাও আশা করছেন বাম্পার ফলনের। এর মধ্যে কিছুু কিছু আগাম জাতের আমন ধান ক্ষেতে  সোনালী আভা এসে গেছে। কৃষকরা নিজ নিজ জমি দেখে আশায় বুক বাধঁছেন।  তাদের চোখে মুখে যেন বইছে হাসি ও খুশির ঝিলিক। বর্তমানে এ অঞ্চলের কৃষকরা এই আগাম জাতের আমন ধানকে মঙ্গা তাড়ানো ধান হিসেবে মনে করছেন ।  যদিও এ অঞ্চলে মঙ্গা নামক দানবটি এখন সূদুর অতীত। আগামি দু-সপ্তাহের মধ্যে কমবেশি এই আগাম জাতের আমন ধান কাটা হবে।
বদরগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা যায়;বদরগঞ্জ উপজেলায় আগাম জাতের আমন ধান ৫ হাজার হেঃ জমিতে চাষ করা হয়েছে। জাতগুলির মধ্যে বিনা-৭ হাইব্রিড,ব্রি-৪৯,ব্রি-৩৩,ব্রি-৩৯ অন্যতম।
সরেজমিনে উপজেলা ঘুরে কথা হয় রামনাথপুর ইউপির রামকৃষ্ণপুর ঝাকুয়াপাড়া গ্রামের কৃষক এমারুল হকের সাথে,তিনি সিসি নিউজকে জানান; ৩ বিঘা জমিতে আগাম আমন জাতের ধানের চাষ করেছেন। ক্ষেত দেখে মনে হচ্ছে ফলন ভাল হবে।  লোহানিপাড়া ইউপির বাতাসন গ্রামের কৃষক আঃ রাজ্জাক জানান; আগাম আমন জাতের ধান রোপন করেছি আগামি দু-সপ্তাহের মধ্যে ধান কাটতে পারবো। এই ধান কাটার পর শীতকালিন স্বব্জি চাষ করবো। এখন আমাদের এখানে কম বেশি প্রত্যেক কৃষকই আগাম জাতের আমন ধান চাষ করছেন।
উপজেলার বালুয়াভাটা গ্রামের কৃষক রেজাউল করিম সরকার জানান; আমার দুই সংসার। ছেলে বউ মিলে সদস্য সংখ্যা ৯ জন। আগে বাচচাদের লেখাপড়া ও সংসারের ব্যয়ভার কষ্ট করে বহন করতে হত। কিন্তু কয়েক বছর ধরে এই আগাম জাতের আমন ধান চাষ করে আমার আর তেমন সমস্যায় পড়তে হচ্ছে না । আশা করছি আগামি দু-সপ্তাহের মধ্যে ধান ঘরে তুলতে পারবো। তার পর ঐ জমিতে শীতকালিন স্বব্জি চাষ করবো।
বদরগঞ্জ উপ-সহকারি কৃষিকর্মকর্তা কনক রায় জানান; এ উপজেলায় আগাম জাতের আমন ধান চাষে দিন দিন কৃষকরা উৎসায়িত হচ্ছেন। তিনি আরও জানান;আগাম জাতের আমন ধানের পর জমিতে অন্য ফসল চাষ করে কৃষকরা  আর্থিকভাবে লাভবান হবেন।
কৃষিসম্প্রাসারন অধিদপ্তর রংপুর অঞ্চলের উপ-পরিচালক শ.ম.আশরাফ মোবাইল ফোনে  জানান; এ অঞ্চলে এখন আগাম জাতের আমন চাষে কৃষকরা উৎসাহিত হচ্ছেন।  আরও নতুন নতুন ধানের জাত আসছে। সেই ধানগুলো বপনের ১০০দিনের মধ্যেই কাটা যাবে এবং ধানগুলো হবে পুষ্টিগুন সম্পন্ন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ