• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩০ অপরাহ্ন |

ইসলামী ব্যাংকের টাকা যাচ্ছে সরকারি প্রকল্পে

সিসি ডেস্ক: সুদভিত্তিক খাতে বিনিয়োগ করতে না পারায় ইসলামী ব্যাংকে অলস পড়ে আছে দুই হাজার ৩০০ কোটি টাকা। অন্য ব্যাংকগুলো অতিরিক্ত তারল্য সরকারি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগ করে আয় করতে পারছে। কিন্তু সুদ থাকায় বিল ও বন্ডে বিনিয়োগ করতে পারছে না ইসলামী শরিয়াহভিত্তিক ব্যাংকটি। তাই ব্যাংকের পরিবর্তিত নতুন পরিচালনা পর্ষদ সেই তারল্য সরকারের মেগা প্রজেক্টে বিনিয়োগ করতে চায়। সরকারি-বেসরকারি অংশদারিত্বের (পিপিপি) ভিত্তিতেই তা অর্থায়ন করা হবে।

সূত্র জানায়, ইসলামী ব্যাংক গত ২০১৬ সালে ৬৮ হাজার ৩৩ কোটি টাকা আমানত সংগ্রহ করেছে। এর মধ্যে বিনিয়োগ হয়েছে ৬১ হাজার ৬১৯ কোটি টাকা। নগদ জমা সংরক্ষণ (সিআরআর) ও বিধিবদ্ধ জমা সংরক্ষণ (এসএলআর) বাবদ কেন্দ্রীয় ব্যাংকে ১১ শতাংশ জমা রাখার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু প্রচুর অলস তারল্য থাকায় ইসলামী ব্যাংক সিআরআর ও এসএলআর ১২ শতাংশ হারে সংরক্ষণ করেছে।

এদিকে গত ৫ জানুয়ারি নজিরবিহীন পরিবর্তনের মাধ্যমে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক পদে নতুন নিয়োগ হয়। চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার পর আরাস্তু খান বলেন, অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। মেগা প্রকল্পে অলস টাকা কীভাবে অর্থায়ন করা যায় সেই বিষয়টি বিবেচনা করা হচ্ছে। এই ব্যাংকের অর্থায়নের মাধ্যমে ১ শতাংশ জিডিপি বাড়াতে উদ্যোগ নেওয়া হবে।

অর্থ সংগ্রহের জন্য সরকার দীর্ঘমেয়াদি বন্ড ও স্বল্পমেয়াদি বিল ইস্যু করে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ব্যাংকগুলোর কাছে বিক্রি করে। স্বল্প সুদ হলেও ব্যাংকগুলোর নিশ্চিত আয় হয় এসব বন্ড ও বিল কেনায়। সবচেয়ে কম মেয়াদি সাত দিনের বিলেও ২ দশমিক ৯৮ শতাংশ সুদ পাওয়া যায়। এ ছাড়া সর্বোচ্চ এক বছর মেয়াদি বিলের সুদহার ৩ দশমিক ৭৪ শতাংশ। এ ছাড়া ট্র্রেজারারি বন্ডে সর্বনিম্ন ২ বছর মেয়াদে বিনিয়োগ করতে পারে ব্যাংকগুলো। বর্তমানে এই মেয়াদি বন্ডে ৪ দশমিক ৪৪ শতাংশ সুদ পাচ্ছে। এ ছাড়া ৫ বছর মেয়াদি বন্ডে ৫ দশমিক ৮৪ শতাংশ, ১০ বছর মেয়াদিতে ৬ দশমিক ৮৯ শতাংশ, ১৫ বছরের বন্ডে ৭ দশমিক ৬৪ শতাংশ এবং ২০ বছর মেয়াদি বন্ড কিনে ৭ দশমিক ৮৯ শতাংশ হারে সুদ পায় ব্যাংক। কিন্তু সরকারি বিল ও বন্ডগুলো সুদযুক্ত হওয়ায় শরিয়াহভিত্তিক ইসলামী ব্যাংক তা কিনতে পারে না। তাই প্রচুর পরিমাণ অলস তারল্য পড়ে আছে। বৃহস্পতিবার পর্যন্ত হিসাবে তা দুই হাজার ৩০০ কোটি টাকা।

ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম বলেন, দেশের সামষ্টিক উন্নয়নে ইসলামী ব্যাংকের মাধ্যমে অর্থায়নের পরিকল্পনা রয়েছে। সরকারের সঙ্গে বড় বড় প্রকল্পে অর্থায়ন করতে চায় ব্যাংকটি। প্রচলিত পিপিপি ভিত্তিতে এ অর্থায়ন করা হবে। কারণ সাধারণ বিল ও বন্ডে ইসলামী ব্যাংকের অর্থায়নের সুযোগ নেই।

পিপিপি হচ্ছে দীর্ঘমেয়াদি অংশীদারি ব্যবস্থা, যেখানে জনগণকে সেবা দেওয়ার উদ্দেশ্যে বেসরকারি খাত বিনিয়োগ করে থাকে। এতে সরকারের সঙ্গে বেসরকারি খাতের চুক্তি হয় বা সেবা তৈরির জন্য বেসরকারি খাতকে সরকার নিবন্ধন দিয়ে থাকে। নির্মাণ, মালিকানা, পরিচালনা ও হস্তান্তর (বিওওটি), নির্মাণ, পরিচালনা ও হস্তান্তর (বিওটি) এবং নির্মাণ, মালিকানা ও পরিচালনা (বিওও) পিপিপির এ তিনটি পদ্ধতিই প্রচলিত।

উৎসঃ   আমাদের সময়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ