• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫৫ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

অমর একুশে গ্রন্থমেলায় সম্মাননা পেলেন ৬ গুণী

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের দ্বিতীয় দিন (২ ফেব্রুয়ারি) সম্মাননা পেয়েছেন ৬ গুণী। এদিন মেলার মূল মঞ্চে বেলা ৩টায় সম্মাননা প্রদান করা হয়। এ বছর সম্মাননা পেয়েছেন জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম, ভাষাসংগ্রামী আহমদ রফিক, ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

সাহিত্য ও বুদ্ধিবৃত্তিক ক্ষেত্রে জীবনব্যাপী অবদানের স্বীকৃতিস্বরূপ তাদের পুষ্পস্তবক, সম্মাননাসূচক ক্রেস্ট ও উত্তরীয় অর্পণ করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। অসুস্থতার কারণে অধ্যাপক আনিসুজ্জামান অনুপস্থিতিতে তার পুত্র আনন্দ জামান পিতার পক্ষে সম্মাননা গ্রহণ করেন। সম্মাননা অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, ‘এই ছয়জন বিশিষ্ট ব্যক্তি আমাদের ভাষা-সাহিত্য ও দেশ-জাতির গর্ব। বাংলা একাডেমি একুশের অনুষ্ঠানমালার শুরুতে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে তাদের সম্মাননা প্রদান করে এই বিরল গুণীদের কাছে আমাদের সমষ্টিক ঋণ স্বীকার করলো মাত্র। ’

এদিকে মেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের দ্বিতীয় দিনের আয়োজন শুরু হয় সকাল ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে। এ সময় আমন্ত্রিত বিদেশি লেখকদের বক্তব্য প্রদান ও কবিতা পাঠ অনুষ্ঠিত হয়। অংশগ্রহণ করেন মেনফ্রেড কোবো (অস্ট্রিয়া), ইওনা বুরঘার্ট ও টোবিয়াস বুরঘার্ট (জার্মানি), লুস মারিয়া লোপেজ ও মারিয়া ডি লোস অ্যানজেলেস কামাকো রিভাস (পুয়ের্তোরিকো), ভিক্টর আলেক্সান্ড্রোভিচ পোগাদাইভ (রাশিয়া), ডং ইউ চেন (চীন)। এই অধিবেশনে সভাপতিত্ব করেন অধ্যাপক ফকরুল আলম।

দুপুর ১২টা ২০ মিনিটে আমন্ত্রিত বিদেশি কবি-লেখকদের সঙ্গে বাংলাদেশের কবি-লেখকদের মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন মেনফ্রেড কোবো (অস্ট্রিয়া), ইওনা বুরঘার্ট ও টোবিয়াস বুরঘার্ট (জার্মানি), লুস মারিয়া লোপেজ ও মারিয়া ডি লোস অ্যানজেলেস কামাকো রিভাস (পুয়ের্তোরিকো), ভিক্টর আলেক্সান্ড্রোভিচ পোগাদাইভ (রাশিয়া), ডং ইউ চেন (চীন) এবং বাংলাদেশের মুহম্মদ নূরুল হুদা, সৈয়দ মনজুরুল ইসলাম, মিজারুল কায়েস, শামীম আজাদ, আমিনুর রহমান, সুমন রহমান, রশিদ আসকারী। এই অধিবেশনে সভাপতিত্ব করেন কায়সার হক।

বেলা সাড়ে ৩টা ৩০ মিনিটে অমর একুশে গ্রন্থমেলার মূলমঞ্চ অনুষ্ঠিত হয় বাংলা কথাসাহিত্য শীর্ষক সেমিনার। এতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কথাসাহিত্য বিষয়ে তিনটি পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী এবং অমর মিত্র। আলোচনায় অংশগ্রহণ করেন কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত, পারভেজ হোসেন, আনিসুল হক এবং জাকির তালুকদার। সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশনে সন্ধ্যা ৬টায় অমর একুশে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলা ভাষার স্বরচিত কবিতা পাঠ’ পর্ব। এই পর্বে কবিতাপাঠে অংশ নেন বাংলাদেশ ও ভারতের কবিবৃন্দ। সভাপতিত্ব করেন কবি হাবীবুল্লাহ সিরাজী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ