• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

চিত্রশিল্পি অধ্যাপক সমরজিৎ চৌধুরীর ৮১তম জন্মোৎসব

মোহাম্মদ সাইফ, ঢাকা: গ্রাফিক ডিজাইন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আয়োজনে বরেণ্য চিত্রশিল্পি অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরীর ৮১ তম জন্মোৎসব শুক্রবার উদযাপন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা একাডেমীতে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রি আসাদুজ্জামান নুর সহ চারুকলার ডিন ও গ্রাফিক ডিজাইন বিভাগের চেয়ারম্যান ও বিভাগীয় শিক্ষকবৃন্দ।
অনুষ্ঠানে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট,বাংলাদেশ ছাত্রলীগ, চারুকলা ছাত্রলীগ, খেলাঘর, বাংলাদেশ উদিচী তাকে জন্মোৎসবের শুভেচ্ছা জানান। তারা সকলেই তার দীর্ঘায়ু কামনা করেন।
জন্মোৎসব উপলক্ষে বিকেল ৪টা থেকে গ্রাফিক ডিজাইন বিভাগ চত্তরে অ্যালামনাই পুনর্মিলনী ও পিঠাপুলির উৎসবের আয়োজন করা হয়।এরপর চারুকলারর বকুলতলায় ৮১ পাউন্ডের কেক কাটা সহ সুচনা সংগীত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়
শিল্পী সমরজিৎ রায় চৌধুরীর জন্ম ১৯৩৭ সালে কুমিল্লায়। তিনি ১৯৬০ সালে গভর্নমেন্ট ইন্সটিটিউট অব আর্টস, ঢাকা (বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এ পর্যন্ত তার ৬টি একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং দেশে বিদেশে বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। ৪৩ বছর শিক্ষকতা করার পর তিনি ২০০৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর তিনি ২০১০ পর্যন্ত শান্ত-মারিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিতে ফাইন অ্যান্ড পারফরমিং আর্টস বিভাগের ডিন হিসেবে কাজ করেন। তিনি ২০১৫ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক্স ডিজাইন বিভাগে অতিরিক্ত অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ