• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:২৭ পূর্বাহ্ন |

সড়ক দুর্ঘটনায় মারা গেলেন কালিকাপ্রসাদ

বিনোদন ডেস্ক: জনপ্রিয় গায়ক ও লোকগানের দল দোহারের কর্ণধার কালিকাপ্রসাদ ভট্টাচার্য (৪৭) মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। মঙ্গলবার সকাল পৌনে ১০টা নাগাদ কলকাতা থেকে বর্ধমানের দিকে যাওয়ার সময় দুর্ঘটনাটি ঘটে হুগলির গুড়াপে।
জানা গেছে কলকাতায় অনুষ্ঠান সেরে বর্ধমানের দিকে যাচ্ছিলেন কালিকাপ্রসাদ ও তার ৫ সঙ্গী। নিলাদ্রী রায় (২১), অর্ণব রায় (৩০), সুদীপ্ত চক্রবর্তী (৩০), সন্দীপন পাল (২৮) ও রাজীব দাস (৩০)।
সিউড়ির বিদ্যাসাগর কলেজে আজ অনুষ্ঠান ছিল তাদের। বর্ধমান থেকে পানাগড় হয়ে সিউড়ি যাওয়ার কথা ছিল। চালক–সহ ওই এসইউভি গাড়িতে ছিলেন ৬ জন। গুড়াপ থানার অন্তর্গত দুর্গাপুর এক্সপ্রেসওয়ের পৈলান কারখানা সংলগ্ন এলাকায় দ্রুতগতিতে চলছিল তাদের গাড়ি। আচমকাই চলন্ত গাড়ির একটি চাকা খুলে বেরিয়ে যায় বলে পুলিশ জানিয়েছে।
সঙ্গে সঙ্গেই নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি ধাক্কা মারে এক্সপ্রেসওয়ের গার্ড ওয়ালে। এর পরই রাস্তার নিচে পড়ে যায় গাড়িটি। প্রত্যেকেই গুরুতর আহত হন। কালিকাপ্রসাদ, নিলাদ্রী ও অর্ণবের মাথায় ও মুখে গুরুতর আঘাত লাগে। এক্সপ্রেসওয়েতে কর্মরত পুলিসকর্মীরা দেখতে পেয়ে উদ্ধার করতে ছুটে আসেন। তাঁদের মোবাইল ভ্যানে তুলে বর্ধমান মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়। রাস্তাতেই মৃত্যু হয় কালিকাপ্রসাদের।
বাকি ৫ জনকে বর্ধমান মেডিকেল কলেজে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থাও আশঙ্কাজনক। শিলচরের মানুষ কালিকাপ্রসাদের এই অকালপ্রয়াণে শোকস্তব্ধ বাংলার সঙ্গীতজগৎ। তিনি শুধু লোকগানের দল দোহারের গায়ক ছিলেন না, লোকগানের গবেষকও ছিলেন। সারা দেশের বিভিন্ন জায়গা থেকে লোকগান সংগ্রহ করতেন। গৌতম ঘোষের ছবি ‘মনের মানুষ’–এ  তার গান অত্যন্ত জনপ্রিয় হয়েছিল। সৃজিত মুখোপাধ্যায়ের জাতিস্মর ছবিতে তিনি গান এবং অভিনয় দুটোই করেছিলেন।

আসামের শিলচরে বড় হয়েছেন কালিকাপ্রসাদ ভট্টাচার্য। সেখানেই সংগীত শিক্ষা নিয়েছেন তিনি। ১৯৯৯ সালে কয়েকজন বন্ধুকে নিয়ে ‘দোহার ব্যান্ড’ গঠন করেন তিনি। পশ্চিমবঙ্গ, উত্তরপূর্বাঞ্চল এবং বাংলাদেশের নানা ধরনের লোকসংগীত সংগ্রহ করে ‘দোহার’ পরবর্তীতে তা পরিবেশন করত। সংগীত পরিবেশন ছাড়াও লোকসংগীত নিয়ে গবেষণাও করতেন এ গুণী সংগীতশিল্পী। সদ্য মুক্তিপ্রাপ্ত ভুবন মাঝি সিনেমার সংগীত পরিচালনাও করেছেন তিনি।

সম্প্রতি জি বাংলার সা রে গা মা পা–র লোকগানের প্রশিক্ষকও ছিলেন। অনুষ্ঠানটিতে লোকগান প্রাধান্য পায় তারই জন্য।

তার এই অকালপ্রয়াণে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গভীর শোকপ্রকাশ করেছেন।
বর্ধমান মেডিকেল কলেজের জরুরি বিভাগে রাখা হয়েছে কালিকাপ্রসাদের দেহ। এখনো্ পর্যন্ত প্রশাসন সূত্রের খবর, বর্ধমানেই ময়নাতদন্ত হবে কালিকাপ্রসাদের। দোহার গানের দলের সুদীপ্ত চক্রবর্তী–সহ আরো দুই সদস্যের পরিস্থিতি আশঙ্কাজনক। তিনজনকেই অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়েছে। হাসাপাতালে রয়েছেন বর্ধমানের ডিএসপি সৌমেন সেনগুপ্ত ও আইসি তুষারকান্তি কর। নির্দেশ অনুযায়ী প্রশাসনিক কাজ চলছে। শিল্পীর মৃত্যুতে স্তম্ভিত শ্রাবণী সেন, উষা উত্থুপ, সুরজিৎ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ