CC News

ফেসবুকের সঙ্গে সরকারের বৈঠক ৩০ মার্চ

 
 

ঢাকা : জঙ্গিবাদসহ আপত্তিকর কনটেন্ট প্রদানকারীদের চিহ্নিত করতে আগামী ৩০ মার্চ সরকার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বসছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। বৃহস্পতিবার সচিবালয়ে পুলিশ, ডিএমপির ‘কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’ ইউনিট, র‍্যাবসহ সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে এক বৈঠকে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।
তিনি বলেন, ২/৩ বছর আগের চেয়ে ফেসবুকের সঙ্গে এখন সরকারের সম্পর্ক ভালো। ৩০ মার্চের বৈঠকে তারা যাতে আমাদের আবেদনের প্রেক্ষিতে দ্রুত তথ্য দেয়- সে বিষয়ে কথা হবে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের কাছে আলাদা একটি ডেস্ক খোলার দাবি জানাবে বাংলাদেশ। ৩০ মার্চ সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে অনুষ্ঠেয় সভায় এ প্রস্তাব দেওয়া হবে। ওই ডেস্ক থেকে বাংলাদেশের ওপর বিভিন্ন বিষয়ের প্রভাব পর্যালোচনা করে দেখা হবে।
এক ডাটা তুলে ধরে তিনি বলেন, ২০১৪-১৬ সালে সরকার ফেসবুকের কাছে ৬৪টি আবেদন জমা দেয়। এর মধ্যে ফেসবুক সাড়া দিয়েছে ২৬.৪৭ শতাংশ। ২০১৫-১৬ বছরের আবেদনের সংখ্যা ছিল ২০৩টি; সেখানে সাড়া মিলেছে ১১৪। মানে ৫৬.১৬ শতাংশ। আর চলতি বছরে এই আবেদন পড়ে ৪৬টি; যেখানে ফেসবুক সাড়া দিয়েছে ৩৯টি; অর্থাৎ ৭৯ শতাংশ।
অর্থাৎ বলা যায়, তাদের সঙ্গে আমাদের সম্পর্ক দিন দিন বাড়ছে। আসন্ন বৈঠকে তিনি ফেসবুকের কাছে দেশভিত্তিক ডেস্ক পরিচালনা চাওয়া হবে বলে জানান।

Print Friendly