CC News

ডোমারে ভূমিদস্যুরা খেয়ে ফেলেছে সড়ক, এবার গাছ!

 
 

আবু ফাত্তাহ্ কামাল পাখি, ডোমার (নীলফামারী): নীলফামারীর ডোমারে ভূমিদস্যূরা খেয়ে ফেলেছে হলহলিয়া থেকে রায়পাড়া সড়ক । এবার চলছে সড়কের গাছ খাওয়ার উৎসব । এরফলে ভোগান্তিতে দুই শতাধিক পরিবার থাকলেও, নির্বাক রয়েছে ভূমি অফিস।
সরেজমিনে গেলে দেখা যায়, উপজেলার জোড়াবাড়ী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের হলহলিয়া গ্রামের রায়পাড়ার মৃত সহির উদ্দিনের পুত্র  জয়নাল মিঞার(৫০) বাড়ীর উঠানে সড়কের গাছ কেটে রাখা হয়েছে । এলাকাবাসীর অভিযোগ, সড়কের গাছ কাটার সাথে প্রভাবশালীরা ও ইউনিয়ন ভূমি অফিস জড়িত থাকতে পারে ।
এ ব্যাপারে জয়নাল মিঞা (৫০) জানান, আমি গাছ গুলি লাগিয়ে ছিলাম । তাই কেটে নিয়েছি ।
একই এলাকার মৃত শরৎ চন্দ্র সিংয়ের পুত্র কৃষক রনজিত সিং (৫০) সহ এলাকাবাসীরা জানান, সড়কটি শত বছরের পুরনো । ১৯৪০ সালের ম্যাপেও রের্কড আছে । প্রায় পনের বছর আগেও ২০ থেকে ২৫ লিংক চওড়া সড়ক ছিল । সড়কটিতে জমির পরিমান ছিল প্রায় ৮১ শতক । সড়কের দুই পার্শ্বের জমির মালিক ইছা হক, সিদ্দিক, আইয়ুব, তৈয়ব, সহির উদ্দিন টুকু, আব্দুলের পরিবারের লোকজন সড়ক কেটে জমির মধ্যে নিয়ে নেয় । সড়ক আর নেই । আইল হয়ে গেছে । এই সড়ক দিয়ে আমরা প্রায় দুই শত পরিবার চলাচল করতাম । এখন প্রায় এক কিলো সড়ক ঘুরতে হয় । চেয়ারম্যান, মেম্বারকে বলেছি, কাজ হয়নি । ভূমি অফিসে দরখাস্ত করেছি, তাও কাজ হয়নি ।
এ ব্যাপারে জোড়াবাড়ী ইউনিয়ন ভূমি কার্যালয়ের তহশীলদার অশ্বিনী কুমার রায় জানান, আমি এসিল্যান্ড স্যারকে জানিয়েছি । হলহলিয়া – রায়পাড়া রাস্তাটি বিলুপ্ত প্রায় । আমার জানামতে ছোট নিমগাছ কেটেছে, বড় গাছ কাটেনি ।
জোড়াবাড়ী ইউপি চেয়ারম্যান আবুল হাচান সড়কটি বিলুপ্ত হওয়ার কথা স্বীকার করে বলেন, উপজেলা পরিষদ মিটিং এ নিয়ে আলোচনা করব ।
ডোমার উপজেলা সহকারী কমিশনার(ভূমি ) ফুয়ারা খাতুন বলেন, বিষয়টি সরেজমিনে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email