CC News

জনসচেতনতায় কিডনি রোগ প্রতিরোধ সম্ভব

 
 

স্বাস্থ্য ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, সম্মিলিত প্রচেষ্টা ও জনসচেতনতায় কিডনি রোগ প্রতিরোধ সম্ভব। পাশাপাশি শিশুদের জন্য খেলাধুলার পরিবেশ নিশ্চিত করা জরুরি।
বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবসে বিশ্ববিদ্যালয়ের বটতলায় সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন। পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি) এই সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করে।
তিনি বলেন, সরকার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজসমূহ, গণমাধ্যম, বিভিন্ন সামাজিক ও স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠানের সম্মিলিত প্রচেষ্টা, জনসচেতনতা সৃষ্টি, ফাস্টফুড ও ফ্যাট জাতীয় খাবার পরিহার, শারীরিক পরিশ্রম বৃদ্ধি এবং শিশুদের জন্য স্কুল-কলেজসহ প্রয়োজনীয় সব জায়গায় খেলাধুলার পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে নীরব ঘাতক কিডনি রোগ প্রতিরোধ করা সম্ভব।
অধ্যাপক ডা. কামরুল হাসান খান আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ দেশেই কিডনি রোগের উন্নতমানের সুচিকিৎসা রয়েছে। তাই কিডনি রোগীদের আর বিদেশে যাওয়ার প্রয়োজন নেই। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এ পর্যন্ত ৫২০ জন রোগীর কিডনি ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়েছে এবং এক্ষেত্রে সফলতার হার ৮০ ভাগেরও বেশি।
সংক্ষিপ্ত সমাবেশ শেষে র‌্যালি নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে ডি-ব্লকের সামনে গিয়ে শেষ হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email