• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৫০ অপরাহ্ন |

খুনের পর লাশ গুমের ফন্দি এঁটেছিলেন সুমী

সিসি ডেস্ক: ব্যবসায়ী নুরুল ইসলাম হত্যা মামলায় গীতিকার ও কবি শাহাবুদ্দিন নাগরী এবং নিহতের স্ত্রী নুরানী আক্তার সুমী ও গাড়িচালক সেলিমকে ৪ দিনের জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য পাওয়ার দাবি করেছে পুলিশ। সুমী স্বামীকে হত্যার দায় স্বীকার করলেও নাগরী ও সেলিম এখনো কৌশলী বক্তব্য দিচ্ছেন। তাদের দাবি, হত্যার বিষয়টি জানলেও তারা এটির সঙ্গে জড়িত নন। তদন্ত কর্মকর্তাদের ধারণা, জুয়া খেলার টাকা না পেয়ে কথাকাটাকাটি এবং শাহাবুদ্দিন নাগরীর সঙ্গে বিদেশ গমনে বাধা দেওয়ার জেরে নিহতের স্ত্রী নুরানী আক্তার সুমী একাই তার স্বামীকে হত্যা করেছেন। খুনের পর লাশ গুমের পরিকল্পনাও করেছিলেন তিনি। কিন্তু ওই অ্যাপার্টমেন্টের তত্ত্বাবধায়কের কারণে সেটি করতে পারেননি সুমী। খবর আমাদের সময়’র।
গোয়েন্দা কর্মকর্তারা জানান, জুয়া খেলার টাকা না দেওয়া ও বন্ধু শাহাবুদ্দিন নাগরীর সঙ্গে বিদেশ গমনে বাধা দেওয়ার জেরে গত ১৩ এপ্রিল সকালে নুরুল ইসলাম বুলবুলের সঙ্গে তার শোবার ঘরে স্ত্রী সুমীর কথাকাটাকাটি হয়। একপর্যায়ে নুরুলকে সজোরে ধাক্কা দিয়ে ফেলে দেন সুমী। পরে স্বামীকে শ্বাসরোধ করে হত্যার পর তিনি দরজা লাগিয়ে দেন। অন্যদিনের মতো বান্ধবী সুমীর সঙ্গে একান্তে সময় কাটাতে সেদিন বিকালেও (৩টা ১৩ মিনিট) এলিফ্যান্ট রোডের ১৭০/১৭১ নম্বর ডম-ইনো অ্যাপার্টমেন্টে যান শাহাবুদ্দিন নাগরী। সুমীর সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলার একপর্যায়ে তিনি জানতে পারেন, পাশের ঘরেই দরজার ওপাশে নুরুল ইসলামের লাশ পড়ে আছে। এ সময় কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন নাগরী। ঘটনার দায়দায়িত্ব তিনি নেবেন না বলে সাফ জানিয়ে দেন সুমীকে। ৭টা ১৭ মিনিটে চলে যান নাগরী।
অন্যদিকে স্বামীর লাশ নিয়ে বিপাকে পড়েন সুমী। কৌশলে লাশ গুমের চেষ্টায় অ্যাপার্টমেন্টের কাউকেই কিছু না জানিয়ে নিজের অসুস্থার কথা বলে রাত ১০টার দিকে গাড়িচালক সেলিমকে ডেকে আনেন। নাগরীর মতো সেলিমও সুমীর ফ্লাটে গিয়ে নুরুল ইসলামের লাশ দেখতে পান। পরে সেলিমকে টাকার প্রলোভন দেখিয়ে লাশ সরাতে রাজি করান সুমী। লাশ ভবন থেকে বাইরে বের করার ফন্দি করেন তারা। ভবনের লোকজনের কাছে সেলিম জানান, নুরুল ইসলাম অসুস্থ, ফ্লোরে পড়ে আছেন। তাকে হাসপাতালে নিতে অ্যাম্বুলেন্স আনতে হবে।
এ সময় ভবনের ম্যানেজার বাবু ভাড়াটিয়ার অসুস্থতার কথা ভেবে ওই অ্যাপার্টমেন্টেরই এক চিকিৎসককে অনুরোধ করে সুমীদের ঘরে নিয়ে যান। চিকিৎসক নুরুল ইসলামের নিথর দেহ পরীক্ষার পর জানান, অনেক আগেই তার মৃত্যু হয়েছে। বিষয়টি রহস্যজনক বলে তিনি ইশারা দিতেই বাবু থানায় ফোন করেন। এর পর পুলিশ এসে লাশ উদ্ধারের পাশাপাশি গ্রেপ্তার করে সুমী ও তার গাড়িচালককে। এ সময় নিহতের মুখে রক্ত জমাটবাঁধা ছিল।
মরদেহের কিছু দূরেও রক্ত দেখতে পায় পুলিশ। পরে ভবনের সিসি টিভি ফুটেজ পর্যবেক্ষণ করে এবং গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদ করে পাওয়া তথ্যের ভিত্তিতে গত ১৭ এপ্রিল সকালে সুমীর বন্ধু গীতিকার ও কবি নাগরীকেও গ্রেপ্তার করে পুলিশ।
এদিকে মরদেহ উদ্ধারের পর দিন ১৪ এপ্রিল নুরুল ইসলামের বোন শাহানা রহমান বাদী হয়ে ওই ৩ জনসহ কয়েকজনের বিরুদ্ধে নিউমার্কেট থানায় একটি হত্যা মামলা করেন। গ্রেপ্তারকৃত তিনজনই পুলিশের ৫ দিনের রিমান্ডে রয়েছেন। গতকাল শুক্রবার ছিল রিমান্ডের ৪র্থ দিন।
তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, দুই কারণে হত্যার ঘটনা ঘটেছে। সুমীর ভাষ্যমতে, শাহীন নামে এক নারী সুমীর সঙ্গে নাগরীকে পরিচয় করিয়ে দেন। এর পর থেকেই সুমীর বাসায় নিয়মিত যাতায়াত করতেন তিনি। এমনকি সুমীর সংসারের সব খরচ বহন করতেন নাগরী। স্ত্রীর এসব অনৈতিক কর্মকান্ড জানতেন নুরুল ইসলাম। আর স্ত্রীর আয়ের সে টাকায় জুয়া খেলতেন নিহত নুরুল ইসলাম। নাগরী ছাড়াও সুমীর কাছে যেসব পুরুষ আসতেন, সেই টাকার একটি অংশও জুয়ায় উড়িয়ে দিতেন নুরুল। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিল। এদিকে ভারতে বেড়াতে যাওয়ার জন্য সম্প্রতি নুরুলের কাছে সুমীর পাসপোর্ট তৈরি করতে দেন নাগরী। কিন্তু সোনার ডিম পাড়া হাঁসকে হাত ছাড়া করার আশঙ্কায় বাদ সাধেন নুরুল। তার আশঙ্কা ছিল, বিদেশ গেলে সুমী হয়তো আর ফিরবে না। এ নিয়ে ঘটনার ৩ দিন আগেও নুরুল দম্পতির মধ্যে ঝগড়া হয়েছিল। সর্বশেষ গত ১৩ এপ্রিল একই কারণে ঝগড়ার একপর্যায়ে ক্ষিপ্ত হয়ে স্বামীকে শ্বাসরোধে হত্যা করেন সুমী। নুরুল ইসলামকে বিয়ে করার আগেও বাগেরহাটের মেয়ে সুমী বিয়ে করেছিলেন বাবু নামে আরও একজনকে। বনিবনা না হওয়ায় ভেঙে যায় তার সেই সংসার। সুমী তার আগের স্বামীর নামে নারী নির্যাতন আইনে একটি মামলাও করেছিলেন।
এদিকে রিমান্ডে পুলিশি জিজ্ঞাসাবাদে কবি ও গীতিকার শাহাবুদ্দিন নাগরী ব্যবসায়ী নুরুল খুনে জড়িত থাকার কথা অস্বীকার করলেও সুমীর সঙ্গে অনৈতিক সম্পর্কের কথা স্বীকার করেছেন। নাগরী জানিয়েছেন, এই বয়সে পরনারীর সঙ্গে অনৈতিক সম্পর্ক তার গড়ে তোলা ঠিক হয়নি। এ বিষয়ে তিনি অনুতপ্ত।
এলিফ্যান্ট রোডের ডম-ইনো অ্যাপার্টমেন্টের ম্যানেজার বাবু বলেন, তিনি ঘুণাক্ষরেও বুঝতে পারেননি স্ত্রীকে দিয়ে ব্যবসা করিয়ে চলতেন নিহত নুরুল ইসলাম। এক বছর আগে বাগেরহাটে ডিশ ও মাছের ঘেরের ব্যবসা, গাউসিয়া মার্কেটে কাপড়ের ব্যবসার কথা বলে তিনি বাসাটি ভাড়া নিয়েছিলেন। তখন তিনি মোটরসাইকেল দুর্ঘটনায় আহতাবস্থায় ছিলেন। এসেছিলেন খুঁড়িয়ে খুঁড়িয়ে। তাদের বিষয়ে পাওয়া সব তথ্য পুলিশকে তারা দিয়েছিলেন বলেও ম্যানেজার বাবু জানান।
নিউমার্কেট থানার ওসি আতিকুর রহমান জানান, ওই ব্যবসায়ীর মৃত্যুর বিষয়ে সুমীর কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। কিন্তু শাহাবুদ্দিন নাগরী মুখ খুলছেন না। সুমীর ফ্ল্যাটে শাহাবুদ্দিনের নিয়মিত যাতায়াত থাকলেও তিনি এ ঘটনার সঙ্গে সরাসরি জড়িত কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেননি গাড়ির চালক সেলিমও। জিজ্ঞাসাবাদ অব্যাহত রয়েছে। তদন্তের পর এসব বিষয়ে বিস্তারিত জানানো হবে।ব্যবসায়ী নুরুল ইসলাম হত্যা মামলায় গীতিকার ও কবি শাহাবুদ্দিন নাগরী এবং নিহতের স্ত্রী নুরানী আক্তার সুমী ও গাড়িচালক সেলিমকে ৪ দিনের জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য পাওয়ার দাবি করেছে পুলিশ। সুমী স্বামীকে হত্যার দায় স্বীকার করলেও নাগরী ও সেলিম এখনো কৌশলী বক্তব্য দিচ্ছেন। তাদের দাবি, হত্যার বিষয়টি জানলেও তারা এটির সঙ্গে জড়িত নন। তদন্ত কর্মকর্তাদের ধারণা, জুয়া খেলার টাকা না পেয়ে কথাকাটাকাটি এবং শাহাবুদ্দিন নাগরীর সঙ্গে বিদেশ গমনে বাধা দেওয়ার জেরে নিহতের স্ত্রী নুরানী আক্তার সুমী একাই তার স্বামীকে হত্যা করেছেন। খুনের পর লাশ গুমের পরিকল্পনাও করেছিলেন তিনি। কিন্তু ওই অ্যাপার্টমেন্টের তত্ত্বাবধায়কের কারণে সেটি করতে পারেননি সুমী। খবর আমাদের সময়’র।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ