• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ পূর্বাহ্ন |

মোদির সফর: শ্রীলঙ্কায় ভিমরুল উচ্ছেদ অভিযান

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর উপলক্ষে কলম্বো থেকে ১২৫ কিলোমিটার পূর্বে হাটন এলাকার চা-বাগানে ভিমরুলের পাল দূর করতে উঠেপড়ে লেগেছে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ।

শ্রীলঙ্কার সংবাদ মাধ্যম সানডে টাইমস মঙ্গলবার এ খবর প্রকাশ করেছে।

১২ মে (শুক্রবার) শ্রীলঙ্কায় যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি হাটন এলাকার চা-বাগান পরিদর্শনে যাবেন। তবে হাটন এলাকার চা-বাগানে এত দিন ভিমরুলের অবাধ বিচরণে তেমন সমস্যা ছিল না। নরেন্দ্র মোদির চা-বাগান পরিদর্শনের সময় তার গায়ে যেন কোনো ভিমরুল হুল না ফোটায়, সেটা নিশ্চিত করতেই এ অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

খবরে বলা হয়, হাটন এলাকার পুলিশ ওই চা-বাগান থেকে ভিমরুল তাড়াতে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে দায়িত্ব দিয়েছে। মোদি ও তার সফরসঙ্গীরা আগামী শুক্রবার ওই নয়নাভিরাম জায়গা সফর করবেন।

এ বিষয়ে বেসরকারি সংগঠন ‘বি প্রটেকশন অর্গানাইজেশন’ বলেছে, তারা দুটি এলাকা থেকে ভিমরুলের চাক সরিয়ে দিয়েছে। এখন ভারতীয় সফরকারীরা আগ্রাসী প্রাণীটির বাধা ছাড়াই হেলিকপ্টারযোগে সেখানে নামতে পারবেন।

ভিমরুল বিতাড়ন দলটির প্রধান তিসা বান্দারা থামাবাভিতা বলেন, স্থানীয় দুটি হেলিপ্যাডের কাছে ভিমরুলের দুটি বিশাল চাক ছিল। হেলিকপ্টার অবতরণকালে এরা বিরক্ত হয়ে অনেক সময় আশপাশের লোকজনের গায়ে হুল ফোটাতে শুরু করে। এখন এই ভিমরুলের পালকে সরিয়ে দেওয়ায় বিশেষ অতিথিরা নির্বিঘ্নে সফর করতে পারবেন।

থামাবাভিতা আরও বলেন, তারা ওই প্রাণীগুলোকে মারেননি, বরং কাছাকাছি আরেকটি জঙ্গলে সেগুলোর পুনর্বাসন করেছেন। মোদির অবতরণের আগে তারা যাতে চা-বাগানে ফিরতে না পারে, সেই ব্যবস্থা করতে আরেকটি দল মোতায়েন করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ