CC News

জুনে চালু হচ্ছে ফেসবুক টিভি

 
 

প্রযুক্তি ডেস্ক: স্ট্রিমিংয়ের পর এবার পুরোপুরিভাবে টিভির মতো অনুষ্ঠানসূচি অনুযায়ী সব অনুষ্ঠান উপভোগ করা যাবে ফেসবুকে। আগামী জুনের মধ্যেই এটি চালু হতে পারে বলে বিজনেস ইনসাইডারের বরাত দিয়ে জানিয়েছে ম্যাশেবল।

ম্যাশেবল আরও জানিয়েছে, জুনে টেলিভিশনের ধরন এবং অনুষ্ঠান নিয়ে তাদের ওয়েবসাইটে একটি তালিকা প্রকাশ করা হবে। যদিও অনুষ্ঠানের নাম এবং এতে কারা কাজ করবেন সে বিষয়ে কিছুই আপাতত জানা যায়নি ফেসবুক। তবে অনুষ্ঠানের সংখ্যা প্রায় দুই ডজনের কাছাকাছি হবে।

ফেসবুক মূলত দুই ধরনের অনুষ্ঠানকে কেন্দ্র করে তাদের পরিকল্পনা সাজিয়েছে। এগুলো হবে চিরাচরিত টিভি অনুষ্ঠানের মতো স্ক্রিপ্ট ঘিরে বড় বাজেটের অনুষ্ঠান আর ছোট বাজেটের কিছু অনুষ্ঠান। এসব অনুষ্ঠান প্রতিনিয়ত হালনাগাদ করা হবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার জানিয়েছে, ফেসবুককে ঘিরে তৈরি হওয়া গুঞ্জন সত্যি হতে যাচ্ছে। ফেসবুক মূলত দুই ধরনের অনুষ্ঠানকে কেন্দ্র করে তাদের পরিকল্পনা সাজিয়েছে। এর মধ্যে একটি হচ্ছে চিরাচরিত টিভি অনুষ্ঠানের মতো স্ক্রিপ্ট ঘিরে বড় বাজেটের মেগা সিরিয়াল, আরেকটি হচ্ছে কম খরচের ৫ থেকে ১০ মিনিটের শো।

বিজনেস ইনসাইডার আরও জানায়, প্রতিদিন এ শোগুলোর নতুন পর্ব দেখানো হবে। এর মধ্যে কমেডি শো থাকবে। এসব অনুষ্ঠান প্রতিনিয়ত হালনাগাদ করা হবে। ইতোমধ্যে এ ক্ষেত্রে লোক নিয়োগ দিয়েছে ফেসবুক।

ফেসবুকের এই ভিডিও উদ্যোগ নেওয়ার অর্থ হচ্ছে ফেসবুকে প্রকাশিত ভিডিওগুলোর ওপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখা। প্রায় ২০০ কোটি ব্যবহারকারীর ওয়েবসাইট হিসেবে আমাজন, ইউটিউবের মতো প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা করতে চায় ফেসবুক। তরুণ প্রজন্মকে আকৃষ্ট করা ও উদ্ভাবনে পিছিয়ে পড়ার আশঙ্কা থেকে নতুন উদ্যোগের দিকে যাচ্ছে ফেসবুক।

অবশ্য, গত বছরের ডিসেম্বর মাস থেকেই ফেসবুকের টিভি অনুষ্ঠান নিয়ে গুঞ্জন শুরু হয়। গুঞ্জন উঠেছিল আমাজন, হুলু ও নেটফ্লিক্সের মতো গেম কনটেন্টের পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান দেখাতে শুরু করতে পারে ফেসবুক।

Print Friendly, PDF & Email