CC News

বিশ্বব্যাপী ব্যাপক সাইবার হামলা

 
 

সিসি নিউজ : বিশ্বব্যাপী বেশ কিছু সংখ্যক প্রতিষ্ঠানে ব্যাপক র‌্যানসমওয়্যার হামলার ঘটনা ঘটেছে।  শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়। আক্রান্ত প্রতিষ্ঠানগুলো কম্পিউটার সিস্টেমকে লক করে রাখে এমন ধরনের একটি সুপিরিচিত প্রোগ্রামের স্ক্রিনশট অনলাইনে পোস্ট করেছে। এতে ডিজিটাল মুদ্রা বিটকয়েন পরিশোধের দাবি জানানো হয়েছে।
এই র‍্যানসমওয়্যার ভাইরাসের আক্রমণে কম্পিউটার লক হয়ে যায় এবং মনিটরে একটি বার্তা ভেসে ওঠে। যাতে কম্পিউটার চালানোর জন্য অর্থ দেওয়ার কথা উল্লেখ থাকে। অনলাইন মুদ্রা ব্যবস্থা বিটকয়েনে এই মুক্তিপণ পরিশোধ করার কথা বলা হয়। বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, স্পেন, ইতালিত, ভিয়েতনাম, তাইওয়ানসহ অন্তত ৭৪টি দেশে এই সাইবার হামলার খবর পাওয়া গেছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বিভিন্ন দেশের কম্পিউটারের মনিটরে ভেসে ওঠা স্ক্রিনশটগুলো পরীক্ষা করে দেখছেন।
এক সাইবার নিরাপত্তা গবেষক টুইটারে জানিয়েছেন, ওয়ান্নাক্রাই নামের এই র‍্যানসমওয়্যারে ৩৬ হাজার কম্পিউটার আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এটা অনেক ভয়াবহ। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান কাসপারস্কি ৭৪টি দেশে সাইবার হামলার কথা জানিয়েছে। প্রতিষ্ঠানটি দাবি করেছে, আক্রান্ত দেশের সংখ্যা আরও বাড়ছে।
সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কেভিন বেউমন্ট বলেছেন, এটা ভয়াবহ সাইবার হামলা। ইউরোপজুড়ে যে পরিমাণ প্রতিষ্ঠান এই হামলায় আক্রান্ত হয়েছে তা আগে কখনও হয়নি। নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট জানাচ্ছে, এই সাইবার হামলায় যে র‍্যানসমওয়্যার ব্যবহার করা হয়েছে তা নতুন সংস্করণ। এটা দ্রুত ছড়িয়ে পড়ছে।
এই সাইবার হামলায় দ্য শ্যাডো ব্রোকার্স নামের একটি গ্রুপ জড়িত বলে ধারণা করা হয়েছে। এই গ্রুপটি সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউটি এজেন্সি (এনএসএ)-এর হ্যাকিং টুল ফাঁস করেছিল।
তবে এটা স্পষ্ট হওয়া যায়নি সব আক্রমণের ঘটনার মধ্যে কোনো যোগসূত্র আছে কি না।

Print Friendly