CC News

দিনাজপুরে ক্ষতিগ্রস্থ ধান ক্ষেত পরিদর্শনে হাবিপ্রবি’র প্রতিনিধি দল

 
 

দিনাজপুর প্রতিনিধি: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম’র নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল বিরল উপজেলার তেতুলতলা গ্রামের ক্ষতিগ্রস্থ প্রায় ২০ একর ধান ক্ষেত পরিদর্শন করেছেন।
বৃহস্পতিবার ( ১৮ মে) দুপুরে সরেজমিন পরিদর্শন ও এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকদের সাথে কথা বলে প্রতিনিধি দলের প্রধান হাবিপ্রবির ভিসি প্রফেসর ড. মু. আবুল কাসেম জানান, ক্ষতিগ্রস্থ ধান ক্ষেতের পাশেই অবস্থিত একটি ইটভাটা দীর্ঘ দিন বন্ধ থাকার পর গত চলতি বছরের ২১ এপ্রিল চালু করা হয়। ভাটাটি চালু হওয়ার রাতে ইটভাটার চিমনি থেকে বিকট শব্দ হয়ে এক প্রকার দুর্গন্ধযুক্ত গ্যাস নির্গত হয়। পরদিন ওই এলাকার কৃষকরা ধান ক্ষেতে গেলে দেখতে পান তাদের ক্ষেতের ধানে সদ্য বের হওয়া কচি শীষ দ্রুত বিবর্ণ হয়ে যায় ও পরবর্তীতে সম্পূর্ণ চিটাতে পরিণত হয়। এ ব্যাপারে ক্ষতিগ্রস্থ কৃষকরা উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করলে উপজেলা প্রশাসন ইটভাটাটি সাময়িক বন্ধ করে দেন।
বিশ্ববিদ্যালয়ের ভিসি ক্ষতিগ্রস্থ কৃষকদের সমবেদনা জানিয়ে বলেন, ক্ষতিগ্রস্থ ধান ক্ষেতের খবর পেয়ে আমরা ছুটে এসেছি। কৃষির উপর ভিত্তি করেই হাবিপ্রবি গড়ে উঠেছে। আমরা চাই এ এলাকার কৃষি এবং কৃষকের সাথে বিশ্ববিদ্যালয়ের নিবিড় সম্পর্ক থাকুক। কৃষকের সমস্যা নিয়ে আমরা গবেষণা ও সমস্যা সমাধানে যথোপযুক্ত কৃষি প্রযুক্তি উদ্ভাবন করে কৃষকদের দোড় গোড়ায় পৌছে দিতে চাই। এ ব্যাপারে তিনি কৃষকদের সহযোগিতা কামনা করেন।
হাবিপ্রবি ভিসি বলেন, আমরা ক্ষতিগ্রস্থ ধানের নমুনা সংগ্রহ করেছে। এই নমুনা গবেষণাগারে পরীক্ষা করে দেখা হবে এবং এর সঠিক কারণ নির্ণয় করে কৃষকদের জানানো হবে। প্রতিনিধি দলের বিশেষ সদস্য হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবি’র উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক প্রফেসর ড. মো. মামুনুর রশীদ, ফসল শারীরতত্ত্ব ও পরিবেশ বিভাগের অধ্যাপক প্রফেসর ড. শ্রীপতি সিকদার।

Print Friendly, PDF & Email