CC News

মাদ্রাসার ফলাফলে হিন্দু ছাত্রীর তাক লাগানো সাফল্য

 
 

সিসি ডেস্ক: তার ইচ্ছে অনেক বড়। পদার্থবিদ্যার প্রতি আলাদা একটা ঝোঁক আছে তার। পড়াশুনা করছে মাদ্রাসায়। অথচ ধর্মে বিপরীত, হিন্দু ছাত্রী সে। পুরো নাম প্রশমা শাসমল। ভারতের পশ্চিমবঙ্গের হাওড়া জেলার বাসিন্দা সে। মঙ্গলবার প্রকাশিত হয়েছে মাদ্রাসা বোর্ডের মাধ্যমিক পরীক্ষায় ফলাফল। অবাক করা বিষয় হলো পুরো রাজ্যে ৮ম হয়েছে মেয়েটি।

শুধু কি তাই? একজন হিন্দু হয়েও ইসলাম ধর্ম শিক্ষায় সে একশর মধ্যে ৯৭ নম্বর পেয়েছে। মাদ্রাসায় এর আগেও অনেক হিন্দু ছাত্র-ছাত্রী অংশ নিয়েছিলো। কিন্তু প্রশমার মতো এতো তাক লাগানো সাফল্য কোনো হিন্দু শিক্ষার্থীর পক্ষে এটিই প্রথম ঘটনা।

একজন হিন্দু হয়েও আরবি আর ইসলাম পরিচয় – এই দুটি বিষয় পড়তে তার কেমন লাগত? বিবিসি বাংলার মুখোমুখি হয়ে এমন প্রশ্নের উত্তর দিতে গিয়ে প্রশমা বলেন, ‘‘ওই দুটো সাবজেক্টকে আলাদা ভাবে দেখি নি কখনও। অন্য বিষয় যেমন পড়তাম এগুলোও সেইভাবেই পড়তাম, ভাল লাগত পড়তে। আর আমি ক্লাস সিক্সে এই মাদ্রাসায় ভর্তি হওয়ার পর থেকেই দেখেছি যে স্যারেরা এই দুটো বিষয়ে কে কেমন করছে, তার ওপরে খুব নজর দিতেন।’’

উল্লেখ্য পশ্চিমবঙ্গে বিগত বামফ্রন্ট সরকারের আমলে পশ্চিমবঙ্গে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন করা হয়। হাই মাদ্রাসা পর্যায়ের সিলেবাস মাধ্যমিকের মতো হলেও সিনিয়র মাদ্রাসা পর্যায়ে ইসলামি ধর্মশিক্ষার ওপরে বাড়তি গুরুত্ব দেওয়া হয়ে থাকে।

বিবিসি বাংলা

Print Friendly, PDF & Email