• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন |

ঈদের খুশি ভোটের কোলাকুলি

সিসি ডেস্ক: ঈদকে সামনে রেখে দেশজুড়ে বইতে শুরু করেছে ভোটের হাওয়া। নির্বাচনী বার্তা নিয়ে নিজ নিজ এলাকায় ঈদ উদযাপনের প্রস্ততি নিচ্ছেন দেশের প্রধান প্রধান রাজনৈতিক দলের নেতারা। দলের মনোনয়ন নিশ্চিত করার পাশাপাশি তৃণমূল নেতাকর্মী আর এলাকাবাসীর সঙ্গে নিবিড় যোগাযোগ গড়ে তুলতে এবারের ঈদকে কাজে লাগাতে তৎপর তারা । একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ঘনিয়ে আসায় কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী ক্ষমাতাসীন আওয়ামী লীগ,সংসদের বাইরে থাকা বিএনপি ও সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা ছুটে গেছেন নিজ নিজ নির্বাচনী এলাকায়। কয়েক বছর গ্রামে ঈদ করেননি এমন নেতারাও এখন গ্রামে। দলীয় নেতাকর্মী, সমর্থক ও ভোটারদের মন জয় করতে দিচ্ছেন ঈদ উপহার। গরিব ও দুস্থদের মধ্যে উদারহস্তে বিতরণ করছেন জাকাতের শাড়ি-লুঙ্গি ও নগদ অর্থ। ঈদের শুভেচ্ছা জানিয়ে ছবি সংবলিত বিলবোর্ড, ব্যানার ও ফেস্টুনে ছেয়ে ফেলেছেন নিজ নিজ নির্বাচনী এলাকা। ঈদের শুভেচ্ছা জানিয়ে মোবাইলেও প্রচুর এসএমএস পাঠাচ্ছেন।

নির্বাচন কমিশন (ইসি) এরই মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রুটম্যাপ তৈরি করতে শুরু করেছে ঈদের পরপরই আইন সংস্কার ও রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের মাধ্যমে নির্বাচনী কর্মকাণ্ড শুরু করতে চাইছে (ইসি)। জুলাইয়ে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদের কাজ। পাশাপাশি রাজনৈতিক দল, মানবাধিকার সংগঠন ও সুশীল সমাজের সঙ্গে আগস্ট থেকে সংলাপ শুরুর পরিকল্পনাও রয়েছে কমিশনের। ৩০০ সংসদীয় আসনের সীমানা নির্ধারণ এবং নতুন দলের নিবন্ধনের জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নিতে শুরু করছে ইসি কর্মকর্তারা। আগামী বছরের মাঝামাঝিতে ঘোষিত পারে নির্বাচনের তফসিল্। ইসির এই তৎপরতার পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা আর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশনা রাজনৈতিক নেতাদের এই ঈদে গ্রামমুখো করেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পর নড়েচড়ে বসেছেন ক্ষমতাসীন দলের মন্ত্রী-এমপিরা। বিশেষ করে ‘এবার কঠিন নির্বাচন হবে, ৫ জানুয়ারির নির্বাচনের মতো কারো দায়িত্ব আমি নিতে পারব না’ সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রীর সতর্কতামূলক এমন বক্তব্যের পর এলাকার জনগণ ও তৃণমূল নেতাদের সাথে যোগাযোগ বাড়িয়েছেন তারা। একটু সময় বের করতে পারলেই গ্রামেগঞ্জে ছুটছেন তারা। রুটিন করে সময় দিচ্ছেন নিজ নিজ সংসদীয় এলাকায়। আবার কোনো কারণে এলাকায় যেতে না পারলে জাতীয় সংসদে নিজ কার্যালয়ে এলাকার মানুষকে নিয়মিত সময় দিচ্ছেন অনেকেই। এলাকার মানুষের সমস্যার সমাধানের চেষ্টা করছেন তারা।

ঈদে নিজ নিজ এলাকায় জনসংযোগকালে আওয়ামী লীগ নেতাদের প্রতি সরকারের সাফল্যের কথা প্রচার করা নির্দেশনাও দেওয়া হয়েছে। প্রচারণায় গুরুত্ব পাবে, বিদ্যুত্ উত্পাদনে অভূতপূর্ব সাফল্য, পদ্মা সেতু দৃশ্যমান হওয়া, রাজধানীর ফ্লাইওভার দৃষ্টিনন্দন হাতিরঝিল প্রকল্প, ঢাকা-চট্টগ্রাম চার লেন দৃশ্যমান করা, ঢাকা-ময়মনসিংহ চার লেনের কাজ শুরু হওয়া, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও মেট্রোরেলের পরিকল্পনায় অনেকাংশে অগ্রসর হওয়া, বছরের শুরুতে নতুন পাঠ্যবই নিশ্চিত করা, শিক্ষাক্ষেত্রে পরিবর্তনের অংশ হিসেবে কয়েকটি নতুন বিশ্ববিদ্যালয় ও এক হাজারের বেশি বেসরকারি বিদ্যালয় সরকারিকরণ, কৃষি খাতে তেল ও সারের পর্যাপ্ততা নিশ্চিত করা, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, ১ হাজার মেগাওয়াট বিদ্যুত্ উত্পাদনে পারমাণবিক কেন্দ্র স্থাপনে সামগ্রিক প্রস্তুতি সম্পন্ন করা, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, যুদ্ধাপরাধের বিচার, বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার, ভারত ও মিয়ানমারের সঙ্গে আইনি মোকাবিলার মাধ্যমে সমুদ্রসীমা বিজয়সহ বিভিন্ন সফলতা প্রচারণায় থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবারের মতো এবারের ঈদে ঢাকায় থাকছেন ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তার ঈদের দিনের কর্মসূচিও চূড়ান্ত করা হয়েছে। এদিন সকাল সাড়ে ৯টা থেকে বিভিন্ন রাজনৈতিক নেতা, মুক্তিযোদ্ধা ও বিভিন্ন পেশাজীবী সমাজসহ সর্বস্তরের জনগণ এবং ১১টায় বিচারপতি ও বিদেশি কূটনীতিকদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। এরপর পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাবেন প্রধানমন্ত্রী। এছাড়া রাষ্ট্রপতির সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের জন্য তার বঙ্গভবনে যাওয়ার কথা রয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিজ নির্বাচনী এলাকা নোয়াখালীর কোম্পানীগঞ্জে ঈদের দিনটি কাটিয়ে রাতে ঢাকায় ফিরবেন। দলের সভাপতিমণ্ডলীর সদস্য সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ঈদে থাকছেন ফরিদপুরের নগরকান্দায়। আওয়ামী লীগের উপদেষ্টা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নির্বাচনী এলাকা সিলেটে থাকবেন। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু তার নির্বাচনী এলাকা ঝালকাঠী ও ঢাকা মিলিয়ে ঈদ কাটাবেন। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বরারের মতো এবারও ভোলায় নিজ নির্বাচনী এলাকায় ঈদ পালন করছেন। স্বাস্থ্যমন্ত্রী নাসিম ঈদের দিন ঢাকায় কাটিয়ে পরদিন নির্বাচনী এলাকা সিরাজগঞ্জে যাবেন। কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী ঈদ করবেন নিজ এলাকা শেরপুরে আরগৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন চট্টগ্রামে ঈদ করবেন। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ সারা বছরই নিয়মিত সময় দেন নিজ এলাকা কুষ্টিয়ায়। এবারও তিনি ঈদ করবেন সেখানে। দলের আরেক যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি ঈদ করবেন নির্বাচনী এলাকা চাঁদপুরে।

এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ঢাকায়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া চাদঁপুরে, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল নিজ এলাকা কুমিল্লায়, বস্ত্র ও পাটমন্ত্রী মির্জা আজম জামালপুরে, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর নীলফামারীতে, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক নাটোরে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রাজশাহীতে ঈদ করবেন।

রমজানে বিভিন্ন ইফতার পার্টিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মুখ থেকে ‘সামনে আসছে শুভ দিন, ধানের শীষে ভোট দিন’ বক্তব্যে ভোটের মাঠে তৎপর হয়ে উঠেছেন মনোনয়ন প্রত্যাশীরা। তিনি বলেছেন, আগামী নির্বাচন বিএনপির বড় চ্যালেঞ্জ। মরতারতে আর ওয়াকওভার দেওয়া হবে না। বিএনপি নেত্রীর এমন ঘোষণায় মামলা-হামলায় জর্জরিত দলীয় নেতারা ঈদের ভোট রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠেছেন । ইতোমধ্যে ঈদ করতে অনেক্বেই অবস্থান করছেন নিজ নিজ নির্বাচনী এলাকায় ঈদ উপলক্ষে এলাকাবাসীকে শুভেচ্ছা জানিয়ে পোস্টারও করেছেন। নেতাকর্মীদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করছেন। ঈদের পর রনির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা দেওয়ার প্রস্তুতি নিয়েছে বিএনপি।  বেগম খালেদা জিয়া ইতিমধ্যে ঘোষণা করেছেন, বিএনপি নির্বাচনে যাবে। তবে সেই নির্বাচন হতে হবে সহায়ক সরকারের অধীনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে কোন নির্বাচন হবে না। সহায়ক সরকারের দাবি আদায়ে প্রয়োজনে দলের নেতাকর্মীরা রাজপথে অবস্থান নিবে। জানা গেছে, সহায়ক সরকারের রূপরেখায় নির্বাচনকালীন সময়ে প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতা না রেখে কিভাবে সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ নির্বাচন সম্ভব সেই বিষয়টিই গুরুত্ব পাচ্ছে।

বিএনপির একটি সূত্র জানায়, দলের হাইকমান্ড চাচ্ছে এ বছর ডিসেম্বরের মধ্যেই দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করে আন্দোলন ও নির্বাচনের জন্য পুরোপুরি প্রস্তুত করতে। আর এ জন্যই ঈদের পর বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ দলের সিনিয়র নেতারা ধারাবাহিকভাবে সারাদেশের জেলা-উপজেলা সফর করবেন। ঈদে দলীয় নেতাদের নিজ নিজ এলাকায় গিয়ে তৃণমূলের নেতাকর্মীদের সঙ্গে এ বিষয়ে মতবিনিময় করার নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারের ভোটের অধিকার ও চালের মূল্য বৃদ্ধি বিএনপির ঈদ-প্রচারণায় গুরুত্ব পাবে বলে জানা গেছে।

বিএনপির চেয়াপারসন বেগম খালেদা জিয়া ঈদে ঢাকাতেই থাকছেন। সকালে নামাজের পর গুলশান ২নং লেডিস পার্কে দলের নেতাকর্মীদের সঙ্গে ঈদ-শুভেচ্ছা বিনিময় করবেন। ঈদের বাকিটা সময় তিনি গুলশানের ফিরোজা বাসভবনেরই কাটাবেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবারের ঈদ করবেন অস্ট্রেলিয়ায় মেয়ের সঙ্গে। এরেই মধ্যে তিনি সেথানে পৌছে গেছেন।অস্ট্রেলিয়া সফরকালে তিনি চিকিৎসাও নেবেন। আগামী ৩০ জুন তিনি দেশে ফিরবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস শাহজাহানপুরের নিজ বাড়িতে ঈদ করবেন।স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন কুমিল্লার দাউদকান্দিতে. ব্যারিস্টার জমিরুদ্দিন সরকার পঞ্চগড়ে, আব্দুল মঈন খান নরসিংদীতে, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান দিনাজপুরেে এবং গয়েশ্বর চন্দ্র রায় তার নির্বাচনী এলাকা কেরানীগঞ্জে ঈদে করবেন।

কেন্দ্রীয় নেতাদের মধ্যে ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামন দুদু চুয়াডাঙায়, চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, মীর মোহাম্মদ নাসির উদ্দিন, সাবেক সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার তাদের নির্বাচনী এলাকা চট্টগ্রামে ঈদ করবেন। ঈদে ঢাকাতেই থাকছেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। দলের যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন ও সাবেক যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান তাদের নির্বাচনী এলাকা নোয়াখালীতে অবস্থান করবেন বলে জানা গেছে।

সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির এমপি ও কেন্দ্রীয় নেতাদের মধ্যে একটা বড় অংশ যার যার এলাকায় অবস্থান করবেন।দলের চেয়ারম্যান হোসেইন মোহাম্মদ এরশাদ ঢাকায় ঈদ করবেন। পরের দিন তিনি রংপুর নিজ এলাকায় যাবেন। সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ঢাকাতেই ঈদ করবেন। দলের কো-চেয়ারম্যান জি এম কাদের ঈদের আগের দিন রংপুরে যাবেন। জাপা মহাসচিব রুহুল আমিন হাওলাদার ঈদ করবেন ঢাকায়। তবে পরেরদিন তিনি তার নির্বাচনী এলাকায় যাবেন । এছাড়াওদলের অন্যতম নেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ চট্টগ্রামের নিজ নির্বাচনী এলাকা হাটহাজারীতে ঈদ করবেন বলে জানা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ