CC News

সাধারন সেমাই রান্না

 
 

লাইফস্টাইল ডেস্ক: সেমাই রান্না খুব সহজ। যদিও ঈদ ছাড়া আমাদের পরিবার গুলোতে এখন আর সেমাই রান্না হয় না। অনেক পরিবারে সেমাই এখন নেই বললেই চলে। আমরা ছোট বেলায় প্রচুর সেমাই খেয়েছি। হাতে এবং মেশিনের সেমাই। মজার কথা হচ্ছে, গত ৩০ বছর আগেও হালকা অবস্থাপন্ন  পরিবারে সেমাই বানানোর মেশিন থাকত! এখন অনেকে এটা বললে হাসবে! ঘরে সেমাই বানানোর মেশিন! আসলে আগে মেহমান আসলেই তাকে সেমাই খাওয়ানো হত এবং এটা একটা স্ট্যাটাস হিসাবে ধরা হত।

সেমাই নিয়ে অনেক কথা বলা যেতে পারে, হাতে সময় নেই। মাথায় অনেক রেসিপি ঘুর খাচ্ছে। ঈদের ছুটিতে অনেকে রেসিপি দেখবেন বলে আজ বেশ কয়েকটা রেসিপি দিয়ে যেতে চাই। সেমাই এর আরো একটা রেসিপি হাতে আছে। কথা না বলে চলুন রেসিপি গুলো দেখে যাই। আমাদের রান্না করতে কাজে লাগতে পারে।

এটা সেমাইয়ের একদম সাধারন রান্না। আপনারা অনেকে খাবার টেবিলে দেখে থাকেন কিন্তু জানেন না কি করে রান্না করতে হয়। আবার জানলেও বছরে একবার হয় বলে, এদিক সেদিক ভাবনা মনে আসছে, তাদের জন্য এই সেমাই রান্না।

রেসিপি পরিমাণঃ
– সেমাই ২০০ গ্রাম (৪০০ গ্রামের প্যাকেট দিয়ে ছোট পরিবার দুই পদের সেমাই রান্না করতে পারে)
– চিনি হাফ কাপ (আপনার ইচ্ছা কেমন মিষ্টি করবেন, খেয়াল করে)
– এলাচি ৩ টা
– দারুচিনি ৩ টুকরা
– তেজপাতা  ১ টা (যদি না থাকে নাই, আমরা দেই নাই)
– এক লিটার দুধ

প্রণালীঃ এক লিটার দুধ ভাল করে গরম করে কমাতে থাকুন, তাতে হাফ কাপ চিনি দিয়ে দিন (চিনি আপনার ইচ্ছার উপর)। এলাচি, দারচিনি এবং থাকলে একটা তেজপাতা দিন। প্যাকেট থেকে সেমাই হাফ করে (২০০ গ্রাম) নিন।খালি একটা গরম কড়াইতে সেমাই গুলো ভেজে নিন (তেল ছাড়াই ভাল, অনেকে তেল বা সামান্য ঘি দেন। সইতে পারলে আপনিও দিতে পারেন)। মচমচে হলে তা গরম দুধে ঢেলে দিন। বাটিতে ঢেলে রাখলে প্রথমে এমন দেখাবে। চিন্তার কারন নাই, সেমাই দুধে ভিজে ফুলে উঠে!

 

Print Friendly, PDF & Email