CC News

দিনাজপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা

 
 

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৮ জুলাই) সকালে জেলা মৎস্য অধিদপ্তর সম্মেলন কক্ষে জেলা মৎস্য কর্মকর্তা শাহ ইমাম জাফর ছাদেক’র সভাপতিত্বে মতবিনিময় সভায় আলোচনা করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ কালিপদ রায়, মৎস্য জরিপ কর্মকর্তা মো. ফয়জার রহমান। জেলা মৎস্য কর্মকর্তা শাহ ইমাম জাফর ছাদেক বলেন, দিনাজপুর জেলায় মাছের চাহিদা রয়েছে ৬৫ হাজার মে. টন কিন্তু উৎপাদন হচ্ছে ৫৫ হাজার মে. টন। এখনও ১০ হাজার মে. টন ঘাটতি রয়েছে। আগামী ৫ বছরে এই ঘাটতি পূরণ করা সম্ভব হবে।
দিনাজপুরে আড়াই হাজার মৎস্য চাষীকে যদি মৎস্য চাষের আওতায় আনা যায় তাহলে চাহিদা পূরণ করেও আড়াই হাজার মে. টন উদ্বৃত্ত থাকবে। এছাড়া পার্বতীপুর হ্যাচারিতে কুচিয়া ও কাকড়া উৎপাদন করা হচ্ছে। এই কর্মসূচী সফল হলে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে এবং দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাবে। সভায় জাতীয় মৎস্য সপ্তাহের গৃহিত কর্মসূচী তুলে ধরা হয়।
১৯ জুলাই বর্ণাঢ্য র‌্যালী, ২০ জুলাই মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ক আলোচনা সভা ও প্রামান্য চিত্র প্রদর্শন করা হবে শেখপুরা ইউনিয়ন পরিষদে। দুপুর ১২ টায় রাম সাগরে পোনা অবমুক্ত করবেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। ২১ জুলাই মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা ও ফরমালিন বিরোধী অভিযান। ২২ জুলাই কেবিএম কলেজে মাছ চাষে উদ্বুদ্ধকরন বিষয়ক সভা ও ভিডিও প্রদর্শন করা হবে। ২৩ জুলাই হাট-বাজারে মৎস্য ও উদ্বুদ্ধকরন সভা ও ভিডিও চিত্র প্রদর্শন এবং সপ্তম দিনে ২৪ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে জেলা মৎস্য দপ্তরের সম্মেলন কক্ষে।

Print Friendly