CC News

পেট্রোল নয় হুইস্কিতে চলবে গাড়ি

 
 

প্রযুক্তি ডেস্ক: পেট্রোল নয় হুইস্কিতে চলবে গাড়ি। এমনই প্রযুক্তি উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। তারা হুইস্কি থেকে এমন এক ধরনের জ্বালানি উদ্ভাবন করেছেন যেটা গাড়ির ফুয়েল হিসেবে ব্যবহার করা যাবে। বিজ্ঞানীরা জানিয়েছেন ২০১৯ সালে হুইস্কি থেকে উদ্ভাবিত জ্বালানি দিয়ে গাড়ি চলবে।

হুইস্কিতে থেকে জ্বালানি উদ্ভাবন করেছেন স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা হুইস্কির বর্জ্য পদার্থ থেকে তৈরি একটি তরল উদ্ভাবন করেছেন। যার নাম বায়োবুটানল। কার্যকারিতায় পেট্রোল এবং ডিজেলের সঙ্গে এর তেমন কোনও তফাত নেই।

এই গবেষণা কর্মকাণ্ডের নেপথ্যে এডিনবার্গের নেপিয়ার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা বলছেন স্কটল্যান্ডে প্রতি বছর হুইস্কি থেকে ৭.৫ লক্ষ টন থেকে বর্জ্য বের হয়। এই বিপুল পরিমান বাতিল সামগ্রী এতদিন কোনও কাজে আসত না।

এই গবেষণার সঙ্গে যুক্ত অধ্যাপক মার্টিন ট্যাংনের মতে, এই তরল তৈরিতে তারা তেমন কোনও কারিকুরি করেননি। বর্জ্য পদার্থ থেকে স্রেফ তরল এবং শক্ত পদার্থ আলাদা করেছেন। পেট্রোলের বিকল্প হিসাবে এটা খুবই কার্যকরী বলে দাবি গবেষকদের। বায়োবুটানলচালিত গাড়ি তারা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চালিয়ে দেখিয়েছেন।

মার্টিন বলছেন, হুইস্কির উপজাত সামগ্রী দিয়ে জ্বালানির মাধ্যমে গাড়ি চালানোর ঘটনা পৃথিবীতে প্রথম। স্কটল্যান্ড শুধুমাত্র হুইস্কির জন্য পরিচিতি পায়নি। পুনর্ব্যবহারযোগ্য শক্তির  ক্ষেত্রে এটি পথ দেখাবে।

গবেষকদের ধারণা ২০১৯ সালের মধ্যে এই জ্বালানিতে পুরোদস্তুর গাড়ি চলবে। যা দুনিয়ার অনেক চাহিদা মেটাবে। হুইস্কি থেকে জ্বালানি তৈরি হলে স্কটল্যান্ডের এই শিল্পে অন্তত ১০০ মিলিয়ন পাউন্ডের লেনদেন হবে। অন্য কোনও জ্বালানির থেকে এটার বাড়িত সুবিধা আছে। এই জ্বালানি গাড়িতে ব্যবহার হলে বাড়তি ইঞ্জিনের প্রয়োজন হবে।

Print Friendly