• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন |

আগরবাতিতেই চলে ওদের জীবন

নওশাদ আনসারী: সামনে একটা পিঁড়ি নিয়ে বসে একটি অপরিপূর্ণ বাড়ীতে তীব্র গরমেও বসে আগরবাতি বানাচ্ছেন চল্লিশোর্ধ্ব রেহানা বেগম। তার সঙ্গে তার ছেলের বৌ শারমিনও কাজ করছিলেন। সেই বাড়ীতে গাদাগাদি করেও কাজ করছেন আরো ১০/১২ জন মহিলা, আছে কয়েকজন শিশুও। পিঁড়ির ওপর ডান হাতে পরিমাণ মতো কালো লাছা আর বাম হাতে একটা কাঠি নিয়ে হাতের তালু দিয়ে ডলা দিয়ে কাঠির সঙ্গে লাছা লাগিয়ে দেয়া হয়। কাঠিতে লাছা লাগালেই আকার পেযে যায় আগরবাতি। পরে সেটি রোদে ছড়িয়ে রাখা হয়। ২-৩ ঘণ্টা শুকালেই হয়ে গেল। এরপর মালিক এসে হিসাব করে নিয়ে যান। এখান থেকে নিয়ে এগুলো প্যাকেট করা হয়। তারপর বাজারে। চিত্রটি সৈয়দপুর গোলাহাট ক্যাম্পের।
সরেজমিনে গিয়ে দেখা যায়, এসব ক্যাম্পের বিভিন্ন বাড়ীতে বিভিন্ন বয়সি মহিলারা আগরবাতী বানাতে ব্যস্ত। তবে এখন মেশিন দিয়ে আগরবাতি তৈরি করা হচ্ছে বলে অনেকে কাজ হারাচ্ছেন। পেটের দায়ে মজুরী কম মিললেও করতে হচ্ছে এ কাজ জানান শ্রমিক রানী। প্রতি হাজার আগরবাতী তৈরিতে মহাজনের কাছ থেকে পান ১৬ টাকা। সকাল থেকে এভাবে সকাজ করে সারা দিনে ৮০ থেকে ১০০ টাকা আয় করেন তিনি। সে টাকা দিয়ে সন্তানদের লেখা পড়া ও স্বামীর কষ্টের চালানো সংসারে সহযোগিতা করছেন তিনি। এভাবে সেখানে কাজ করে যাচ্ছেন সাইরুন (৫৫), মনি (৪২), সোহানী (২৮), রেশমা (৪০)সহ আরো অনেকে।
গোলাহাট বালিকা বিদ্যালয়ের ৫ম শ্রেণীতে লেখা পড়া করে কোমাল। স্কুল ছুটির পরেই আগরবাতী তৈরিতে ব্যস্ত হয়ে পড়ে সে।তার সহপাঠি সোহানী, স্নেহা, কাকুলীও কাজ করছে সাথে। তারা জানায় বাবার অর্জিত দিনমজুরের টাকা বাড়ীতে ঠিকমত ভাত পাক হয় না, তাই স্কুল ছুটির পর মায়ের সাথে বসে আগরবাতী বানায় এবং যা মজুরি পায় তা আব্বুর সংসারে দিয়ে দেই।
গোলাহাট ১নং ক্যাম্পের আগরবাতী মহাজন গাপ্পু জানান, মেশিন বের হওয়ায় আগের মত এ ব্যবসা আর চলে না। তবুও অভাবী অনেক মহিলা এ কাজ করে সংসারের হাল ধরে আছেন। অনেক বিধবা এ কাজ করে যা পান সংসার চালাচ্ছেন। তিনি জানান, বাশেঁর কাঠি আর কালো পাওডার দিয়েই এসব আগরবাতী তৈরি করে রোদে শুকানো হয় পরে সেখান থেকে বাছাই করে তাতে সুগন্ধি মাখিয়ে তৈরি হয় আগরবাতী। পরে এসব ঢাকা সহ বিভিন্ন যায়গায় বিক্রি করা হয়।
২নং ক্যাম্পের সিমা জানান, আগে প্রতি বাড়ীতে মহিলারা এ কাজ করতো কিন্তু এখন আর নেই। অনেকে এখন কাপড়ে জড়ির কাজ করছে। তিনি জানান সৈয়দপুরের অবস্থিত ২২ টি ক্যাম্পেই বেশিভাগ অভাবি মহিলারা এ কাজ করে সংসার চালাচ্ছেন।সাধ্যমত তাদের মজুরি দিয়ে সাহায্য করে আসছি বলে তিনি জানান।
গোলাহাটে কথা হয় আগরবাতির কাঁচামাল তৈরির ব্যবসায়ী সারফারাজের সঙ্গে। তিনি জানান সৈয়দপুর উপজেলায় অবস্থিত ২২টি বিহারী ক্যাম্পের অনেক অভাবি মহিলারাএ শিল্পের সঙ্গে যুক্ত। অনেকে এ কাজ করে অভাবের সংসার চালাচ্ছেন। অনেকে একত্রে কাজ করে আবার অনেকে কাঁচামাল নিয়ে গিয়ে বাড়ীতে কাজ করে। তবে এ ব্যবসা আর আগের মত নয়। কারন এখন মেশিনে আগরবাতী তৈরি হচ্ছে। তাই অনেক অভাবি মহিলা স্বল্প কাজটাও হারাচ্ছেন। এ শিল্পে স্বল্প ঋণ সুবিধা ও সরকারী অনুদান পেলে অভাবের অনেক পরিবার স্বাবলম্বী হতে পারবে বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ