• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:২৯ অপরাহ্ন |

দিনাজপুর শিক্ষাবোর্ডে হলিল্যান্ড কলেজ এবারেও শীর্ষে

মাহবুবুল হক খান, দিনাজপুর॥ দিনাজপুরের ঐতিহ্যবাহি শিক্ষাপ্রতিষ্ঠান হলিল্যান্ড কলেজ এইচএসসি পরীক্ষার ফলাফলে বিগত বছরের ন্যায় এবারেও শীর্ষস্থান দখল করেছে। দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় এই কলেজের শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এবারে এই কলেজ থেকে চতুর্থবারের মত ২৬১ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে শতভাগ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়। এর মধ্যে ৩৯ জন জিপিএ-৫ পেয়েছে।
দিনাজপুর হলিল্যান্ড কলেজটি ২০১২ সালে প্রতিষ্ঠা করা হয়। কলেজটি দিনাজপুর তথা উত্তরবঙ্গের প্রথম প্রযুক্তি নির্ভর ডিজিটাল শিক্ষাপ্রতিষ্ঠান হলিল্যান্ড কলেজ। জেলা শহরের প্রাণকেন্দ্র বালুবাড়ী ও বিশ্ব রোডে কলেজটির পৃথক দু’টি ক্যাম্পাস রয়েছে। কলেজটি প্রতিষ্ঠার পর ২০১৪ সালে প্রথমবারের মত এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ। প্রথমবার এই কলেজের ৭৬ জন শিক্ষার্থীর মধ্যে ৭৪ জিপিএ-৫ পেয়ে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয় এবং দিনাজপুর শিক্ষাবোর্ডে তৃতীয় স্থান অধিকারের গৌরব অর্জন করে।
২০১৫ সালে ১৪১ জন শিক্ষার্থীর মধ্যে ৩৯ জন জিপিএ-৫ পেয়ে শতভাগ, ২০১৬ সালে ১৯৬ জন শিক্ষার্থীর মধ্যে ১৩০ জিপিএ-৫ পেয়ে শতভাগ এবং ২০১৭ সালে ২৬১ জন শিক্ষার্থীর মধ্যে ৭১জন জিপিএ-৫ পেয়ে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। এই কলেজটি ২০১৭ সালে জেলা প্রশাসন কর্তৃক উদ্ভাবনী মেলায়ও জেলা শ্রেষ্ঠ কলেজের সম্মাননা অর্জন করে।
ভাল ফলাফল অর্জনের কারণ হিসেবে হলিল্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আনোয়ারুল হক আল্লাহর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, হলিল্যান্ড কলেজ উত্তবঙ্গের একমাত্র আধুনিক প্রযুক্তি নির্ভর ডিজিটাল কলেজ। ভাল ফলাফলের পিছনে শিক্ষকদের নিষ্ঠা ও আন্তরিকতা, ছাত্র-ছাত্রীদের নিয়মিত অনুশীলন ও পরিচালনা পর্ষদের নিয়মিত তদারকি কাজ করেছে।
তিনি বলেন, এ কলেজের শিক্ষার্থীদের কোন প্রাইভেট পড়তে হয় না। ক্লাশের পড়া ক্লাশেই শিখানোর ব্যবস্থা করা হয়। এ কলেজের শিক্ষার্থীদের শ্রেণি কক্ষে পাঠদানে মাল্টিমিডিয়া প্রজেক্টর, হোয়াইট বোর্ড, ইন্টারনেট ইত্যাদি আধুনিক শিক্ষা উপকরণ ব্যবহার করা হয়। এছাড়া লেকচার, পার্টিসেপটরি ও গ্রুপ ডিসকাশন পদ্ধতিতে পাঠদান ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য নিয়মিত ব্যবহারিক ক্লাশের ব্যবস্থা ও অনলাইন কম্পিউটার ল্যাব এবং লাইব্রেরিতে ইন্টারনেটের মাধ্যমে দেশ-বিদেশের বিষয় ভিত্তিক প্রয়োজনীয় জ্ঞান ও তথ্য সরবরাহ করা হয়। শিক্ষার্থীদের শারিরীক ও মানসিকভাবে সুষ্ঠু বিকাশের জন্য নিয়মিত খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চার ব্যবস্থা রয়েছে। বিনোদনের জন্য ফিল্ম ক্লাবসহ অন্যান্য কার্যক্রম পরিচালনা করা হয়। সর্বোপরি কলেজ পরিচালনা পরিষদের সুষ্ঠু তত্বাবধানে এ কলেজটি মানসম্মত শিক্ষা নিশ্চিত করে থাকে।
উল্লেখ্য, হলিল্যান্ড কলেজে বর্তমানে অধ্যক্ষসহ শিক্ষক ৫৭ জন যোগ্যতা সম্পন্ন প্রশিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী পাঠদান করছেন। এবারের এইচএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষাবোর্ডে শীর্ষ স্থান অর্জন করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ