CC News

নতুন মুদ্রানীতি ঘোষণা

 
 

সিসি ডেস্ক: চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথমার্ধের বেসরকারি খাতে ১৬ দশমিক ৩ শতাংশ ঋণের প্রবৃদ্ধি রেখে নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।
বুধবার দুপুর সোয়া ১২টায় বাংলাদেশ ব্যাংক কার্যালয়ের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ মুদ্রানীতি ঘোষণা করেন গভর্নর ফজলে কবির।
এ সময় আরো উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান ও এস কে সুর চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমি, প্রধান অর্থনীতিবিদ ফয়সাল আহমেদ, প্রধান অর্থনৈতিক উপদেষ্টা মো. আখতারুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।
মুদ্রানীতিতে ব্যাংক ব্যবস্থা থেকে অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি ১৫ দশমিক ৮ শতাংশ ধরা হয়েছে। এর মধ্যে বিগত অর্থবছরের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণের প্রবাহ ১৬ দশমিক ৫ শতাংশ থাকলেও নতুন মুদ্রানীতিতে ১৬ দশমিক ৩ শতাংশ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এবং সরকারের ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন ধরা হয়েছে ১২ দশমিক ১ শতাংশ।
এ ছাড়া সরকারের নির্ধারিত জিডিপি প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জনকে সামনে রেখে মুদ্রানীতিতে বিভিন্ন প্রাক্কলন করা হয়েছে।
চলতি অর্থবছরের বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৪ শতাংশ এবং মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ ধরা হয়েছে এবং ব্যাপক মুদ্রা (গ২) এর প্রবৃদ্ধি প্রাক্কলন দাঁড়িয়েছে ১৩ দশমিক ৯ শতাংশ ও ব্যাপক মুদ্রা যোগান এই মাত্রায় সীমিত রাখার উদ্দেশ্যে রিজার্ভ মানির প্রবৃদ্ধি গড় বার্ষিক ১২ শতাংশে পরিমিত রাখার লক্ষ্য ধরা হয়েছে।
ব্যাপক মুদ্রার প্রবৃদ্ধির ওপর নিয়ন্ত্রণ সুষ্ঠুতর করার উদ্দেশ্যে প্রথমবারের মতো ২০১৮ অর্থবছর থেকে রিজার্ভ মুদ্রা প্রবৃদ্ধির পয়েন্ট টু পয়েন্ট লক্ষ্যমাত্রার পরিবর্তে গড় বার্ষিক লক্ষ্যমাত্রা অনুসরণ করা হবে।

Print Friendly, PDF & Email