• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

অন্ধত্ব দমাতে পারেনি বদরগঞ্জের সালিহুরকে

আজমল হক আদিল,বদরগঞ্জ (রংপুর): সালিহুর রহমান(২০)। শ্যামলা মাঝারি গড়নের এক দৃষ্টিপ্রতিবন্ধি ছাত্রের নাম। বাড়ি রংপুরের বদরগঞ্জ উপজেলার কালুপাড়া ইউপির ফয়েজের পাড়া গ্রামে। দিনমজুর পিতার ২ সন্তানের মধ্যে সালিহুর ছোট। দৃষ্টি প্রতিবন্ধি হলেও তার লেখাপড়ার প্রতি আগ্রহ এতটাই যে দিনমজুর পিতা আঃ রউফ বাধ্য হন দৃষ্টি প্রতিবন্ধি স্কুলে ভর্তি করিয়ে দিতে। বর্তমানে সে ডিগ্রি পরীক্ষার্থী। পরীক্ষা শেষে কথা হয় সালিহুরের সাথে।
সে জানায়; ছোট বেলা হতে লেখাপড়া করতে আমার ভীষন ভাল লাগতো। কিন্তু আমার কপালটাই খারাপ আমি জন্মান্ধ। আমার বাবা মা আমাকে নিয়ে খুবই চিন্তা করতো। আমি নিজেও বুঝতাম আমার দরিদ্র পিতা-মাতা আমাকে নিয়ে খুবই ভাবনা তাদের।
সালিহুর জানায়; পাশের গ্রামের এক স্কুল শিক্ষকের পরামর্শে এবং আমার লেখাপড়ার প্রতি আগ্রহ দেখে আমার দরিদ্র পিতা অনেকটা বাধ্য হয়েই দৃষ্টি প্রতিবন্ধি স্কুলে ভর্তি করে দেন। সেখানে মুলতঃ আমাদের ব্রেইল(হাতের স্পর্শ) পদ্ধতিতে শিক্ষা দেয়া হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আমি জিপিএ ৪ পেয়েছি ।
সালিহুর আরও জানায়; আমার চাইতে জুনিয়র কোন শিক্ষার্থী আমার পরীক্ষার সময় সহযোগিতা করতে পারে। আমি তাকে উত্তর জানিয়ে দেই আর সে খাতায় লেখে। ডিগ্রি পরীক্ষা মোটামুটি ভালই হচ্ছে।
আমি লেখাপড়া শিখে মানুষের মত মানুষ হতে চাই। অন্ধদের পাশে দাঁড়াতে চাই।
কালুপাড়া ইউপির ফয়েজের পাড়া গ্রামের বাসিন্দা ইউপি সদস্য নজরুল ইসলাম জানান; সালিহুর অত্যন্ত ভাল ছেলে। প্রচন্ড আগ্রহ ও অদম্য ইচ্ছাশক্তি যে মানুষকে সামনের দিকে নিয়ে যায় অন্ধ সালিহুর তার প্রমান। আমাদের গ্রামের সুস্থ্য শরীরের অসংখ্য ছেলেমেয়ে লেখাপড়া করে না । অথচ সালিহুর ডিগ্রি পরীক্ষা দিচ্ছে। আমি বিশ^াস করি সালিহুর একদিন বড় হবেই।
বদরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান সাইদুল ইসলাম জানান; একই গ্রামে আমাদের গ্রামের বাড়ি। সালিহুর অত্যন্ত ভাল ছেলে। আমি আশ্চর্য হয়ে যাই,অন্ধত্ব তাকে দমাতে পারেনি। আমার বিশ^াস সে এগিয়ে যাবেই।
বদরগঞ্জ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ বিমলেন্দু সরকার জানান; ডিগ্রি পরীক্ষার্থী সালিহুর অনেক ভাল ছেলে। মাঝে মাঝে তার রুমে গিয়ে যতটুকু বুঝতে পেরেছি সে পরীক্ষা ভাল দিচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ