CC News

ভারতের ভাইস প্রেসিডেন্ট হলেন ভেঙ্কাইয়া নাইডু

 
 

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ১৩তম ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বিজেপি সমর্থিত প্রার্থী ভেঙ্কাইয়া নাইডু। বিরোধী প্রার্থী গোপালকৃষ্ণ গান্ধীকে হারিয়ে দেন তিনি।
২৪৪ ভোট পেয়েছেন গোপালকৃষ্ণ গান্ধী। অন্যদিকে, ৫১৬টি ভোট পেয়েছেন নাইডু। ২৭২ ভোটে জিতে দেশের পঞ্চদশতম উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন বেঙ্কাইয়া নাইডু।
তার জয়ের পরেই নাইডুকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
রাষ্ট্রপতি নির্বাচনের মতো উপরাষ্ট্রপতি নির্বাচনেও নজির। এই প্রথম ভারতের প্রধান দুই পদে এলেন বিজেপি মনোনীত কোনও প্রার্থী। রাষ্ট্রপতি নির্বাচন খানিকটা একপেশে হলেও, এই ভোটে কিছুটা চমক ছিল। কারণ উপরাষ্ট্রপতি সমীকরণ ছিল আলাদা। কয়েকটি দল রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থীকে সমর্থন করলেও, এই ভোটে অবস্থান বদলায়। তাদের মধ্যে রয়েছে বিজু জনতা দল, সংযুক্ত জনতা দল এবং ওয়াইএসআর কংগ্রেস। তিন দল শিবির পালটালেও ভেঙ্কাইয়া নাইডুর যাত্রাভঙ্গ হয়নি। প্রায় ৬৮শতাংশ ভোট পেয়ে ৬ মৌলানা আজাদ রোডের বাসিন্দা হচ্ছেন অন্ধ্রপ্রদেশের নেলোরের বাসিন্দা ভেঙ্কাইয়া। কৃষক পরিবারের সন্তান ভেঙ্কাইয়ার ছাত্র রাজনীতি থেকে তার উত্থান। আরএসএসের একেবারে ঘরের ছেলে ছিলেন তিনি। এভাবেই ধীরে ধীরে অন্ধ্র প্রদেশে বিজেপির দায়িত্ব পান। তারপর বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে এসেছিলেন বেঙ্কাইয়া। বাজপেয়ী জমানায় কেন্দ্রীয় গ্রামোন্নয়ন দপ্তরের দায়িত্ব পেয়েছিলেন। মোদির আমলেও সংসদ, নগরোন্নয়নের মতো গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্বে ছিলেন। তবে রাষ্ট্রপতি নির্বাচনে জিতলেও একবারও লোকসভা ভোটে জিততে পারেননি বেঙ্কাইয়া। রাজ্যসভার ভোটে অবশ্য চারবার জিতেছেন।
উপ রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেন সংসদের দুই কক্ষের সাংসদরা। এদিন ভোটগ্রহণে তাদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। প্রধানমন্ত্রী থেকে সোনিয়া গান্ধী, শচীন বা রেখা। অধিকাংশ সাংসদই সকাল দশটা থেকে ভোটের লাইনে দাঁড়িয়ে পড়েন। ৯৮ শতাংশের কিছু বেশি ভোট পড়ে। ৭৮৫ জন ভোটারের মধ্যে ৭৭১ জন ভোট দেন। তৃণমূলে সাংসদ  অভিষেক বন্দ্যোপাধ্যায়, তাপস পাল, প্রতিমা মণ্ডল এবং কুণাল ঘোষ ভোট দেননি। বিজেপির দুই সাংসদ, কংগ্রেসের দুই সাংসদও ভোট দিতে পারেননি। জয়ের আগে ভেঙ্কাইয়া জানিয়েছিলেন, তিনি এখন দলের উর্ধ্বে। তবে প্রতিপক্ষকে নিয়ে বিনয় ঝরে পড়েছিল বিরোধী জোট প্রার্থী গোপালকৃষ্ণ গান্ধীর গলায়। বিরোধী প্রার্থী জানিয়েছিলেন, এনডিএ একজন অভিজ্ঞ ব্যক্তিকে নির্বাচন করেছে। তার লড়াই দুটি দল বা কোনও ব্যক্তির বিরুদ্ধে নয়। আগামী ১০ আগস্ট মেয়াদ শেষ হচ্ছে বর্তমান উপরাষ্ট্রপতি হামিদ আনসারির। তিনি টানা দুবার এই পদে ছিলেন।

Print Friendly, PDF & Email