CC News

আমাকে ১ টাকা সাহায্য দিন: আব্দুল জব্বার

 
 

সিসি ডেস্ক: ১৬ কোটি বাঙালির প্রত্যেকের কাছে এক টাকা করে সাহায্য চাইলেন কিংবদন্তী কণ্ঠশিল্পী আব্দুল জব্বার। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউ ২-এ পড়ে আছেন কালজয়ী এ শিল্পী। সোমবার সেখানে সাংবাদিকরা তাকে দেখতে গেলে তিনি তাদের মাধ্যমে দেশবাসীর প্রতি এমন আকুতি ভরা আবেদন জানান।

সাংবাদিকদের তিনি বলেন,‘আব্দুল জব্বার যদি জাতি গঠনের সংগ্রামে গান গেয়ে কোন ভুমিকা রেখেই থাকেন তবে, ষোল কোটি বাঙালি এক টাকা করে আমাকে সাহায্য দিক। তাতে আমার সুচিকিৎসা হবে। আমার দেহে স্থাপিত হবে দুটি কিডনী। তখন নিশ্চয়ই আমি বেঁচে যাবো।’

আব্দুল জব্বার আরও বলেন, যখন লাইফ সাপোর্টে থাকব তখন অনেকে দেখতে আসবেন! মারা গেলে শহীদ মিনারে রাখা লাশে ফুল দেবেন! কিন্তু আমার এসব কিছুরই দরকার নেই। আমি আরও কিছুদিন এই সুন্দর পৃথিবীতে বেঁচে থাকতে চাই। এজন্য আমার কিছু টাকা দরকার। পারলে কিছু টাকা দিয়ে আমাকে সহযোগিতা করুন।’

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কালীন দেশের দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে অসংখ্য গান গেয়েছেন আব্দুল জব্বার। সেই সময়ে গাওয়া তাঁর গানগুলো মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছিল। তাছাড়াও ওই সময় ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন তিনি।

‘জয় বাংলা বাংলার জয়’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘ওরে নীল দরিয়া’ ‘তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়’ সহ অসংখ্য কালজয়ী গানে কণ্ঠ দিয়েছেন দেশবরেণ্য এ শিল্পী। সংগীতে অসামান্য অবদানের জন্য পেয়েছেন ‘একুশে পদক’ ও ‘স্বাধীনতা পুরস্কার’। এছাড়াও পেয়েছেন ‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’ এবং ‘জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার’।

Print Friendly, PDF & Email