• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১৮ অপরাহ্ন |

কুড়িগ্রামে বিভিন্ন সংগঠনের ত্রান তৎপরতা চললেও তা অপ্রতুল

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে নদ-নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হওয়ায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। বন্যা দুর্গতরা ঘরে ফিরতে শুরু করলেও দুর্ভোগ কমেনি তাদের। তবে ঘরে ফিরতে পারছে না বন্যার পানিতে ভেসে যাওয়া ঘর-বাড়ির কয়েক’শ পরিবার।
জেলার ৯ উপজেলার ৬২ ইউনিয়নে বন্যা দুর্গত মানুষের মাঝে সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠন ত্রান কার্যক্রম অব্যাহত রাখলেও তা দিয়ে প্রয়োজন মিটছে না বন্যা দুর্গতদের।
বন্যা কবলিত এলাকার ১৪০ কিলোমিটার কাঁচা সড়ক ও ২৪ কিলোমিটার পাকা সড়ক ও ব্রীজ-কালভার্ট বিদ্ধস্ত হওয়ায় ভেঙ্গে পড়েছে এসব এলাকার যোগাযোগ ব্যবস্থা। নষ্ট হয়ে গেছে ৫০ হাজার হেক্টর জমির রোপা আমন।
বন্যা দুর্গত এলাকায় বিশুদ্ধ খাবার পানির অভাবে ছড়িয়ে পড়ছে নানা রোগ।
সরকারী ও বেসরকারী বিভিন্ন সংগঠনের ত্রান তৎপরতা অব্যাহত থাকলেও তা কোন কাজেই আসছে না বান্যা দুর্গতদের। ত্রান সহায়তা না পাওয়ার অভিযোগ অনেক বন্যা দুর্গত মানুষের।
জেলায় ৫ লক্ষাধিক বন্যা দুর্গত মানুষের জন্য জেলা প্রশাসন থেকে ১৬ মেট্রিক টন চাল, ৬২ লাখ ৫০ হাজার টাকা ও দুই হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেয়া হয়েছে। যা বিতরন করা হয়েছে।
এদিকে কুড়িগ্রামে বন্যা দুর্গত মানুষের মাঝে ত্রান ও নগদ অর্থ বিতরন করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।
সোমবার দুপুরে কুড়িগ্রামের সদর উপজেলার ভোগডাঙ্গা, ঘোগাদহ, পাঁছগাছী, যাত্রাপুর এলাকায় ৫ শতাধিক মানুষের মাঝে পীর সাহেব চরমোনাই’র পক্ষ থেকে এসব ত্রান সামগ্রী ও নগদ অর্থ বিতরন করা হয়।
ত্রান বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমেদ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সভাপতি মাওলানা হাফিজুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল কাদের, সাংগঠনিক সম্পাদক নুর মোহাম্মদ, যুব নেতা আসাদুজ্জামান রিপন ও ছাত্র নেতা শরীফুজ্জামান সিদ্দীকসহ অন্যান্য নেতৃবৃন্দ।
এর আগে সকালে নাগেশ্বরী উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্থ কয়েকটি ইউনিয়নে চাল, ডালসহ ত্রান সামগ্রী ও নগদ অর্থ বিতরন করে সংগঠনটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ