CC News

মশা তাড়াতে আসছে স্মার্টফোন

 
 
প্রযুক্তি ডেস্ক: আধুনিক প্রযুক্তির উন্নতির ফলে দিন দিন মানুষের জীবন সহজতর হচ্ছে। এখন ঘরে বসেই হাজার মাইল দূরত্ব ঘুচিয়ে ফেলা যায়। তবে রোগ-ব্যাধির মতো কিছু সমস্যা নিয়ে এখনো মানুষ বিব্রত। আধুনিক চিকিৎসাবিজ্ঞানের উন্নতির ফলে যদিও অনেক জটিল রোগ নিরাময় করা সম্ভব। কিন্তু মশাবাহিত নানা ধরনের রোগ-ব্যাধি নিয়ে মানুষের বিড়ম্বনার শেষ নেই।
এক সময় ম্যালেরিয়া নিয়ে মানুষ আতঙ্কে থাকতো। সেই সমস্যা অনেকটাই কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে মানুষ। অধুনা ডেঙ্গু, চিকুনগুনিয়া কিংবা জিকা ভাইরাসের মতো প্রাণঘাতী অনেক রোগ বিস্তার করে নতুন করে আতঙ্কে পরিণত হয়েছে মশা।
মশাদের হাত থেকে মানুষকে রক্ষা করতে এগিয়ে আসছে প্রযুক্তি। হাঁ, এমনটাই দাবি করছে বিশ্বখ্যাত ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি। দক্ষিণ কোরিয়ার বহুজাতিক প্রতিষ্ঠানটির দাবি, তারা এমন এক ধরনের স্মার্টফোন তৈরি করেছেন যেটি মশা তাড়াতে সক্ষম।
প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, এই স্মার্টফোনটির পেছনের দিক দিয়ে এমন এক ধরনের আল্ট্রাসনিক তরঙ্গ নির্গত করবে যা মশাতে খুবই কার্যকরী। এই আল্ট্রাসনিক তরঙ্গ মানুষের জন্য শতভাগ নিরাপদ তাই ক্ষতির কোনো ভয় নেই। এর আগে কিছু এয়ার কন্ডিশন এবং টেলিভিশনেও মশা তাড়ানোর প্রযুক্তি ব্যবহার করেছিল প্রতিষ্ঠানটি।
কে-৭১ মডেলের এই ফোনটির দাম নির্ধারণ করা হয়েছে ১২২ ডলার যা বাংলাদেশি টাকায় ১০ হাজার টাকা কাছাকাছি। ইতোমধ্যে ভারতের বাজারে উন্মুক্ত করা হয়েছে এই ফোনটি। পর্যায়ক্রমে অন্যান্য দেশেও এই স্মার্টফোনটি ছাড়ার পরিকল্পনা রয়েছে এলজির। ভারতের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি এন্ড টোক্সোলোজির এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, কে-৭১ গড়ে ৭২ শতাংশ মশাবাহিত রোগ প্রতিরোধ করতে সক্ষম।
Print Friendly, PDF & Email