CC News

বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি আনন্দের: ফখরুল

 
 

সিসি ডেস্ক, ১৮ নভেম্বর: একাত্তরের ৭ মার্চের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ভাষণকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ায় তাকে আনন্দের বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় এই প্রতিক্রিয়া জানান বিএনপি মহাসচিব।

বিভিন্ন দেশের আরও ৭৭টি ঐতিহাসিক নথি ও প্রামাণ্য দলিলের সঙ্গে বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রগমানের সেই ভাষণকেও গত মাসের শেষে ডকুমেন্টারি হেরিটেজ হিসেবে মেমোরি অফ দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে যুক্ত করে নেয় ইউনেস্কো।

ফখরুল বলেন, আজকে খুব বড় সমাবেশ হচ্ছে। এই সমাবেশকে বলা হচ্ছে এটা কোনো রাজনৈতিক সমাবেশ নয়, এটা হচ্ছে একটা রাষ্ট্রীয় নাগরিক সমাবেশ। এটা হচ্ছে, যে বক্তব্য ৭ মার্চ দেওয়া হয়েছিল, সেটা ইউনেস্কো তালিকাভুক্তি করেছে, সেজন্য এই সমাবেশ। এটা তো ভালো কথা। আমরা তো মনে করি যে, এটা আনন্দের কথা।

আওয়ামী লীগের সমাবেশের প্রসঙ্গে ফখরুল বলেন, সমাবেশ করবেন ভালো কথা, আনন্দের কথা। আওয়ামী লীগের সমাবেশে বিএনপির আপত্তি নাই। কিন্তু আপনারা কী করছেন? প্রত্যেকটা স্কুল-কলেজকে চিঠি দিয়েছেন, না আসলে শিক্ষকদের চাকরি থাকবে না। ব্যাংকে চিঠি দিয়েছেন, না আসলে পাঁচ দিনের বেতন কাটা যাবে। টিচার-শিক্ষক সবাইকে এই কথা বলে নিয়ে আসছেন। সমাবেশে আসতে বাধ্য করছেন স্কুল-কলেজের কোমলমতি কিশোরদের। অথচ আপনারা একদিকে মানুষের অধিকার কেড়ে নিচ্ছেন, অন্যদিকে মিথ্যা প্রচার চালাচ্ছেন যে নির্বাচন হবে সংবিধান অনুযায়ী।

তিনি বলেন, কিছুদিনের জন্য ক্ষমতায় থেকে আনন্দে আছেন। যা ভাবছেন তা হবে না। বিএনপিকে ছাড়া এদেশের মানুষ আর কোনো নির্বাচন গিলবে না, মেনে নেবে না। দেশের মানুষ সকল রাজনৈতিক দলকে আগামী নির্বাচনে দেখতে চায়। তারা নিজের ভোট দিয়ে সরকারের পরিবর্তন চায়, জনগণের সরকার প্রতিষ্ঠা করতে চায়। তবে এটা সম্ভব একমাত্র নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ব্যবস্থায়। আস

Print Friendly, PDF & Email