CC News

বেতারের ৫০ বছর পূর্তিতে মহেশকে বিশেষ সম্মাননা প্রদান

 
 

সিসি নিউজ: ভাওয়াইয়া গানের কিংবদন্তি মহেশ চন্দ্র রায়কে (মরণোত্তর) শ্রেষ্ঠ বেতার ব্যক্তিত্ব হিসেবে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে। গত ১৬ নভেম্বর বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের ৫০ বছর পূর্তিতে আয়োজিত ‘সুবর্ণ জয়ন্তী’ অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করা হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গা এমপি প্রদান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশেষ সম্মাননা ক্রেস্ট ও ১০ হাজার টাকার চেক তুলে দেন শিল্পীর ছেলে ক্ষিতীশ চন্দ্র রায়ের হাতে।
প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গা বলেন, মাটি ও মানুষের গান ভাওয়াইয়া। মানুষের হৃদয়ে দাগ কাটানো সেই কালজয়ী শতাধিক ভাওয়াইয়া গানের গীতিকার, সুরকার ও সংগীতশিল্পী মহেশ চন্দ্র রায়। উত্তরাঞ্চল তথা দেশের সংস্কৃতির বিকাশ ও উন্নয়নে তাঁর অবদান অসামান্য। কিন্তুু সূবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রকাশিত স্মরণিকা সম্পাদনা পর্ষদ এই গুণী শিল্পীকে সেভাবে তুলে ধরতে পারেননি। তিনি তাঁর সৃষ্টিকর্ম রক্ষা ও আগামী দিনে তাঁর গান চর্চার জন্য বর্তমান প্রজন্মের কাছে আহবান জানান।
উল্লেখ্য, শিল্পীকে স্মরণীয় করে রাখতে ১৯৯৩ সালের ২ সেপ্টেম্বর প্রয়াত মহেশ চন্দ্র রায় রচিত “ধীরে বোলাও গাড়ী” (প্রথম খন্ড) নামে একটি গানের বই নীলফামারী শিল্পকলা একাডেমীর উদ্যোগে প্রকাশ পায়। ২০০৩ সালে জাতীয় প্রতিষ্ঠান বাংলা একাডেমী থেকে “মহেশ চন্দ্র রায়ের গান” নামে আরো দু’টি গানের বই প্রকাশিত হয়। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিষয়ে পাঠ্যসূচীতে অন্তর্ভুক্ত করা হয় শিল্পীর গান ও জীবনী।

Print Friendly, PDF & Email