CC News

বছরের প্রথম দিনেই সব বই পাচ্ছে না শিক্ষার্থীরা

 
 

সিসি নিউজ, ১২ ডিসেম্বর: বছরের প্রথম দিন এবারও একসঙ্গে সব বই হাতে পাচ্ছে না শিক্ষার্থীরা। মুদ্রণ শিল্প সমিতি বলছে, শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের গাফিলতির কারণে ঠিক সময়ে শেষ করা যাচ্ছে না ছাপার কাজ। এ বিষয়ে স্পষ্ট কিছু না বললেও ঠিক সময়ে বই দেয়ার সর্বোচ্চ চেষ্টার কথা জানাচ্ছে বোর্ড।
২০০৯ সাল থেকে বছরের প্রথম দিন পাঠ্যপুস্তক উৎসব করছে সরকার। এ দিনে বিনামূল্যে বই পায় খুদে শিক্ষার্থীরা। অন্যান্যবারের মতো এবারও একসঙ্গে সব বই দিতে পারছে না মন্ত্রণালয়।
এবার শিক্ষার্থীদের দেয়া হচ্ছে ৩৫ কোটির বেশি বই। পাঠ্যপুস্তক বোর্ডের তথ্য, প্রাথমিকের ৯৮ ভাগ বই উপজেলা পর্যায়ে পৌঁছলেও, বাকি ২ ভাগের ছাপার কাজ এখনও শুরুই হয়নি। প্রাকপ্রাথমিকে ৬৫ ও মাধ্যমিকে ছাপা হয়নি ৩৬ ভাগ বই। বাকি কাজ ৩০শে ডিসেম্বরের মধ্যে শেষ করা সম্ভব নয় জানিয়েছেন মুদ্রণ মালিক সমিতি।
শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কাজ দিতে দেরি এবং কালো তালিকাভুক্ত প্রতিষ্ঠানকে ছাপার কাজ দেয়ায় বছরের প্রথম দিন সব বই দেয়া যাচ্ছে না বলেও জানাচ্ছে মুদ্রণ সমিতি।
তবে বরাবরের মতো এবারও তাদের আশ্বাস ঠিক সময়েই শিক্ষার্থীদের হাতে দেয়া হবে সব বই।
দেশের চারশোর বেশি ছাপাখানায় চলছে পাঠ্যবইয়ের কাজ। এরই মধ্যে নিম্নমানের কাগজ ও কালি ব্যবহারের অভিযোগ উঠেছে বেশকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

খবর: ইনডিপেনপেন্ট টেলিভিশন

Print Friendly, PDF & Email