CC News

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকবে তুরস্ক

 
 

সিসি ডেস্ক, ১৯ ডিসেম্বর: রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধান না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশের পাশে থাকার আহ্বান জানিয়েছে তুরস্ক। রোহিঙ্গা সংকটসহ দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ইস্যুতে একযোগে কাজ করবে বাংলাদেশ ও তুরস্ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের বৈঠক শেষে যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়।
ঢাকা সফরের দ্বিতীয় দিন বিকেলে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম প্রধানমন্ত্রী কার্যালয়ে পৌঁছালে তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেয়া হয় লাল গালিচা সংবর্ধনা।
একান্তে বৈঠকে বসেন দুই দেশের প্রধানমন্ত্রী। এরপর বাংলাদেশ ও তুরস্কের উচ্চ পদস্থ কর্মকর্তাদের দ্বিপক্ষীয় বৈঠক হয়। দু’দেশের বাণিজ্য সম্প্রসারণসহ নানা বিষয় সমঝোতা হয় এই বৈঠকে।
দুই দেশের পণ্যের মান নিয়ন্ত্রন সংস্থা একে অপরকে স্বীকৃতি এবং মাঝারি ও ক্ষুদ্র শিল্প বিকাশে দুটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ ও তুরস্ক।
যৌথ বিবৃতিতে দুই দেশের সম্পর্ককে সুদৃঢ় করার কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দুই দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও পারস্পরিক স্বার্থে একসঙ্গে কাজ করার বিষয়ে বাংলাদেশ-তুরস্ক একমত হয়েছে। আশা করি, আমাদের উন্নয়ন যাত্রায় বাংলাদেশের পাশে থাকবে তুরস্ক। রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ-তুরস্ক নিবিড়ভাবে কাজ করে যাবে।
অন্যদিকে রোহিঙ্গা সংকট ও ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন তুর্কি প্রধানমন্ত্রী।
তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেন,” আশা করছি, বাংলাদেশ ও মিয়ানমারের চলমান বৈঠকের মধ্য দিয়ে রোহিঙ্গাদের রাখাইন রাজ্যে ফিরিয়ে দেয়া সম্ভব হবে। রোহিঙ্গা সংকট সমাধান না হওয়া পর্যন্ত জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায়কে বাংলাদেশের পাশে থাকার আহ্বান জানাচ্ছি। ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থানও প্রশংসার দাবি রাখে”।
সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে দেখা করেন তুরস্কের প্রধানমন্ত্রী।
রাতে হোটেল সোনারগাঁয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নৈশভোজে অংশ নেন বিনালি ইলদিরিম।
এর আগে, সকালে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি সম্মান জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যান ইলদিরিম। পরে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর জাদুঘর ঘুরে দেখেন তুর্কি প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email