CC News

তীব্র ঠান্ডায় বেড়েছে শীতজনিত রোগের প্রকোপ

 
 

সিসি ডেস্ক, ১২ জানুয়ারী: বিভিন্ন জেলায় প্রচণ্ড ঠান্ডা ও ঘন কুয়াশায় শীতজনিত রোগের প্রকোপ বেড়েছে। ডায়রিয়া, নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রতিদিনই হাসপাতালে ভর্তি হচ্ছে অসংখ্য রোগী। ঠান্ডাজনিত রোগে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। রোগীর চাপ বাড়ায় সেবা দিতে হিমশিম খাচ্ছে চিকিৎকরা।
দক্ষিণের জেলা চুয়াডাঙ্গায় গত কয়েকদিন ধরে জেঁকে বসেছে শীত। ঠান্ডার প্রকোপ বাড়ায় গত নয় দিনে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ডায়রিয়া ও ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে আট শর বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এদের অধিকাংশই শিশু ও বয়স্ক।
চিকিৎসকরা বলছেন, প্রচন্ড ঠান্ডার কারণেই শিশুরা রোগে আক্রান্ত হচ্ছে।
তীব্র শীতে ঝিনাইদহ সদর হাসপাতালে প্রতিদিনই গড়ে দুই শতাধিক শিশু চিকিৎসা নিচ্ছে। হঠাৎ করেই রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।
দিনের বেলায় সূর্যের দেখা মিললেও হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে নীলফামারীর জনজীবন। বেড়েছে শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও ডায়রিয়াসহ শীতজনিত রোগের প্রকোপ। গত দুই দিনে নীলফামারী আধুনিক সদর হাসপাতালে গড়ে ৬০ জন করে রোগী ভর্তি হয়েছে।
এদিকে, লক্ষ্মীপুর, মৌলভীবাজার ও নওগাঁয় উপজেলা স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে শহরের সব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে প্রতিদিনই শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ২০ থেকে ২৫ জন রোগী ভর্তি হচ্ছেন। শীতজনিত রোগ থেকে রেহাই পেতে শিশুদের গরম কাপড় পরানো ও ঠান্ডা থেকে দূরে রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

উৎস: ইনডিপেনডেন্ট টেলিভিশন

Print Friendly, PDF & Email