CC News

ভোলার ভেদুরিয়ায় নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কৃত

 
 
ঢাকা, ১৫ জানুয়ারি: ভোলার ভেদুরিয়ায় দেশের ২৭তম গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় আজ সোমবার মন্ত্রিসভাকে এ বিষয়টি অবহিত করেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে বলেন, একটা সুসংবাদ মন্ত্রিসভাকে অবহিত করা হয়। সেটা হল যে, ভোলার ভেদুরিয়া গ্যাসক্ষেত্রে ৬০০ বিসিএফ (বিলিয়ন কিউবিক ফিট) গ্যাস আবিষ্কৃত হয়েছে। এটা দেশের ২৭তম গ্যাসক্ষেত্র। ভোলায় আবিষ্কৃত মজুদ এক দশমিক ৫ টিসিএফ (ট্রিলিয়ন কিউবিক ফিট), এখানে যদি আরও খনন করা হয় ইনশাআল্লাহ আরও গ্যাস পাওয়া যাবে বলে আশা করি।
গ্যাসের মজুদ ঘোষণার আগে যে পরীক্ষাগুলোর করা প্রয়োজন তা করা হয়েছে কিনা জানতে চাইলে- মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘টেস্ট করেই রেজাল্টটা হচ্ছে এটা।’
গত ৯ ডিসেম্বর ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের মাঝির হাটে ভোলা নর্থ-১ নামে গ্যাস অনুসন্ধান কূপের খননকাজ শুরু করে বাপেক্স। এতে সহযোগিতা করছে রাশিয়ার গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল ও মার্কিন কোম্পানি হ্যালিবারটন।
এর আগে ভোলার শাহবাজপুরে একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়া যায়। এতে ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাস রয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এরই মধ্যে সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু হয়েছে।
Print Friendly, PDF & Email