• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন |

রোহিঙ্গাদের আস্থা ফেরানো চ্যালেঞ্জ: কূটনীতিক

সিসি ডেস্ক, ১৭ জানুয়ারী: প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে রোহিঙ্গার তালিকা তৈরি এবং মিয়ানমারের সরকারের প্রতি আস্থা ফেরানোই বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন কূটনীতিকরা। তাদের মতে, ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট চুক্তি সই হলেও প্রক্রিয়া শুরু করতে আরো কিছু সময় লাগবে। অবশ্য সরকারের নীতি নির্ধারকরা বলছেন প্রত্যাবাসন সম্পন্ন করতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বজায় রাখতে তৎপরতা চালাবেন তারা।
নেপিদোয় ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট চুক্তির মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবাসনের আইনি প্রক্রিয়া শেষ হয়েছে। চুক্তি অনুসারে প্রাথমিকভাবে প্রতিদিন ৩০০ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নেবে মিয়ানমার। প্রত্যাবাসন প্রক্রিয়ার সময়সীমা ধরা হয়েছে দুই বছর।
এই চুক্তিকে ইতিবাচকভাবে দেখার পাশাপাশি মিয়ানমারের কার্যক্রমের ওপর নজর রাখার পরামর্শ এই কূটনীতিকের। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত যাওয়ার উপযুক্ত পরিবেশ তৈরি হয়েছে কি-না তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন তিনি।
ফিরে যাওয়ার পর রোহিঙ্গারা যাতে আর সহিংসতার স্বীকার না হয় এবং মিয়ানমারে যাতে তাদের জীবনযাত্রা স্বাভাবিক থাকে তার প্রতি জোর দিচ্ছেন সাবেক এই রাষ্ট্রদূত।
প্রত্যাবাসনের পর মিয়ানমারে রোহিঙ্গাদের নাগরিক মর্যাদা নিয়ে বসবাস নিশ্চিত করতে কূটনৈতিক তৎপরতা চলবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
গত বছরের ২৫ অগাস্ট রাখাইনে সেনা অভিযান শুরুর পর সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। ব্যাপক আন্তর্জাতিক সমালোচনার মুখে গত বছর ২৩ নভেম্বর রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে সম্মতিপত্র সই করে মিয়ানমার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ