CC News

মাংসের স্বাদ পূরণে তৈরি হয়েছে ভেষজ মাংস

 
 

সিসি ডেস্ক: মানবদেহের বিভিন্ন রোগের কারণ মাংস। প্রোটিনের অন্যতম এ উৎসটি যতোটা সম্ভব এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকেরা। ভোজনরসিকদের কাছে যা মেনে নেয়া বেশ কঠিন। ভোজনরসিক এসব মানুষের জন্যে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান তৈরি করেছে বিকল্প মাংস। স্বাদ ও গন্ধে আসল মাংসের মতো হলেও ওগুলো তৈরি ভেষজ উপাদানে।
এ খাবারগুলো দেখতে মাংসের মতো মনে হলেও এগুলো সম্পূর্ণ ভেষজ উপায়ে তৈরি। ল্যাবরেটরিতে বিশেষ প্রক্রিয়ায় তৈরি হয় এই খাবার।
প্রথম এই চিন্তা মাথায় আসে স্ট্যানফোর্ডের প্রাণরসায়ন অধ্যাপক পেট্রিক ও. ব্রাউনের। প্রাণী নিধন বন্ধে মাংসের বিকল্প বের করতে দীর্ঘদিন চালিয়েছেন গবেষণা।
ইম্পসিবেল ফুডসের প্রতিষ্ঠাতা ও সিইও পেট্রিক ও. ব্রাউন বলেন, “মানুষ মাংস খেতে ভালোবাসে। এটা সহজে বদলে দেয়া সম্ভব নয়। সেই চিন্তা থেকেই বিকল্প এই আবিস্কার”।
ক্যালিফোর্নিয়ায় ২০১১ সালে ইম্পসিবেল ফুডস প্রতিষ্ঠিত হয়। পাঁচ বছর গবেষণার মধ্যদিয়ে প্রতিষ্ঠানটি বাজারে নিয়ে আসে ইম্পসিবেল বার্গার।
ইম্পসিবল ফুডস ইভেন্ট ম্যানেজমেন্টের কাইটলিন হ্যাটম্যান বলেন, “যুক্তরাষ্ট্রে আমাদের প্রায় পাঁচশোটি রেঁস্তোরা আছে। প্রথমবারের মতো যখন কোনো গ্রাহকের কাছে এটি পরিবেশন করা হয়, তখন তার বিশ্বাসই হয়না যে এটি মাংসের তৈরি না”।
এবারের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অতিথিদের পরিবেশন করা হয় ইম্পসিবেল বার্গার ও মিট বল। ইম্পসিবেল ফুডসের মূল লক্ষ্য ২০৩৫ সালের মধ্যে মাংসের এই বিকল্প বিশ্বজুড়ে জনপ্রিয় করে তোলা।

Print Friendly, PDF & Email