CC News

সিলেট সীমান্ত দিয়ে ঢুকছে শক্তিশালী বিস্ফোরক

 
 

সিসি ডেস্ক, ১৪ ফেব্রুয়ারী: সিলেট সীমান্ত দিয়ে ভারত থেকে দেশে ঢুকছে উচ্চক্ষমতার বিস্ফোরক। গেলো জানুয়ারি পর্যন্ত এক বছরে উদ্ধার হয়েছে আটশো বিশটির মতো পাওয়ার জেল ও ইলেকট্রিক ডেটেনেটর। এসবের সঙ্গে সাতজন আটক হলেও এখনো ধরা পড়েনি মূল হোতারা। নিরাপত্তা বিশ্লেষকদের ধারণা হাতবদল হয়ে শক্তিশালী এসব বিস্ফোরক চলে যাচ্ছে জঙ্গি ও সন্ত্রাসী গোষ্ঠীর কাছে।

সিলেটের জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও কানাইঘাট সীমান্তের ওপারে, ভারতের বেশকটি কয়লা ও চুনাপাথরের খনি। সেখানে কয়লা ও পাথর তোলার জন্য ব্যবহার করা হয় শক্তিশালী বিস্ফোরক। এসব বিস্ফোরকের একটা অংশ চোরাই পথে ঢুকছে বাংলাদেশে।

গেলো বছর সিলেট সীমান্তে অন্তত সাতটি চালান আটক করে বিজিবি ও র‍্যাব। এর মধ্যে ছিল এক্সপ্লোসিভ পাওয়ার জেল ও ইলেকট্রিক ডেটোনেটর। সবশেষ ৭ জানুয়ারি ধরা পড়ে ছয়শো বিস্ফোরকের একটি চালান।

র‍্যাব বলছে, সিলেট সীমান্তে উদ্ধার হওয়া বিস্ফোরকের সঙ্গে দেশের বিভিন্ন জঙ্গি আস্তানায় পাওয়া বিস্ফোরকের মিল রয়েছে।

বিস্ফোরকসহ এ পর্যন্ত আটক সাতজন। জিজ্ঞাসাবাদে তারা নিজেদের শুধুই বহনকারী বলে জানিয়েছে। এখনো ধরা পড়েনি মূল হোতারা।

সিটি করপোরেশন ও জাতীয় নির্বাচনের আগে এ ধরনের বিস্ফোরক চালান আইনশৃঙ্খলা পরিস্থিতির জন্য অশনিসংকেত মনে করছেন বিশ্লেষকেরা।

সীমান্তে বিস্ফোরক ও অস্ত্রের চোরাচালান বন্ধে নজরদারি বাড়ানোর পাশাপাশি জনসচেতনতার ওপরও গুরুত্বারোপ করছেন নিরাপত্তা বিশ্লেষকেরা

উৎস: ইনডিপেনডেন্ট টেলিভিশন

Print Friendly, PDF & Email