• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:২৩ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

অর্থদানবদের পালন ও পুনর্বাসন প্রকল্প!

।। গোলাম মাওলা রনি ।।

আদিকালে বাংলা ব্যাকরণের পুকুর চুরি, আঙুল ফুলে কলাগাছ ইত্যাদি বাগধারার প্রয়োগপ্রণালী নিয়ে মনুষ্য সমাজে বেশ জোরেশোরে আলোচনা হতো। ছিঁচকে চোর কিংবা রাস্তার ধারের কোনো টাউট-বাটপাড় বড়সড়ো কোনো আর্থিক কেলেঙ্কারি করার সফলতা দেখালে লোকজন বলত- ওখানে পুকুর চুরি হয়েছে। পরে যদি চোরেরা বা টাউট-বাটপাড়েরা তাদের দুর্বৃত্তায়নের অর্থ হজম করে ফেলতে পারত, লোকজন বলত- দেখো লোকটা আঙুল ফুলে কলাগাছ হয়ে গেছে। আধুনিক যুগে বাংলা ভাষায় বাগধারার প্রচলন শুরু হয় ঊনবিংশ শতাব্দীর প্রথমাংশ থেকে যখন ১০০ টাকা চুরি করাটাও ছিল রীতিমতো বিরাট ব্যাপার। এক হাজার অথবা লাখ টাকা চুরির কথা কেউ কল্পনাও করতে পারত না।

গ্রামের ছিঁচকে চোরেরা কলা, কচু, তাল, বেল, মুরগি, ডিম, হাঁস ও ছাগল চুরি করে সে সময়ের পাঁচ-দশ টাকা লোপাট করতে পারত। টাউট-বাটপাড়, ঘুষখোর ও দুর্নীতিবাজদের দৌরাত্ম্য ছিল ১০০ টাকার নিচে। ঊনবিংশ শতাব্দীর সেসব দিনের ওইসব কথা শুনলে আজকের যুগের ভিখারিরাও হেসে গড়াগড়ি যাবে। কারণ ইদানীং চুরি-চামারি, ঘুষ-দুর্নীতি, লুটপাট, ডাকাতি-রাহাজানির বহু গুণ বেশি পরিসরের কারণে গত পঁচিশ বছরে বাংলা ব্যাকরণ পর্যন্ত পাল্টে গেছে।

পুকুর চুরি শব্দটি ইদানীংকালের চোর-বাটপাড় এবং দুর্বৃত্তদের জন্য অপমানকর হওয়ায় তারা সম্ভবত বিভিন্ন গুপ্ত চ্যানেলে তাদের মর্যাদা বৃদ্ধির জন্য দেন-দরবার করে আসছিল। আর তাই তো আমাদের মান্যবর ও বিদ্বান অর্থমন্ত্রী ওদের কর্মের নতুন নাম দিলেন ‘সাগর চুরি’। সম্ভবত এতেও চোরেরা সন্তুষ্ট হতে পারেনি। তারা নিজেদের মর্যাদা বৃদ্ধির জন্য এত ব্যাপকভাবে অপকর্ম শুরু করল যে, গত কয়েক বছর ধরে কেউ আর পুকুর চুরি অথবা সাগর চুরি শব্দ দুটো ব্যবহার করছে না। এখন সবাই আর্থিক খাতের অপকর্মগুলোকে মহাসাগর চুরি বলে আখ্যায়িত করছে, যা ইতোমধ্যে রীতিমতো প্রাতিষ্ঠানিক মর্যাদা যেমন পেয়েছে, তেমনি চোরদের দস্যিপনার দাপটে রাষ্ট্রশক্তিও তাদের তোয়াজ-তদবির করতে শুরু করেছে।

বাংলাদেশে মহাসাগর চুরির হোতাদের দাপট অনুধাবন করার জন্য আমাদের ষোড়শ আর সপ্তদশ শতাব্দীর সাগর-মহাসাগরের দস্যুদের নির্মমতা, ক্ষমতার দাপট এবং রাজনৈতিক সংশ্লিষ্টতা সম্পর্কে জানতে হবে। জলদস্যুরা মাঝে মধ্যে এতটাই ক্ষমতাশালী হয়ে পড়ত যে, তারা অনায়াসে সাগর তীরের রাজ্যগুলোর জনগণ ও রাজাকে পর্যন্ত নিয়ন্ত্রণ করত। কোনো কোনো রাজা, মহারাজা কিংবা সম্রাট দস্যুদের যন্ত্রণা থেকে রেহাই পাওয়ার জন্য দস্যুরাজকে আপন রাজদরবারের অমাত্য, উজির কিংবা সেনাপতি পর্যন্ত বানিয়ে দিতেন।

কোনো কোনো রাজা আবার দস্যুদের ব্যবহার করতেন প্রতিপক্ষ রাজাকে এবং তার রাজ্যের জনগণকে শায়েস্তা করার জন্য। কেউ কেউ অবশ্য দস্যুদের সঙ্গে সখ্য গড়ে তুলে ডাকাতির মালে ভাগ বসাতেন। কালের বিবর্তনে সাগর-মহাসাগরের দস্যিপনা অনেকটা নিয়ন্ত্রণে এলেও তাদের ভাবশিষ্যরা হাল আমলে মূল ভূখণ্ডগুলোতে ভদ্র বেশে কতটা নির্মমতা এবং অমানবিক রাক্ষুসে থাবায় মানুষের জান-মাল-ইজ্জত লুটে নিচ্ছে তা অনুধাবন করা যায়, বাংলাদেশের আর্থিক খাতের ভয়াবহ অনিয়ম, দুর্নীতি ও অনাচারের ধরন-ধারণ ও ব্যাপ্তি দেখে।

বিগত দিনে বাংলাদেশের শেয়ারমার্কেট লোপাট করে যে মহাকেলেঙ্কারি ঘটানো হয়েছে, সে কারণে বিভিন্ন শ্রেণী, পেশা ও বয়সের সাধারণ নর-নারীর শ্রমলব্ধ এবং মাথার ঘাম পায়ে ফেলা প্রায় আশি হাজার কোটি টাকা দুর্বৃত্তদের পকেটে চলে গেছে। শেয়ারমার্কেটে পুঁজি হারানো বহু নর-নারীর মৃত্যু, আত্মহত্যা, বিয়েবিচ্ছেদ থেকে শুরু করে উন্মাদ হয়ে যাওয়ার হৃদয়বিদারক ঘটনার অঘটনপটিয়সীরা দিব্যি আরামে দম্ভ করে আমাদের চারপাশে ঘুরে বেড়াচ্ছে। সাধারণ মানুষ তাদের কেশাগ্র স্পর্শ করা তো দূরের কথা- স্বয়ং রাষ্ট্রশক্তিও তাদের ভয়ে টুঁ শব্দটি করতে সাহস পায় না। স্বয়ং অর্থমন্ত্রী এ এম এ মুহিত যখন বলেন, ওরা অনেক শক্তিশালী এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সম্ভব নয়, তখন ভুক্তভোগীরা নিজেদের কপাল চাপড়িয়ে বিধাতার কাছে নালিশ জানিয়ে বেঁচে থাকার নিরন্তর চেষ্টা চালাতে থাকে।

আমাদের দেশে ঘুষ দুর্নীতি কী পরিমাণ হচ্ছে তা পরিমাপ করার জন্য বিগত পনেরো বছরে বাংলাদেশ থেকে টাকা পাচারের হার এবং পরিমাণ পর্যালোচনা করলে যে কারোরই চোখ ছানাবড়া হয়ে তা অক্ষিগোলক ভেদ করে কপালে উঠে যাবে। দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী, গত পনেরো বছরে প্রায় সাত লাখ কোটি টাকা বাংলাদেশ থেকে বিদেশে চোরাপথে পাচার হয়ে গেছে।

আমাদের গরিবের রক্ত, শ্রমিকের ঘাম, অনাথের খাদ্য এবং অসহায়ের আশ্রয়টুকু পর্যন্ত দুর্বৃত্তরা দানবীয় শক্তি নিয়ে ডাকাতি করে বিদেশে পাচার করে দিয়েছে। এসব দানবের পাষাণ হৃদয়, বিবেকহীন ও নির্মম আচরণ এবং শয়তানী অভিলাষ প্রতি মুহূর্তে বাংলাদেশকে ক্ষতবিক্ষত করে তুলছে।

অর্থদানবদের সবচেয়ে বড় হিংস্র থাবাটি পড়েছে আমাদের দেশের ব্যাংকিং খাতে। বিগত বছরগুলোতে যেসব প্রলঙ্করী দুর্নীতির খবরে সারা দেশে তোলপাড় হয়েছিল, তার বেশির ভাগই ছিল ব্যাংকিংসংক্রান্ত। অপেশাদার লোকদের ব্যাংক পরিচালক বা চেয়ারম্যান হিসেবে নিয়োগ, লোভী ও স্বার্থপর প্রকৃতির ব্যাংক মালিকদের আধিক্য এবং প্রায় সব ক্ষেত্রে রাজনীতিকরণের কারণে ব্যাংকের কোটি কোটি টাকা লুটের সামগ্রীতে পরিণত হয়েছে। একেকটি ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা সম্পূর্ণ বেআইনিভাবে ঋণ দেয়ার নামে লোপাট করার ব্যবস্থা করা হয়েছে। জোর করে ব্যাংকের মালিকানা দখল, সিন্ডিকেট করে ব্যাংকের পরিচালনা পর্ষদে স্থান করে নেয়া এবং ‘নিজেদের মধ্যে সমঝোতা’র ভিত্তিতে বিপুল ঋণ দেয়ার মাধ্যমে জনগণের টাকা লোপাট করার যে অপসংস্কৃতি চালু হয়েছে তা আখেরে কোথায় গিয়ে ঠেকে, তা এই মুহূর্তে বলা মুশকিল।

ব্যাংকিং খাতের অর্থ লোপাটের কথা এলেই হলমার্ক, বিসমিল্লাহ গ্রুপ, বেসিক ব্যাংক প্রভৃতি কেলেঙ্কারির কথা সামনে চলে আসে। এসব কেলেঙ্কারির খলনায়কেরা বিশেষ রাজনৈতিক প্রভাব এবং নিজেদের অসৎবুদ্ধির সর্বোচ্চ সমন্বয় ঘটিয়ে জালজালিয়াতির মাধ্যমে ব্যাংকগুলো থেকে হাজার হাজার কোটি টাকা বের করে নিয়েছে, যা কোনো দিন ওদের থেকে আদায় বা উসুল করা সম্ভব হবে না। ব্যাংকের কর্মকর্তা, কর্মচারী, পরিচালক, চেয়ারম্যান ছাড়াও রাজনৈতিক নেতাদের অনেকে ব্যাংকিং খাতের দুর্নীতির সঙ্গে সরাসরি জড়িত। বিভিন্ন ভুয়া প্রকল্পের নামে ঋণ নিয়ে তা পরিশোধ না করে খেলাপি হওয়া ছাড়াও পুরনো ঋণের সুদ মওকুফ, ঋণ অবলোপন এবং কুঋণ মিলিয়ে ব্যাংকিং খাতে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ এ যাবৎ দাঁড়িয়েছে এক লাখ বিশ হাজার কোটি টাকা, যা বাংলাদেশের মোট আমানতের প্রায় ২৫ শতাংশ!

উল্লিখিত মহাদুর্নীতির মহাকাব্যগুলোর সাথে আরো দু’টি নতুন উপাখ্যান যুক্ত হতে যাচ্ছে। কয়েকটি জাতীয় দৈনিকের খবরে জানা গেল, একটি অখ্যাত কোম্পানির অনুকূলে বিভিন্ন সময়ে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক পাঁচ হাজার কোটি টাকার ঋণ মঞ্জুর করেছে, যা আগামী দিনে আরো একটি হলমার্ক কেলেঙ্কারির জন্ম দেবে বলে আশঙ্কা করা হয়েছে।

পত্রপত্রিকায় এই খবর প্রকাশিত হওয়ার পর অর্থমন্ত্রী দায় এড়ানোর জন্য অভিনব এক বিবৃতি দিয়ে বসলেন। তিনি বললেন, ব্যাংকটির তৎকালীন চেয়ারম্যান অধ্যাপক আবুল বারকাত ব্যাংকটিকে শেষ করে দিয়েছেন। অর্থমন্ত্রীর এই বক্তব্য আগুনে ঘৃতাহুতি দেয়ার মতো প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। কারণ আবুল বারকাত বর্তমান সরকারের অত্যন্ত ঘনিষ্ঠ, বিশ্বস্ত ও প্রভাবশালী লোক বলে পরিচিত। অর্থনীতি সম্পর্কে বারকাতের বিভিন্ন সময়ের চমকপূর্ণ বক্তৃতা-বিবৃতি, কথাবার্তা শুনে মনে হতো; কেবল তার হাতেই বাংলাদেশের অর্থনীতি নিরাপদ হতে পারে। কাজেই বারকাতের সমর্থকেরা বিগত দিনে এই বলে সরকারকে দোষী সাব্যস্ত করতেন যে, তাদের নেতার প্রতি বড্ড অবিচার করা হয়েছে। কারণ নেতার যে যোগ্যতা তাতে তাকে অর্থমন্ত্রী এবং সেটা না হলে নিদেনপক্ষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর করা উচিত ছিল।

সরকার যখন অধ্যাপক আবুল বারকাতকে জনতা ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছিল, তখন তিনিও তার সমর্থকদের মতো মনে করতেন, তার প্রতি অন্যায় করা হলো। তার মতো এত যোগ্য ও প্রখ্যাত একজন অর্থনীতিবিদকে কেবল একটি সরকারি ব্যাংকের চেয়ারম্যান হিসেবে মানায় না।

অভিযোগ রয়েছে, তিনি মনের ক্ষোভ গোপন রেখে সরকারের উচ্চপর্যায়ে লবিং করে সর্বোচ্চ নেতৃত্বকে খুশি করার জন্য এমন কিছু করেছেন, যা আসলে তাকে মানায় না। তিনি এক দিকে সরকারপ্রধানের নোবেলপ্রাপ্তির লবিস্ট গ্রুপের নেতৃত্ব দিতেন, অন্য দিকে বাংলাদেশ ব্যাংক এবং অর্থ মন্ত্রণালয়কে থোড়াই কেয়ার করে ইচ্ছেমাফিক জনতা ব্যাংক নিয়ন্ত্রণ করতেন। যা হোক, জনতা ব্যাংকের পাঁচ হাজার কোটি টাকার ঋণ কেলেঙ্কারিসহ নানা অনিয়মে আবুল বারকাতের কতটুকু সংশ্লিষ্টতা রয়েছে তা আমাদের জানা নেই। তবে বিধি মোতাবেক তিনি দায় এড়াতে পারেন না এবং তিনি শত চেষ্টা করেও এ ব্যাপারে মানুষের মুখ বন্ধ করতে পারবেন না। একইভাবে, অর্থমন্ত্রীও এ ক্ষেত্রে দায় এড়াতে পারবেন না। কারণ বিধি মোতাবেক তিনিই আবুল বারকাতকে নিয়োগ দিয়েছিলেন। জনমনে জিজ্ঞাসা, বারকাত যখন জনতা ব্যাংক শেষ করে দিচ্ছিল তখন তিনি বা তার মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক কী করছিল!

সাম্প্রতিক সময়ের সাড়া জাগানো কেলেঙ্কারি সম্পর্কে কিছু বলে প্রসঙ্গের ইতি টানব। বর্তমান সরকার ক্ষমতায় এসে রাজনৈতিক বিবেচনায় অনেক ব্যাংকের অনুমোদন দিয়েছে। বিভিন্ন মহলের বহুমুখী আশঙ্কা, সতর্কবাণী এবং হুঁশিয়ারি উপেক্ষা করে সরকার একতরফা সিদ্ধান্তের মাধ্যমে এটা করেছে। দেশের ঝুঁকিপূর্ণ আর্থিক খাত এবং দেউলিয়াত্বের হুমকিতে থাকা ব্যাংকিং খাতের জন্য নতুন ব্যাংকের অনুমোদন দেয়া ছিল রীতিমতো বিপজ্জনক একটি সিদ্ধান্ত। এর ফল ইতোমধ্যেই ফলতে শুরু করেছে। কারণ সাম্প্রতিক সময়ে অনুমোদন পাওয়া ব্যাংকগুলোর একটিও ভালোভাবে ব্যবসা করতে পারছে না। বেশির ভাগ ব্যাংক ঝুঁকিপূর্ণ বিনিয়োগ এবং ‘লিপস্টিক অডিট’ রিপোর্টের মাধ্যমে কোনো মতে টিকে আছে। খোদ আবুল বারকাতের মতে, বাংলাদেশ ব্যাংক যদি ঠিকমতো অডিট করে তাহলে বেশির ভাগ ব্যাংকই দেউলিয়া হয়ে যাবে।

সাম্প্রতিককালের দেশ গরম করা খবর হলো, ফারমার্স ব্যাংক নামে বর্তমান সরকারের আমলে অনুমোদন পাওয়া ‘রাজনৈতিক ব্যাংক’টি আর চলতে পারছে না। সাবেক শীর্ষ আমলা ও আওয়ামী লীগ নেতা মখা আলমগীরের ব্যাংক হিসেবে পরিচিতি পাওয়া ফারমার্স ব্যাংকের বদনামের শেষ নেই। তারা সরকারি ও বেসরকারি আমানতকারীদের বিশাল অঙ্কের আমানত ফেরত দিতে পারছেন না, কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতাও ঠিকমতো দিতে পারছেন না। অধিকন্তু ট্যাক্স, ভ্যাট প্রভৃতি খাতে সরকারের পক্ষে তারা বিগত দিনে গ্রাহকদের কাছ থেকে যে বিশাল অঙ্কের অর্থ আদায় করেছেন, তাও জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআরকে পরিশোধ করতে পারছেন না। তারা ঋণ দিতে মারাত্মক অনিয়ম ও দুর্নীতি করেছেন, তেমনি বাংলাদেশ ব্যাংকের সঙ্গেও ক্ষমতার দাপট দেখিয়ে নানা অনিয়ম করেছেন। এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক অনেকটা বাধ্য হয়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালককে অব্যাহতি দিয়েছে এবং চেয়ারম্যান পদ থেকে আলমগীরকে সরিয়ে দিয়েছে।

ফারমার্স ব্যাংকের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক যখন এবং যে অবস্থায় ব্যবস্থা গ্রহণ করেছে, তাতে হিতে বিপরীত হয়েছে। এতে করে ব্যাংকটির দেউলিয়া হওয়ার সম্ভাবনা আরো জোরেশোরে আলোচিত হচ্ছে। এ অবস্থায় সরকার তথা অর্থ মন্ত্রণালয় ব্যাংকটিকে বাঁচানোর জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এক হাজার কোটি টাকা মূলধন জোগান দেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে। সরকারের এই আজব সিদ্ধান্তে অর্থদানবদের রঙমহলে আনন্দের বন্যা বয়ে যেতে শুরু করাই স্বাভাবিক। তারা ফারমার্স ব্যাংকের পদাঙ্ক অনুসরণ করে সরকার থেকে হাজার হাজার কোটি টাকা আদায়ের স্বপ্নে বিভোর হয়ে নতুন করে ঋণ জালিয়াতি করার জন্য গোঁফে তা দিয়ে দুর্নীতির টাট্টু ঘোড়া দুরন্ত বেগে ছুটিয়ে দিয়েছে। তারা সরকারি সিদ্ধান্তে অবাক হয়ে নিজেরা বলাবলি শুরু করেছে যে, এর চেয়ে খোশখবর আর কী হতে পারে? ‘ব্যাংক বানাও’ গরিবের আমানত সংগ্রহ করো এবং ঋণ দেয়ার নামে তা লোপাট করে দাও- তারপর সরকারের কাছ থেকে পুনরায় মূলধন সংগ্রহ করে আবার লোপাট করে নাকে তেল দিয়ে ঘুমাও। কারণ রাষ্ট্রশক্তির কেউ তোমাদের টিকিটি স্পর্শ করা তো দূরের কথা, তোমাদের নামটি উচ্চারণ করার সাহসও রাখে না।

উৎসঃ   নয়াদিগন্ত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ