CC News

ক্যানসার প্রতিরোধী চালের সন্ধান

 
 

সিসি ডেস্ক, ২০ ফেব্রুয়ারী: ভারতের বিজ্ঞানীরা ছত্তিসগড় রাজ্যে ক্যানসার প্রতিরোধী চালের সন্ধান পেয়েছেন। চালের এই তিনটি জাতের নাম গাথওয়ান, মহারাজি ও লাইচা। ইন্দিরা গান্ধী কৃষি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং ডিপার্টমেন্টে প্রধান বিজ্ঞানী দীপক শর্মা এ কথা বলেন।

বিজ্ঞানী দীপক শর্মার মতে, এই তিন জাতের চাল ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে পারে। তাদের সেই সক্ষমতা রয়েছে। ফুসফুস, স্তন ক্যানসারে এরা বেশি কার্যকর। এরা ক্যানসার নির্মূল করতে গিয়ে দেহের ভালো কোষের ক্ষতি করে না। যেটা কেমোথেরাপিতে নষ্ট হয়।

চালের এই জাতগুলো নিয়ে তারা রায়পুরের ইন্দিরা গান্ধী কৃষি বিশ্ববিদ্যালয় ও মুম্বাইয়ের ভাবা অ্যাটমিক রিসার্চ ইন্সটিটিউটে গবেষণা চালান। সেই গবেষণার ফল থেকে তারা এই তথ্য পেয়েছেন। চালের এই জাতিগুলো তারা রাইস জার্ম ব্যাংক থেকে নিয়েছিলেন। এগুলো বিশেষ জায়গায় সংরক্ষণ করে রাখা হয়েছিল।

দীপক শর্মা আরো বলেন, গাথওয়ান জাতের চাল শুধু ক্যানসার নয়, গিটে ব্যথা মানে আর্থ্রইটিস বিরুদ্ধে বেশ কার্যকর। অন্যদিকে লাইচা প্রজাতি চর্ম জনিত সমস্যা সমাধানে খুব সক্রিয়।

একজন ব্যক্তি প্রতিদিন এই জাতের ২০০ গ্রাম চাল খেলে ক্যানসার থেকে মুক্তি পাবে। এই মুহূর্তে এই চালের প্রয়োগ ইঁদুরের দেহে করা হচ্ছে। পরীক্ষা শেষ হলে চাল দিয়ে মানুষের খাবারের জন্য সাপলিমেন্ট মানে ট্যাবলেট প্রস্তুত করা হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া,পিটিআই

Print Friendly, PDF & Email